Ahir Fahien

Published:
2023-03-08 02:51:36 BdST

বিএসএমএমইউয়ে নিউরোসার্জিক্যাল স্কিল ট্রেনিং সেন্টার চালু করা হবে: উপাচার্য


 

ডেস্ক
__________________

এশিয়ান কনগ্রেস অব নিউরোলজিক্যাল সার্জন ও বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনস্ এর যৌথ উদ্যোগে দেশে ১ম আন্তর্জাতিক হাইব্রিড সম্মেলন ও কর্মশালা-২০২৩ এর শুভ উদ্বোধন করা হয়েছে।


শনিবার দুপুর ১ টায় ( ৪ মার্চ ২০২৩ খ্রিঃ) রাজধানীর ইন্টারকন্টিনেন্টালের বল রুমে আয়োজিত এ অনুষ্ঠানের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্বিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে শুভ করেন। অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশের স¦াস্থ্যসেবা প্রান্তিক পর্যায়ে পৌঁছানোর জন্য সব ধরণের ব্যবস্থা হাতে নিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে এ সেবা প্রদান করা হচ্ছে। অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, নিউরো সার্জিক্যালজিক্যাল চিকিৎসাসেবা প্রদানের জন্য প্রয়োজনীয় আধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্বিবদ্যালয়ে চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি তরুণ নিউরোসার্জনদের দক্ষ করে গড়ে তুলার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে নিউরো সার্জিক্যাল স্কিল ট্রেনিং সেন্টার চালু করা হবে। তিনি বলেন, আমরা ইতিমধ্যে সফলভাবে লিভার ট্রান্সপ্লান্ট, ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট করতে পেরেছি। আমরা তরুণ চিকিৎসকদের এসব বিষয়ে দক্ষ করে তুলার জন্য প্রশিক্ষণের উপর জোড় দিচ্ছি। এমন আন্তর্জাতিক সম্মেলন তরুণ চিকিৎসকদের দক্ষ করে গড়ে তুলতে কার্যকর ভূমিকা রাখতে পারবে।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনস্ এর সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন বলেন, প্রথমবারের মতো অনুষ্ঠিত এই কনফারেন্সের মূল উদ্দেশ্য হচ্ছে, তরুণ নিউরো সার্জনদের নিউরো সার্জিক্যাল আধুনিক চিকিৎসায় দক্ষ করে গড়ে তোলা। আমরা এবারে ক্যাডাভেরিক ওয়ার্কশপ, পাশাপাশি লাইভ সার্জারি করে কিভাবে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করতে হয় তা শেখানো হয়েছে। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার রূপকল্প উন্নত সমৃদ্ধ বাংলাদেশে নিউরোসার্জিক্যাল চিকিৎসাসেবা বিশ্বমানের হয় সে লক্ষ্যে আমরা কাজ করছি। পর্যায়ক্রমে বাংলাদেশে এখন অনেক নিউরো সার্জন তৈরি হচ্ছে। আমাদের লক্ষ্য দক্ষ নিউরো সার্জন গড়ে তুলে জেলা হাসপাতালগুলো এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য নিউরো সার্জিক্যাল স্বাস্থ্যসেবা উন্নত করতে চাই। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাপানের ফুজিতা হেলথ ইউনিভার্সিটির নিউরো সার্জারি বিভাগের প্রধান ও এশিয়ান কনগ্রেস অব নিউরোলজিক্যাল সার্জনের সভাপতি প্রফেসর ইউ কাতো।
এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, বাংলাদেশ সোসাইটি অব নিউরো সার্জনস্ এর সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. শফিকুল ইসলাম, ঢাকা মেডিক্যাল কলেজের নিউরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক নিউরোস্পাইন সোসাইটি অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ডা. রফিকুল ইসলাম ও জাপান, যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, তাইওয়ান, ভারত, ইন্দোনেশিয়া, তার্কি, উজবেকিস্তানসহ বাংলাদেশের প্রায় ২০০ জন নিউরোসার্জন উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন:


মন জানে এর জনপ্রিয়