Ameen Qudir

Published:
2019-08-31 07:09:18 BdST

জীবনের এই প্রথম "কিউ" বা "চুপচাপ লাইনে দাড়িয়ে" থেকে সেবা নেয়াটা দেখলাম, শিখলাম


 

 

ডা. মো. সাঈদ এনাম

এক.

প্রায় তিরিশ মিনিটের ড্রাইভে হোটেলের বাস এয়ারপোর্ট থেকে সোজা হোটেল লবিতে এসে থামলো। বাসটি অটোমেটিক। 'সোঁ....' আওয়াজে বাসের দরজা খুললে ড্রাইভার সাহেব সিট থেকে উঠে এসে ভ্যান খুলে থেকে ব্যাগ নামিয়ে দিতে গেলেন। আমি আবারো তাকে ধন্যবাদ বলে নিজেই ব্যাগ গুলো নামাই। এতে তিনি বেশ পুলকিত ও অবাক দু'ই হলেন।

এর আগে বাসে উঠার সময়ও একই ঘটনা ঘটে ছিলো। তিনি বাস থামিয়ে ভ্যান খুলে নিজেই ব্যাগ উঠাতে গিয়েছিলেন। অতিশয় বয়োবৃদ্ধ বলে আমিই ব্যাগ গুলো বক্সে তুলি। আমাদের দেশে বয়োবৃদ্ধদের আমরা খানিকটা অগ্রাধিকার দেই, সাহায্য করার চেষ্টা করি,যা ছোট বেলায় মক্তবে হুজুর বেত পিটিয়ে শিখিয়ে দিয়েছিলেন। আমরা ভোরে দলবেঁধে পাড়ার সব ছেলেমেয়েরা একসাথে মক্তবে যেতাম আরবী পড়তে।

জাপানে জীবনের এই প্রথম বেশ কয়েকটি নতুন বিষয় প্রত্যক্ষ করলাম। যেমন প্রায় সত্তর বয়েসী কাউকে বাস চালানো, বাসে কোন হেলপার নেই, ড্রাইভার নিজে এসে হাসিমুখে উইশ করে ব্যাগ তুলছেন, আর যাত্রাপথে এক বারের জন্যে হর্ণ বাজাতে হয়নি তাকে। আমি বসেছি একেবারে সামনের সিটে।

গাড়িতে কোন শব্দ নেই। পিন পতন নিরব। নেই উচ্চশব্দে গানবাজনা, চিল্লাপাল্লা। রাজনৈতিক আলাপের একে অন্যে চোদ্দগুষ্টি উদ্ধার ও দেখলাম না। যা দেখে দেখেই বড় হলাম। বাংলাদেশের হাঠে, বাজারে, অফিসে আদালতে সবাই কাজকর্ম ফেলে রাজনীতি নিয়ে আলাপে মশগুল থাকে যা এ দেশটির উন্নয়নের সবচেয়ে বড় বাঁধা। সবার কি রাজনীতির দরকার আছে।

ধন্যবাদ দিয়ে ড্রাইভার সাহেব স্মিত হেসে হোটেলের রিসেপশন এর দিকে যেতে ইশারা করলেন। আমি নিজেকে গুছিয়ে এগুলাম রিসেপশন এর দিকে।

চমৎকার হোটেল, সম্ভবত ফাইভস্টার। সামনে একজন কে দেখলাম কথা বলছেন রিসেপশনিষ্ট এর সাথে। সম্ভবত তিনিও আমার মতো কেউ। আমি এগিয়ে গিয়ে তার পাশে চুপচাপ দাড়িয়ে থাকলাম। আরেকজন ভদ্রলোককে বেশ পিছনে নির্বিকার দাঁড়িয়ে থাকতে দেখলাম, তিন চার ফিট দূরে।

পাশের ব্যক্তি চলে গেলে রিসেপশনের মহিলার সাথে কথা বলতে যেই এগুলাম, তিনি হেসে ইশারায় অপেক্ষা করতে বললেন। কিছু বুঝে উঠার আগে দেখলাম তিনি হাত নেড়ে তিন, চার ফিট দূরে পিছনে দাঁড়িয়ে থাকা ভদ্রলোককে আগে ডাকলেন।

জীবনের এই প্রথম "কিউ" বা "চুপচাপ লাইনে দাড়িয়ে" থেকে সেবা নেয়াটা দেখলাম, শিখলাম।

কাজ সেরে রিসেপশনিস্ট ভদ্রমহিলা বিনীত হয়ে আমার পাসপোর্ট আর হোটেল বুকিং চাইলেন।

হোটেল বুকিং বেশ আগেই দিয়ে রেখেছিলাম। ইন্টারনেট সহজলভ্য হওয়াতে এখন এসব বিষয় খুব সহজ হয়ে গেছে। বিদেশে যে কোন হোটেলে, যে কেউ কোনরূপ 'বুকিং মানি' ছাড়াই মুহুর্তেই বুকিং নিতে পারেন, এমনকি প্রয়োজন হলে সেটা আবার বিনা মাশুলে ক্যানসেল ও করতে পারেন।

দু'জন তরুন তরুনী এগিয়ে এসে একজন আমার ব্যাগ ও আরেক জন রুমের চাবি নিয়ে পাশে পাশে চললেন লিফটের দিকে। আমার রুম এগারো তলায়, 112-W। বিদায় নেবার সময় রিসেপশনিস্ট মহিলা কে ইংরেজিতে বললাম, "দুখিত আমি "কিউ" টা বুঝতে পারিনি"। তিনি আবারো স্মিত হেসে বললেন, "ইটস ও....কেই, নো প্রবলেম। প্লিজ..."

দু'জন বা তিন'জনা থাকলেও যে লাইন ধরে সুশৃঙ্খল ভাবে খানিকটা থেকে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয় এ কালচার বাংলাদেশে নেই। ভাই আর দাদা কালচারের, সারিবদ্ধ ভাবে দাঁড়ানো কি আবার পারলে একজন আরেকজনের পিঠের উপর বা ঘাড়ের চড়ে বসে, রিসেপশনে বা কাউন্টারে। কে কার আগে নেবে সেই প্রতিযোগিতা সারাক্ষণ।

দুই.

মধ্য বয়সে খুব ভালো শেখা হয়না। শিখতে হয় কচি বয়সে। সেই যে মক্তবে হুজুরের কাছে শিখা কিছু সোশ্যাল নর্মস, বৃদ্ধ ও মহিলা দেখলে সিট ছেড়ে দিতে হয়, রাস্তা পারাপারে প্রতিবন্ধী দের সাহায্য করতে হয় ইত্যাদি ইত্যাদি।

তারপরও মধ্য বয়সে নতুন শিখলাম সেবা নিতে গেলে ধৈর্য ধরে একটা নির্দিষ্ট দূরত্ব (৩/৪ ফুট) বজায় রেখে সুন্দর লাইন করে নিশ্চুপ দাড়িয়ে থাকতে হয়। খেয়াল রাখতে হয়, কারো প্রাইভেসি যেনো নষ্ট না হয়,কেউ তার প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত না হয়।

লাইনে দাঁড়ানো কারো দলিল দস্তাবেযে উঁকিঝুঁকি দেয়া,আড়িপাতা ও এক ধরনের অভদ্রতা,অসভ্যতা । আমাদের মধ্য এসব ভদ্রতা, ম্যানার এটিকেট বা শিষ্টাচার জ্ঞান কম। এসব শিষ্টাচার প্রাথমিক বিদ্যালয় বা মক্তবে কচি বয়সে রপ্ত করাতে হয়, বুড়ো বয়সে নয়। বুড়ো বয়সে ব্রেইনের মেমোরি সেন্টার থাকে পূর্ণ।

কিন্তু সমস্যা হলো আমাদের সমাজে যাদের যৎসামান্য অর্থকড়ি বা ক্ষমতা আছে তাদের মধ্যে এসব 'ম্যানার- ট্যানার' বা 'এটিকেট' একেবারে নেই বললে চলে। 'তেনারা' সকল শিষ্টাচার বা শুদ্ধাচার এর উর্ধ্বে। তেনারা সমাজের 'কি হনুরে' বা 'ভি ভি আই পি'। তাদের অধিকার সর্বাগ্রে। তবে তারা 'ইধার কা মাল উধার করে', নাকি আলো আধারে অন্যের'টা গাপিস করে 'ভি ভি আই পি' হয়েছেন সেটা বিবেচ্য নয়।
______________________

ডা. মো. সাঈদ এনাম

সাইকিয়াট্রিস্ট

আপনার মতামত দিন:


ভ্রমণ এর জনপ্রিয়