Ameen Qudir

Published:
2016-11-27 14:59:23 BdST

পোই য়ের দেশে-১মহাচীন দেখে এলাম


   

______________________
ডা. নুরুল হাসান বাবু



 

'পোঁই '-আমার বেশ পছন্দের এক চরিত্র-এক হতভাগা বেচারা । মাত্র ২ বৎসর ১০ মাস বয়সে রাজা হন (১৯০৮) । রাজ বিধি অনুযায়ী নিজ জন্মদায়ী মাকে ফেলে উঠতে হয় বেইজিংয়ের প্রাসাদে ,পালিত হতে থাকেন দুধ মা ওয়েন চাও ওয়াং এর কাছে । শৈশব ভুলে রাজ আইন শিক্ষা আর আচারের কঠিনতায় জড়িয়ে যান কিন্তু রাজত্ব হারাতে হয় কিছু বুঝে উঠার আগেই..। সিংহাসন পাওয়ার মাত্র কদিন না যেতেই সাড়ে ছয় বছর বয়সী রাজা PoYi জানতে পারেন তার দেশ রিপাবলিক হয়ে গ্যাছে (১৯১২) ..তিনি আর দেশের রাজা নন ..দেশে এখন একজন প্রেসিডন্ট আছেন তার অধীনে তাকে চলতে হবে।

তার পূর্বপুরুষেরা সবাই দূর্দান্ত প্রতাপে শাহেনশাহী করে গ্যাছেন , শত রমনীর হেরেমখানা , শত শত একর এলাকা জুড়ে ৯৯৯.৫ কামরার সুরক্ষিত প্রাসাদ যা দেশের জনগনের জন্য উকিঁ দেয়াও নিষিদ্ধ ..নাম দেয়া ছিল The Forbidden City, চল্লিশ বেয়ালার কাঁধে পালকি চড়ে করেছেন চলাচল অথচ একমাত্র তাকে রাজতন্ত্র রক্ষা আর পূর্বসূরীদের রাজত্ব ফিরে পাবার জন্য ছুটটে দেখা যায় অন্যের দ্বারে দ্বারে। রাজবংশের ধারক আর পুন: রাজতন্ত্র প্রতিষ্ঠার প্রচেষ্টায় অপরাধ টেনে নির্বাসিত কারা ভোগ করতে হয় তাকে তার দেশে ও সোভিয়েত রাশিয়ায় ।পাঁচ নারীকে জীবন সঙ্গীনী করেছিলেন অথচ তার মুখে শোনা যায়."..... they were not real wives and were only there for show."

বলছিলাম চীনের শেষ রাজা Henry PooYee র কথা ।চীনে চিঙ্গ ডাইনেষ্টির বারতম ও শেষ রাজা । PooYee কে আমি প্রথম জানি ১৯৮৭ সালে নির্মিত আমার ১৯৯১ সালে দেখা "The last Emperor " ছবিতে..।পরিচালক বার্ণান্দো বার্তোলুসি নির্মিত ছবিটির শেষ দৃশ্যগুলো আমার চোখে ভাসে এখনও....শেষ ক্ষমতাধর Qing রাজা এখন দেশের অতি সাধারন এক নাগরিক কমিউনিজম মুভমেন্টের ধারায় বাগানের মালি ...কাজ করেন বেইজিংয়ের বোটানিকাল গার্ডেনে। তবু আকঁরে আছেন তাঁর দেশের মাটি ..। আর দশজন সাধারন চীনা নাগরিকের মত টিকেট কিনে তিনি ঢুকছেন তার ও তার পূর্বপুরুষের পরম প্রতাপের রাজপ্রাসাদ The Forbidden City তে ...তার নিজ সিংহাসনের কাছে ভিরতে চাচ্ছিলেন কিন্তু প্রহরী তার সাথে দুরব্যবহার করে সরিয়ে দেয় । শেষ দৃশ্যটা ছিল..একদল সাধারন চীনা পর্যটক বিষ্মিত নয়নে পা বাড়াচ্ছে বিষ্ময়কর নিষেধের নগরী Forbidden City প্রবেশদ্বারের দিকে ...তাদের সাথে থাকা গাইড বর্ননা দিচ্ছে চীনের রাজা, রাজতন্ত্র ও তাদের দূর্দান্ত প্রতাপময় রাজাদের ও চীনের চিঙ্গ ডাইনেষ্টির বারতম ও তাদের শেষ মহারাজ Puyi কথা । শেষে ক্যামেরা জুম করতে থাকে the last Emperor এর throne কে।

 

PooYee সবচেয়ে ভাল লাগার দিক হল তার অসাধারণ অভিযোজন ক্ষমতা ও বিচক্ষনতা। পরিস্থিতি আর সময়ের দাবীর প্রতি তার শ্রদ্ধা। চীনের communist party chairman মহামতি মাও জে দং বিশাল উদারতায় তাকে ১৯৪৯ সালে রাশিয়া থেকে দেশে ফিরিয়ে এনে চীনের পুন:নাগরিকত্ব প্রদান করেন । PooYee ও মনে প্রাণে দেশের ও জনগণের তৎকালীন দাবী ও চাহিদা মেনে নিয়ে উচ্চকন্ঠে কমিউনিজমের প্রচারণা সমর্থন করতে থাকেন।

চীনের প্রাচীর The great wall সকলের মত আমারও চীনে যাবার অন্যতম আকর্ষনের বিষয় থাকলেও সম্রাট থেকে সাধারন চীনা নাগরিক হয়ে অভিযোযিত হওয়া পোঁই ই আমার চীন ভ্রমণের মূল চিন্তা , কল্পনা আর মস্তিষ্কে ...,রওনা হলাম ...পোঁই র দেশে.....পোঁই'র চোখে তার দেশ দেখব বলে......

পরের কিস্তি আগামীকাল।
_____________________________

লেখক ডা. নুরুল হাসান বাবু । শক্তিমান কথাশিল্পী। তার হাতে যাদু আছে। পেয়েছেন ব্যাপক পাঠকপ্রিয়তা। ডাক্তার প্রতিদিনেও নিয়মিত লিখছেন তিনি।
Clinical Ultrasound Consultant at Popular Diagnostic Centre Ltd.
Works at Bangladesh Govt.
Former Assistant Registrar at National Institute of Mental Health
Studied Bachelor of Medicine & Surgery (MBBS) at Rangpur Medical College

আপনার মতামত দিন:


ভ্রমণ এর জনপ্রিয়