DESK

Published:
2023-11-11 11:50:17 BdST

ওসিডি ডায়েরি : নতুন এপিসোড"দোয়া পড়ে পানি যখন খাই চোখে কুকুরের ছবি ভাসে:মনে হয় কুকুরকে আল্লা বলি নাইতো?"


প্রফেসর ডা. সুলতানা আলগিন মনোরোগ বিদ্যা বিভাগ, কনসালটেন্ট ওসিডি ক্লিনিক এবং জেরিয়াট্রিক ক্লিনিক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় , ঢাকা

 

 

প্রফেসর ডা. সুলতানা আলগিন
মনোরোগ বিদ্যা বিভাগ,
কনসালটেন্ট ওসিডি ক্লিনিক এবং জেরিয়াট্রিক ক্লিনিক,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় , ঢাকা
____________________________


কলেজ পড়ুয়া ছেলেটি চেম্বারে সামনের চেয়ারে বসে আছে। কি হয়েছে জিজ্ঞেস করাতে জানাল পড়াশোনায় সে কোন আগ্রহ পাচ্ছে না। বললাম এটা সবারই হতে পারে। কোন মানসিক চাপে কি আছ ?

ছেলেটি বলল বাবা-মার আশা ছিল পড়াশোনা শেষ করে সংসারের হাল ধরব। আমরা তেমন ধনী না। আমিও জানি যত দ্রুত পারা যায় রোজগারের চেষ্টা আমাকে করতে হবে। কিন্তু তার আগে কমপক্ষে গ্রাজুয়েশনটা শেষ করতে হবে। কিন্তু বেশ কিছুদিন ধরে আমার মনে একটাই চিন্তা আসছে টাকা মানে তো কাগজ । আর এই কাগজের পিছনে কেন আমি ছুটব? এই কাগজের পিছনে ছুটতে গিয়ে আমরা অমূল্য সময় নষ্ট করছি।এই কাগজ পানি লাগলে, ছিঁড়ে গেলে নষ্ট হয়ে যায়। টাকা হাতের ময়লা। আমার জীবন অর্থহীন মনে হচ্ছে। দুইবার আত্মহত্যার কথা মনে আসছিল। মরার জন্য যোগাড়যন্তর করেছিলাম। কিন্তু মন সায় দেয় নাই । তাই আপনার কাছে আসা। আমি বাঁচতে চাই।পড়াশোনা শেষ করতে চাই।

ছেলেটার সেই কষ্টমাখা মুখ কষ্ট দেয়।
বললাম, জীবনে চলতে গেলে টাকাতো লাগবেই।টাকার কাগজ আর এমনি সব কাগজ তো আর এক না। টাকা তৈরী হয় বিশেষ যন্ত্রে, বিশেষ ব্যবস্থাধীনে। আর পড়াশোনা শেষ না করলে ভাল কিছু করতেও সমস্যা হবে।
মায়াভরা মুখের
ছেলেটি বলল,
সবই বুঝি । কিন্তু এই চিন্তার কারণে ম্যাডাম আমি পড়াশোনা করতে পারছি না। সামনে কোন দেয়াল বা রাস্তার পাশে রাখা ম্যানহোলের সুড়ঙ্গের দিকে তাকালে আমার মন চোখ সে সব ভেদ করে যেতেই থাকে !!! হেমন্তে নীচে কাশবন উপরে নীল আকাশে তুলোর মত মেঘের ভেসে বেড়ানো আমার অনেক প্রিয় দৃশ্য।অথচ আমি সেই আকাশের দিকে এখন আর চোখ রেখে মেঘের চলে যাওয়া দেখতে পারি না। এই আকাশ ভেদ করে আমি কোথায় যাচ্ছি? নরক বেহেশত সাত আসমানের কল্পনা আমাকে পেয়ে বসে। কতদূর যাবে আমি জানি না।চোখ বন্ধ করে ফেলি। মাথা চেপে ধরি । তারপরও মনের দৃষ্টির গতি আমি থামাতে পারি না। চেষ্টা করতে চেষ্টা আমি ক্লান্ত। এখন আমি কোন কিছুর দিকে তাকাতে ভয় পাই। চোখ বন্ধ করে থাকি। বরষার আকাশ এখন আমার মনের আকাশ।
ম্যাডাম আমি কি করে পড়াশোনা করব? দোয়া পড়ে পানি যখন খাই চোখে কুকুরের ছবি ভাসে । মনে আসে কুকুরকে আল্লাহ বলি নাইতো? এসব আমাকে নরকযন্ত্রণা দেয়। মশামাছি গায়ে বসলে পাবলিক টয়লেটের দৃশ্য চোখে ভাসে। তৎক্ষণাৎ আমার গোসল করতে হয়। মশা মারলে গায়ে বা হাতে যদি রক্ত লেগে যায় তখন মনে আসে এটা যদি কোন এইডস রোগীর রক্ত হয়! আমার হবে নাতো! পড়ার সময় বইয়ের উপর নোংরা ডাস্টবিনের ছবি ভাসে। ওয়াশ রুম থেকে আসার পর মনে হয় হাতে গন্ধ লেগে আছে। কতবার যে সাবান দিয়ে হাত ধুই ! তারপরও মনে হয় এখনও গন্ধ লেগে আছে। তারপর ওযু যখন করি মনে হয় আমার নামায দোয়া এই নাপাক হাতে আল্লাহ কবুল করবেন কি না?
ছেলেটি এর আগে কিছুদিন চিকিৎসা পেয়েছে । ওষুধে তেমন কাজ হয় নাই। বলছিল আমাকে সঠিক চিকিৎসা দেন । আমাকে সুস্থ করে দিন।

কেন এমন হয় ?
ওকে বললাম তুমি মন খারাপ করবে না। এতো একটা মানসিক রোগ। ওসিডি। তোমার কোন দোষ নেই। ব্রেনের কর্টিকো-স্ট্রায়েটো-থেলামোকর্টিকাল লুপের/সার্কিটের কাজে অসামঞ্জস্য থাকায় এই সমস্যা মানুষের মনের মধ্যে দেখা দেয়। নিউরোট্রান্সমিটার সিরোটনিন,ডোপামিন,গ্লুটামেট কমবেশি হয়। যাদের এই লুপের কাজ স্বাভাবিক তারা এই ভাবনাকে নিয়ন্ত্রণে রাখতে পারে। কারণ নিউরোট্রান্সমিটার তাদের ব্রেনে স্বাভাবিক মাত্রায় আছে। তুমি যে ওষুধ খাচ্ছ তার ডোজ ঠিক করে দিচ্ছি। কিন্তু এ ওষুধগুলো তোমার অনেকদিন/বছর খেতে হবে। কিছুদিন পর যখন তোমার লক্ষণগুলো সহনীয় মাত্রায় আসবে তখন ওষুধ ছেড়ে দিও না। ধৈর্যহারা হবে না। এসব ওষুধ বেশ ধীরে কাজ করে। সময় লাগে। আমি জানি তুমি সুস্থ হবে কিন্তু আমাকে একটু সহযোগিতা কর। ওষুধ চলুক । ফলোআপ ঠিকমত করবে।

কি করণীয়:
বর্তমানে ওসিডির খুব ভাল কম পার্শ্বপ্রতিক্রিয়ার ওষুধ বাজারে পাওয়া যায়।ওষুধ নিয়মিত খাওয়া জরুরী। সুস্থ থাকতে এর কোন বিকল্প নেই। পাশাপাশি কাউন্সেলিং নেয়া যেতে পারে। মোবাইল ব্যবহার যত কম করা যায়। ঘুমের আগে একেবারেই নয়। দিনে দুই থেকে আড়াই লিটার পানি খাবে। রাতে ৬-৭ঘন্টা ঘুমাবে। কোল্ড ড্রিংকস ,ফাস্ট ফুড সহজে খাবে না। শাকসব্জি দেশীফলমূল সালাদ খাবে।

***চিকিৎসা বিজ্ঞান এগিয়ে যাচ্ছে। নতুন নতুন সব মেডিসিন ব্যবহারের সুযোগ বাড়ছে। সুস্থ হবার আশাও ক্রমশ বেড়ে চলেছে।। মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ ও সঠিক চিকিৎসা আনতে পারে সুস্থতা। আর সঠিক খাবার ,সুশৃক্সখল জীবনযাপণ,পর্যাপ্ত ঘুম আপনার জীবনে আনতে পারে বেচে থাকার স্বপ্ন।

 

আপনার মতামত দিন:


মন জানে এর জনপ্রিয়