SAHA ANTAR

Published:
2020-10-17 19:39:02 BdST

চট জলদি বিয়ে-বিচ্ছেদ মোকাবেলায় ১০টি পয়েন্ট


 

ডা. সুলতানা আলগিন 

সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ এবং

কনসালট্যান্ট ,ওসিডি ক্লিনিক ও জেরিয়াট্রিক ক্লিনিক,

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা
_________________________

১.
বিবাহবিচ্ছেদের আগে কেন তারা বিয়ে ভাঙতে চাইছেন, সে কারণ খুঁজতে হবে। আগে পরিবারের সদস্যরা মিলে আলাপ–আলোচনার মাধ্যমে সুরাহার চেষ্টা করতেন। জ্যেষ্ঠ স্বজনেরা এ ক্ষেত্রে দুর্দান্ত ভূমিকা দেখাতেন। এটা কিন্তু সব সময়ই বিচ্ছেদ ঠেকানোর ভালো কৌশল। এ চর্চা সব পরিবারে থাকা দরকার।
২.
একটি পরিবারের বৃহৎ পরিসরে বন্ধন অটুট না থাকলে উপকার পাওয়া যায় না। এখন নগরে, মহানগরে মূল পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে ছোট পরিবার বাড়ছে। এ ধরনের সংসারে বিচ্ছেদ আসন্ন হলে পরিবারের অন্যদের পরামর্শ নিতে পারেন। পেশাদার মনোরোগ চিকিৎসক ও কাউন্সেলরদের কাছেও যেতে পারেন।
৩.
একে অপরকে সন্দেহ করার আগে তার কারণ খুঁজে বের করুন। অকারণ সন্দেহ নয়।
৪.
দুজনই পরিবারে সময় দিন। ভালোবাসা বাড়ান দুজনের মধ্যে।
৫.
সুস্থ, সুন্দর, উন্নত সমাজ গঠনে পুরুষের উচ্চশিক্ষা, আয়–উন্নতি যেমন কাঙ্ক্ষিত; তেমনি নারীর উচ্চশিক্ষা ও আয়-উন্নতি কাঙ্ক্ষিত। পরিবারে পুরুষের ক্ষমতায়ন যেমন ইতিবাচক, তেমনি নারীর ক্ষমতায়নও ইতিবাচক। নারীর উন্নতি বিবাহবিচ্ছেদের কারণ নয়। পশ্চাৎপদ দৃষ্টিভঙ্গি বদলে ফেলুন। নারীর উন্নতি একটি পরিবারের ভিত্তিকে মজবুত করে।
৬.
দাম্পত্যে কোনো সমস্যাকে বড় করে দেখার আগে আত্মবিশ্লেষণ ও উপলব্ধি বাড়ানোর চেষ্টা করুন। আপনার কী কী ভুল আছে, সেটাও বুঝুন। দুই পক্ষের ভুলগুলো নিয়ে নিজেরাই বসুন। আলোচনা করুন। নিজের ভুলগুলো শুধরে নেওয়ার অঙ্গীকার করুন এবং চেষ্টা করুন। তারপর অন্য পক্ষের ভুল শোধরানোর তাগাদা দিন।
৭.
দম্পতির কাছের স্বজনেরাও দুই পক্ষের ভুলগুলো আমলে নিন। আপনার সন্তানের ভুলত্রুটিগুলো শোধরাতে বলুন। একের ভুল অন্যের ওপর চাপিয়ে বা কোনো ভুল ধামাচাপা দেবেন না। দুই পরিবার একত্রে বসার পর অধিকাংশ ক্ষেত্রে এ সমস্যা দেখা দেয়। এতে সংসার জোড়া লাগার বদলে ভেঙে যায়।
৮.
অনেক সময় বিবাহবিচ্ছেদ অনিবার্য হয়ে ওঠে অবুঝ ভুলের জন্য। সেসব আমলে নিন। সামলে চলার চেষ্টা করুন।
৯.
সারা বিশ্বের মনোবিদেরাই সুস্থ সংসারের পক্ষে। বিবাহবন্ধন অপূর্ব এক সুরক্ষা, আত্মরক্ষা; জীবনগতির সচল সক্ষম চাকা। এই সংসার নির্বন্ধ এখনো বিশ্বজুড়ে জীবনযাপনের সেরা ও অব্যর্থ টনিক। বিবাহবন্ধনের মধ্যেই আছে যৌথ মুক্তির আশ্বাস। এ বিশ্বাসকে মজবুত করুন।
১০.
ইউরোপীয় এক মনোরোগ চিকিৎসকের মোক্ষম কথা হলো, ‘ভাঙার জন্যই তো সংসার ভাঙছ না। ভাঙছ নতুন কিছু গড়ার জন্য। আবার শুরুর জন্য। যদি তা–ই হয়, তবে যে ভিত্তি এত দিন ধরে তিলে তিলে গড়ে তুললে, সেটা আরও মজবুত করে নিচ্ছ না কেন!’

আপনার মতামত দিন:


মন জানে এর জনপ্রিয়