SAHA ANTOR

Published:
2020-09-10 13:35:10 BdST

আত্মহত্যা প্রবণতা থেকে রক্ষায় ৫টি পরামর্শ


 

 

ডা সুলতানা আলগিন


সহযোগী অধ্যাপক, মনোরোগ বিদ্যা
কনসালটেন্ট ওসিডি ও জেরিয়াট্রিক ক্লিনিক
,বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা
_____________________

আত্মহত্যা প্রবণতায় ভোগা রোগীর সংখ্যা সারা পৃথিবীতে কম নয়। পরিসংখ্যান বলছে, প্রতি সেকেন্ডে বিশ্বে ৪০ জন আত্মহত্যা করছেন।
বাংলাদেশেও আত্মহত্যা একটা প্রধান সমস্যা।
মনে রাখতে হবে, এটা একটি মানসিক রোগ।
আমাদের কাছের কোন স্বজন ভুগতে পারে আত্মহত্যা প্রবণতায় । যার ফলে ঘটতে পারে চরম শোকের কোন ঘটনা। হারাতে হতে পারে ঘরের কোমল কিশোরী কিংবা সুশান্ত সিং রাজপুতের মত চিরসবুজ প্রাণকেও।
প্রশ্ন হল, আত্মহত্যা প্রবণতা থেকে রেহাই পেতে আপনি কি করবেন । যিনি আত্মহত্যা প্রবণতায় ভুগছেন , তাকে কিভাবে রক্ষা করবেন।
আমি মনোরোগ বিদ্যা ও মনোবিজ্ঞানের একজন শিক্ষার্থী ও শিক্ষক হিসেবে ৫টি পরামর্শ দিচ্ছি।

১. মনোবল হারাবেন না। মনোবল দৃঢ় রাখুন। দৃঢ় মনোবল সম্পন্ন্ মানুষকে সম্মান করুন।
আত্মহত্যা প্রবণতাকে না বলুন। এমন কিছুই ঘটে নি , যাতে এই সুন্দর তম পৃথিবীতে ছাড়তে হবে। আত্মহত্যা করলে এমন সবুজ সুন্দরতম পৃথিবী আর মিলবে না। বেঁচে থাকাতেই আনন্দ।

২. যে সঙ্কটের জন্য আত্মহত্যা প্রবণতায় ভুগছেন , তার কারণ ও দুর্বলতা খুঁজে বের করুন। নিজেকে জয় করুন। সেই কারণকে জয় করুন। আপনার চেয়ে মহান ও শক্তিমান ব্যক্তি পৃথিবীতে আর কেউ নেই। আপনি চেষ্টা করলে আপাত: অসম্ভবকে জয় করতে পারবেনই ।


৩. প্রত্যাশা ভঙ্গের যন্ত্রণায় , বিষাদে ভেঙে পড়বেন না। আপনি কেন ভেঙে পড়বেন। ভেঙে পড়ার মত কিছুই ঘটে নি। যে প্রত্যাশাটি করছেন , সেটার জন্য আপনি উপযুক্ত কিনা, সেটা ভাল করে যাচাই করুন। নিকট জনের সঠিক পরামর্শ নিন।
যদি মনে করেন , সেই প্রত্যাশার আপনি উপযুক্ত; তবে মন দিয়ে চেষ্টা করুন। আমি গ্যারান্টি দিচ্ছি , আপনি সফল হবেনই, হবেন।
আর যদি যাচাই করে দেখেন, আপনি উপযুক্ত নন, তবে অমন অনপুযুক্ত কাজ আপনি কেন করবেন। দৃঢ়চিত্তে তা ত্যাগ করুন। নিজেকে জয় ও রক্ষা করুন।

৪. মাদক দ্রব্য, মদ ও সমজাতীয় ক্ষতিকর থেকে দূরে থাকুন। ত্যাগ করুন।

৫. নিজের ঘরকে সুন্দর রাখুন। আপনার অর্থনৈতিক সাধ্য অনুযায়ী সুন্দর ও পরিপাটি রাখুন। ঘরে ক্ষতিকর কোন কিছু রাখবেন না। কাউকে আঘাত দেবেন না। তেমনি মনকে সক্ষম রেখে অন্যের কোন কাজে কাবু হবেন না।

সবশেষে আত্মহত্যা প্রবনতাকে আমলেই নেবেন না। আপনি একজন সক্ষম , দৃঢ় , উৎকৃষ্ট মানুষ। যোগ্য মানুষ। আপনার ক্ষমতা ও সাধ্যি সম্পর্কে আপনি সচেতন। মনে রাখবেন , আত্মহত্যা প্রবণতায় ভোগার মত কোনকিছুই আপনার জীবনে ঘটে নি।

আপনার মতামত দিন:


মন জানে এর জনপ্রিয়