SAHA ANTAR

Published:
2020-09-07 09:11:11 BdST

শিশুর অতি চঞ্চলতা: কেমন করে সামলাবেন , ৭টি পরামর্শ


 

শিশুর অতি চঞ্চলতা সামলাতে হিমশিম অনেক বাবা মা-ই। মনোরোগ বিশেষজ্ঞ ডা. সুলতানা আলগিন সেই বাবা ময়ের জন্য দিলেন ৭টি জরুরি মোক্ষম পরামর্শ।

ডা. সুলতানা আলগিন
সহযোগী অধ্যাপক মনোরোগ বিদ্যা বিভাগ
কনসালটেন্ট, ওসিডি ক্লিনিক ও জেরিয়াট্রিক ক্লিনিক
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় , ঢাকা
____________________________

১.একটা রুটিন ফলো করবেন। খাওয়া,খেলাধূলা,ঘুম পড়াশোনা ইত্যাদি ক্ষেত্রে।

২.ব্যায়াম করাবেন । নাচ ,মার্শাল আর্ট ,সাঁতার শিখাতে পারেন। । এতে বাচ্চার ব্রেনে বিভিন্ন নিউরোট্রান্সমিটার যেমন ডোপামিন, নরএপিনেফ্রিন, সিরোটনিন নিঃসৃত হবে যা বাচ্চার মনোযোগ ধরে রাখার ক্ষমতা বাড়াবে।

৩.এসব বাচ্চাদের পর্যাপ্ত ঘুমের প্রয়োজন । তাই নিয়ম মেনে সময় মত ঘুমাতে যাবে আর ঘুম থেকে উঠবে। ঘুমানোর আগে কমপক্ষে ১ঘন্টা মোবাইল, টিভি থেকে দূরে রাখতে হবে।

৪.প্লেটে যেন পুষ্টিকর খাবার থাকে। খাবার বা নাস্তার করার মধ্যে গ্যাপ ৩ঘন্টার বেশী যেন না হয়। এতে আপনার সন্তানের রক্তে সুগারের পরিমাণ ঠিক থাকবে । বাচ্চার বিরক্তভাব কম থাকবে আর মনোযোগ ধরে রাখার ক্ষমতা বাড়বে ।
৫.আপনার সন্তানের দেহে জিঙ্ক ,আয়রন, ম্যাগনেসিয়াম এর ঘাটতি থাকতে পারে। সবুজ শাকসব্জি ফ্রেশ ফলমূল খাওয়ানোর অভ্যাস করাবেন। টিনজাত খাবার,ফাস্টফুড,পানীয়, জুস থেকে দূরে রাখবেন।

৬.একসাথে অনেক কাজ করতে বলবেন না। যা করবে, তা যেন সুন্দর করে গুছিয়ে করে তার দিকে খেয়াল রাখবেন। আপনার সন্তানের চারপাশের পরিবেশ যেন শান্ত ,ঠান্ডা প্রকৃতির হয় ।
৭.পরিশেষে মানসিকরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। প্রয়োজনে ওষুধ ও বিহেভিয়ার থেরাপী লাগতে পারে।

আপনার মতামত দিন:


মন জানে এর জনপ্রিয়