Ameen Qudir

Published:
2017-01-27 15:15:45 BdST

সমকক্ষ হতে পুরুষের পোষাক ও মুখের ভাষার সঙ্গে পাল্লা প্রসঙ্গে




রিমানা সেতু
________________________

পুরুষের সমতূল্য হওয়ার জন্য তথাকথিত "নারীবাদী" নারী রা পোষাক আশাক এবং মুখের ভাষা দিয়ে যেই ভাবে পাল্লা দেয় তার অর্ধেক আগ্রহ নিয়ে যদি নিজের জ্ঞান বাড়ানোর চেষ্টা টা করত, তবেই সত্যিকার নারীত্বের বিকাশ টা সম্ভব হতো।
শুনতে খারাপ লাগলেও সত্যি কথা টা হচ্ছে যে বয়সে একটা ছেলে তিনগোয়েন্দা,চাচা চৌধুরী, ব্যোমকেশ কিংবা ফেলুদা গুলিয়ে খেয়ে দিনাতিপাত করে সেই বয়সে অধিকাংশ মেয়ে শাড়ী চুড়ি সাজগোজ আর বিশেষ একজন ছেলে ছাড়া অন্য কিছু খুব কমই ভাবে। এর কারণ টাও তার পূর্বসূরী নারীগন।।

আমার ভাই একদিন জিজ্ঞেস করেছিল অন্যকে দোষারোপ করা বাদে নিজেদের অধিকার প্রতিষ্ঠায় কিংবা সম্মান প্রতিষ্ঠায় তোরা কি করছিস?
সত্যি টা হচ্ছে আমরা পুরুষ জাত টাকে গালি দেয়া এবং শাসন ব্যাবস্থা কে দোষারোপ ছাড়া কিছুই করছি না।


মিছিল করছি "অধিকার চাই দিতে হবে"
খেয়াল করে দেখুন এই স্লোগানেই কিন্তু সেই পুরুষ জাতের কাছেই অধিকার টা হাত পেতে চাইছেন।। অথচ নিজের জ্ঞান,মেধা এবং কর্ম দিয়ে জয় করুন।

ভাইয়া বলে ,কিছু কাজ তুমি স্বাভাবিকভাবেই করতে পারবা না তার একমাত্র কারণ তুমি একটা মেয়ে। কারণ সৃষ্টিকর্তা নিজেই তোমাকে সেই কাজের জন্য উপযোগী করেন নি।। হ্যা, অবশ্যই একটা ছেলের পক্ষে যা যা করা সম্ভব একজন মেয়ের পক্ষে তা করা সম্ভব নয়,তেমনি একজন মেয়ের পক্ষে যা করা সম্ভব অনেকক্ষেত্রেই তা করার ক্ষমতা একজন পুরুষের নাই।।
যে যার যায়গাতে শ্রেষ্ট,এবং অবশ্যই চলার জন্য,বেচে থাকার জন্য একজন কে আরেকজনের প্রয়োজন। বাবা হিসেবে,স্বামী হিসেবে,ভাই হিসেবে,বোন, মা ,কিংবা স্ত্রী হিসেবে।। পাল্লা দেয়ার কিছু নেই।।
নারী পুরুষ একে অপরের পরিপূরক,প্রতিদ্বন্দী নয়।

বহু মেয়েকে দেখছি পুরুষ বন্ধুটির সাথে পাল্লা দিতে পোষাক আষাক এমন কি মুখের ভাষায়ও অশ্রাব্য রকমের পরিবর্তন আনতে,কিন্তু একটা ছেলেকেও দেখি নি একটা মেয়ের সাথে পাল্লা দিতে শাড়ী চুড়ি পরে বসে থাকতে।।
পুরুষের সাথে পাল্লা দিতে হলে জ্ঞানে দিন, কর্মে দিন।।বই পড়ুন,প্রচ্চুর বই পড়ুন, পাল্লা দিতে হয় ব্যাক্তিত্ব, দিয়ে পাল্লা দিন। মুখের ভাষা কিংবা পোষাক দিয়ে নয়।।

__________________________

লেখক রিমানা সেতু। জনপ্রিয় কথাশিল্পী। পেশায় শিক্ষক ।

আপনার মতামত দিন:


মন জানে এর জনপ্রিয়