Ameen Qudir

Published:
2019-09-16 11:40:07 BdST

কমেডি কিং মীরের মত অনেকেই আত্মহত্যাকামীতায় ভুগছে : তাদের বাচাঁতে করণীয়


ডা. সুলতানা এলগিন
জেষ্ঠ সহযোগী অধ্যাপক মনোরোগ বিদ্যা বিভাগ ও ওসিডি কনসালটেন্ট
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা
________________________

 

মীর আফসার আলী । ৪ বার তিনি আত্মহত্যার চেষ্টা করেছিলেন। একবার তো ৮৭টি ঘুমের ওষুধ খেয়েছিলেন । কমেডি কিং তিনি। তাই তার কথা সবাই বলছি । কিন্তু
প্রখ্যাত উপস্থাপক মীরের বলে নয়; কারও জীবনে এমন পরিস্থিতি কাম্য নয়। ৮৭ টি ট্যাব খেয়ে ফেরা র নজীর কম। অকালেই ঝরে যেতে পারত মূল্যবান জীবন। জীবন জীবনের জন্য। মৃত্যুর আকাঙ্খা জীবন নয়। বাঁচার আকাঙ্খাই জীবন।


মীরের মত আত্মহত্যাকামী রোগী আমাদের চারপাশেই আছে। বলা যায়, এমন মীর আমাদের কাছে পিঠে কম নয়। তাদের জন্য আমরা , পরিবারের সদস্যরা , বন্ধু স্বজনরা কি করছি। তাদের রক্ষা করতে পুরো পরিবারের সম্মিলিত প্রয়াস কাম্য। সবাই মিলে তাদের জীবনের অর্থপূর্ণ দিশা দেয়া সম্ভব।
ডাক্তাররা জীবন দানের কেউ নন। এসব মানুষ আবেগপ্রবৃত্তিতে বলে।
বাঁচার জন্য , জীবনকে অর্থপূর্ণ করতে আত্মপ্রেম , আত্মবিশ্বাসের অধিক প্রয়োজন। মীরের গুরুতর অবস্থায় ডাক্তাররা তার পাশে দাঁড়িয়েছে। তাকে ওষুধের বিষক্রিয়া মুক্ত করেছেন। তিনি জীবন ফিরে পেয়েছেন। কিন্তু জীবনে ফিরে আসার পর তার মনোবলই পরম ভরসা। এটা বাড়াতে হবে। সেজন্য ভরসা হিসেবে স্বজনদের পাশে থাকা দরকার। যারা জীবনের প্রতি আস্থা হারান বা কোন বিরূপ পরিস্থিতিতে নিজেকে শেষ করতে চান। সেজন্য তাদেরকে আরও মনোযন্ত্রণা বা অপরাধ বোধে ঠেলে দেয়া চলবে না। তাকে রোগী হিসেবে দেখে সবসময় পাশে থাকতে হবে।

আপনার মতামত দিন:


মন জানে এর জনপ্রিয়