|

প্রাক্তনের নিকট চিঠি : আহ , ভালবাসাময় মুগ্ধ দিনগুলো


Published: 2016-12-22 11:10:09 BdST, Updated: 2017-07-27 06:34:16 BdST

 

 


 

 

ডা. নাসিমুন নাহার
____________________

জানো, আজকাল তোমাকে আর তেমন করে মনে পড়ে না।ভুলে গেছি ব্যাপারটা এমন কিন্তু নয়। আসলে তোমাকে ক্ষমা করে দিয়েছি।ক্ষমা করে দেবার সব থেকে বড় সুবিধা হলো-নিজেকে কেমন যেন সুপিরিয়র মনে হতে থাকে। খানিকটা মহামানব মহামানব ভাব চলে আসে নিজের ভেতরে........ ওপসসস..মহামানব না, মহামানবী ভাবজ আসে।

আচ্ছা তোমার কি মনে আছে, আমি শরীর আর জরুরি শব্দ দুটো যখনই বলতাম তুমি বলে উঠতা-- শরীল না ডাক্তার ম্যাডাম শরীর বল। আর জরুলি না তো জরুরি হবে।বলেই সে কি হাসি তোমার। আমাকে রাগাতে পারলেই যেন আনন্দ তোমার।আহ মুঠো মুঠো কত স্মৃতি......
ভাত খেতে বসলে এখনো কখনো সখনো চমকে উঠি লেবুর খোসাটা হাতে নিয়ে বসে থাকি।কি যে মজা নিয়ে আচারের মতো করে লেবুর খোসা চাবিয়ে খেতে তুমি।আর আমি ভুরু কুঁচকে দেখতাম।।আহ কোথায় গেল সেসব ভালবাসাময় মুগ্ধ হবার দিনগুলো।

জানো, মাঝে মাঝে আমার মনে হয়- এটাই ভালো হয়েছে।আমরা পাশাপাশি নেই বলেই হয়তো আমাদের অল্প সময়ের ভালোবাসাটুকু আজও এতগুলো বছর পরেও আমার কাছে সতেজ এবং জীবন্ত হয়ে আছে।আটপৌরে হয়ে যায়নি।

মজার কথা কি জানো, তুমি চলে যাবার পরে কিংবা আমি চলে আসার পরে প্রতিনিয়ত প্রার্থনা করতাম তুমি যেন খুব খারাপ থাক।কত যে অভিশাপ দিয়েছি তার শেষ নেই। হাহাহা।
হাসি পায় এখন ভাবলে।তুমি তো জানোই কি ভীষন impossible, ইমোশনাল আর ইমম্যাচিউর আমি।এখন আর তেমনটি নেই একেবারেই।বয়স ই বা তখন কত ছিল বল ?
এখন ম্যাচিউর হয়ে গেছি, বড় হয়েছি না !!

আচ্ছা তুমি কি দেখতে আগের মতোই আছ ? লম্বা ঘাড় বাঁকা করে থাকা ছেলেটি ? তোমার মাথা ভর্তি সিল্কি চুলগুলো কি এখনো সেই আগের মতো আদর আদর আছে ? চশমার ফ্রেমটা কি এখনো রিমলেস ? সিগারিট কি এখনো দিনে সাতটা করেই খাও ?শীতের দিনে এখনও কি ব্যাডমিন্টন খেল অফিসার্স ক্লাব মাঠে ?

না উত্তর চাই না।
যখন তুমি আমার ছিলে, পুরোটাই ছিলে। অন্যের হয়ে যাওয়া তোমাতে ভালোবাসা নেই আমার, খানিকটা মায়া থাকলেও থাকতে পারে।অতটুকুই।

আমিও মন্দ নেই আমার নতুন জীবনে।বেশ খানিকটা সময় নিয়ে নিজেকে ঠিকই গুছিয়ে নিয়েছি ইতিমধ্যে।তুমিহীনা এই জীবনের রাতগুলো দীর্ঘ হলেও অশান্তির আতঙ্ক নেই।সারাদিন কাজ শেষে ঘরে ফিরে ঝগড়া ঝাটির ঝামেলা নেই।হাহাহা।

আসলে কি জানো, আমরা কেউই হয়তো ভুল ছিলাম না।সমস্যা ছিল সময়ের।সময় আমাদের সাথে ছিল না।আর তাইতো দুজন ভুল মানুষকে সময়ের সাথে সাথে ভুল শুধরে নেবার জন্যই দূরে সরে যেতে হয়।

ভালো থেকো-- বলার দাবি আর নিতে চাই না।
ভালো আছ--এটুকু জানলেই ভালো লাগবে। ব্যাস এইতো।

দেখা করার চেষ্টা কেন কর মিছে ?
আমাদের গেছে যেদিন একেবারেই সব গেছে। একই ভুল বারবার করলে তা হয়ে যায় অন্যায়।আর সেই অন্যায় বারবার ক্ষমা করে প্রশ্রয় দিলে জীবনটা ধ্বংস হয়ে যায়।

বদলে যাওয়া এই আমি বাঁচতে চাই সুস্থ স্বাভাবিক জীবনকে সাথে নিয়ে।ভালোবাসা আর চাই না, প্লিজ স্বস্তিটুকু অন্তত কেড়ে নিও না।

ইতি
---হারিয়ে ফেলা তোমার আমি।

__________________________________

লেখক ডা. নাসিমুন নাহার। সুলেখক , কলামিস্ট। ডাক্তার প্রতিদিনে নিয়মিত লেখেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।