Ameen Qudir

Published:
2019-11-26 10:48:05 BdST

বাংলাদেশীদের জন্য কি 'নিষিদ্ধ' দেশ হতে যাচ্ছে ভুটান !


 

ডা. শাহজাহান আলম সাজু
__________________________


বাংলাদেশীদের জন্য অবিশ্বাস্য অঙ্কের ভিসা ও কর চালু করছে ভুটান।
ভুটান সরকার এবার এটা কি করছে ! আমাদের জন্য দেশটি প্রায় নিষিদ্ধ করছে তারা। জোর প্রতিবাদ জানাই এই উদ্যোগের। বাংলাদেশীদের প্রিয় ভ্রমণ স্থল ছিল ছোট এই মনোরম দেশটি। এবার পত্রিকান্তরে পড়ে অবাক হলাম, বাংলাদেশীদেরও প্রতি ভ্রমণে দিতে হবে বিরাট অঙ্কের ভিসা ফি। তাছাড়া দিনপ্রতি দিতে হবে বিরাট অঙ্কের টাকা।
ভুটানের ডাক্তার প্রধানমন্ত্রী ঢাকায় বেড়াতে এসে মিষ্টি মিষ্টি কথা বলেন। বাস্তবে তো দেখা যাচ্ছে, বাংলাদেশীদের প্রিয় সুইটজারল্যন্ড ভুটানকে তারা আমাদের জন্য নিষিদ্ধ করতেই যাচ্ছে। এটা বাড়াবাড়ি। কে যাবে বিশাল অঙ্কের টাকা গুণে ভুটানে। ভারতবর্ষে এর চাইতে অনেক প্রদেশ সুন্দর। এখন সবাই সিকিম ভুটানে ভীড় জমাবে। আমরা হারাব ভুটানে যাওয়ার সুযোগ। জানা যায়, এখন জনপ্রতি যে খরচে ভুটান ভ্রমণ করে আসা যায়, ভিসা ও ভ্রমণ কর চালু হলে খরচ পড়বে তার দ্বিগুনের বেশী। জেনে রাখুন, আগামীতে
বাংলাদেশি পর্যটকদের জন্য ভুটান ভ্রমণে ভিসা ফি দিতে হবে ৩,৪০০ টাকা। এছাড়া প্রতিদিন উন্নয়ন ফি দিতে হবে ৫,৫০০ টাকা করে।

বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের পর্যটকদের জন্য ভিসার নিয়মে পরিবর্তন আনতে যাচ্ছে প্রতিবেশী দেশ ভুটান। ফলে এই তিন দেশের পর্যটকদের ভুটান ভ্রমণের জন্য প্রথমদিন গুণতে হবে ১০৫ মার্কিন ডলার (৮ হাজার ৯০০ টাকা)। তারপর প্রতিদিন উন্নয়ন ফি দিতে হবে ৫,৫০০ টাকা করে। এর আগে তিনটি দেশেরই ভুটানে ভ্রমণে কোনো ফি দেওয়া লাগতো না। ডিসেম্বরেই দেশটির কেবিনেটে বিলটি পাশ হবার কথা রয়েছে।

ভুটানের ট্যুরিজম কাউন্সিলের পরিচালক দরজি ধেরাধুলের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানায়।

জানা গেছে, ১০৫ ডলার মধ্যে টেকসই উন্নয়ন ফি হিসেবে ৬৫ ডলার ও পারমিট প্রসেসিং ফি হিসেবে ৪০ ডলার রয়েছে। বিশ্বের অন্যান্য দেশের পর্যটকদের ভুটান ভ্রমণে প্রতিদিন ২৫০ ডলার করে ফি দিতে হয়।

একজন বাংলাদেশি পর্যটকের জন্য ভুটান ভ্রমণে ভিসা ফি দিতে হবে ৩,৪০০ টাকা। এছাড়া যতদিন অবস্থান করবে ততদিনের জন্য দিন প্রতি টেকসই উন্নয়ন ফি দিতে হবে ৫,৫০০ টাকা করে। সে হিসেবে সর্বনিম্ন তিন দিনের ভ্রমণে একজন পর্যটকের শুধুমাত্র ফিস বাবদ প্রায় ২০ হাজার টাকা খরচ হবে।

২০১৮ সালের ভুটানের পর্যটন তথ্য অনুযায়ী, সে বছর দেশটিতে ভারতীয় ও বাংলাদেশি পর্যটকের সংখ্যা ছিল ১ লাখ ৯১ হাজার ও ১০ হাজার ৪৫০ জন। অপরদিকে সারা বিশ্ব থেকে দেশটিতে একই বছরে ভ্রমণ করে ৭০ হাজার জন।

 

আপনার মতামত দিন:


ভ্রমণ এর জনপ্রিয়