Ameen Qudir

Published:
2019-01-04 14:44:54 BdST

রেলসেবাবাংলাদেশেও ট্রেনের টিকিট কাটতে নাম, ঠিকানা, এনআইডি লাগবে


 

 

ডেস্ক
___________________

বাংলাদেশেও ট্রেনের টিকিট কাটতে নাম, ঠিকানা, এনআইডি লাগবে এবছর থেকে। জঙ্গী জেহাদী তৎপরতা , কালো বাজারী সহ নানা অপরাধ শনাক্ত ও রোধে এই নিয়ম আংশিক চালু হল ১ জানুয়ারী ১৯ থেকে। তিন মাসের মধ্যে আন্ত:নগরসহ রেলসেবাকে অত্যাধুনিক করার সর্বাত্মক চেষ্টা চলছে।
প্রতিবেশী দেশ ভারতে টিকিটে নাম লেখা পদ্ধতি চালু রয়েছে। সেখানে যিনি ভ্রমণ করবেন তার নামেই টিকিট সংগ্রহ করতে হয়। অন্যজনের টিকিট দিয়ে ভ্রমণ করার কোনো সুযোগ নেই। ট্রেনে আলাদা চেকিং হয়, গরমিল হলেই যাত্রীদের আটক করা হয়। আধুনিক বিশ্বেও একই নিয়ম।

 

ঢাকা-চট্টগ্রাম রুটের ‘সোনার বাংলা’ ট্রেনের অনলাইনে টিকেটে বছরের প্রথম দিন থেকেই সংযুক্ত থাকছে যাত্রীর নাম, মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয়পত্র নম্বর। জানুয়ারির প্রথম দিনে এ পদ্ধতি কার্যকর হয়েছে।
অনলাইনে টিকিট কাটতে হলে যাত্রীকে নাম, মোবাইল নাম্বার, এনআইডি নম্বর অথবা বার্থ-রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দিতে হবে।

পাইলট প্রকল্পের অংশ হিসেবে সোনার বাংলা ট্রেনের ১৫ ভাগ টিকিটে এই পদ্ধতি চালু হল। মাস তিনেকের মধ্যে সব ট্রেনে এটি চালু করতে চায় বাংলাদেশ রেলওয়ে।


রেলের অনলাইন টিকিট ব্যবস্থাপনা প্রতিষ্ঠান সিএনএসবিডি জানায়, নাম-ঠিকানা, এনআইডি নম্বর দিলেও প্রিন্ট কপিতে শুধু নাম-ঠিকানা, মোবাইল নম্বর প্রদর্শন করা হবে। তবে ট্রেনের গার্ডের কাছে টিকিটের বিপরীতে এনআইডি আইডি নম্বর থাকবে।

রেল মন্ত্রণালয় সূত্র জানায়, পাইলট কার্যক্রমের অংশ হিসেবে শুরুতে সোনার বাংলার অনলাইন টিকিটে এটা করা হলেও এরপর সোনার বাংলা এবং সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের শতভাগ টিকেটেই এসব তথ্য থাকবে। তারপর অনবোর্ড চেকিং সিস্টেম হবে। তখন কোন একটি পরিচয়পত্র সাথে রাখতে হবে।
ঢাকা থেকে সারা দেশে ৩৩ টি আন্তঃনগর ট্রেন চলে।

আপনার মতামত দিন:


ভ্রমণ এর জনপ্রিয়