Ameen Qudir

Published:
2018-12-19 17:08:28 BdST

১১০ দেশে পা ফেলেছেন বাংলাদেশের ডা. ফৌজিয়া




ডা. স্বীকৃতি সাহা
__________________________

১১০টি দেশে পা ফেলেছেন বাংলাদেশের একজন চিকিৎসক। দেশভ্রমণ তার খুব প্রিয়।
অনেকেই বলছেন, বাংলাদেশের নাগরিকদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক দেশ ভ্রমণের রেকর্ড এখন এই ডাক্তারের দখলে। তার ইচ্ছা সংখ্যাটা আরও বাড়ানো। বিশ্বের সকল দেশে বা রাষ্ট্রে ভ্রমণ তার ইচ্ছে। ১১০তম দেশটি ছিল এন্ডোরা।

তার নাম ডা. ফৌজিয়া খান। তিনি একজন নামজাদা চিকিৎসক । নেশায় পর্যটক। নাম কামিয়েছেন ভ্রমণেও। এখন পুরো বিশ্বই যেন তার পদতলে।
স্বয়ং ফৌজিয়া জানাচ্ছেন, পিরিনীস পর্বতে অবস্থিত পৃথিবীর ষোলতম ক্ষুদ্র স্বাধীন দেশ। রাজধানী এন্ডোরা লা ভেলা, সমুদ্র পৃষ্ঠের ৩৩৫৬ ফুট উঁচুতে যা ইউরোপের মধ্যে সর্বোচ্চ। প্রতিবছর ১০ মিলিয়নেরও বেশী পর্যটক এখানে বেড়াতে আসেন। মানুষের গড় আয়ু ৮১ বছর, যা পৃথিবীর সর্বোচ্চ। রোগীদের বলি, সব নয় শুধুমাত্র যে মাংসপেশিগুলি আপনি ধরে রাখতে চান..সেগুলোই ব্যবহার করুন। শহরে ঢোকার পর থেকেই শুধু দেখছি, সুস্থ তরতাজা মানুষগুলো দৌড়াচ্ছেন।
ডাক্তার প্রতিদিন তার শতাধিক দেশ ভ্রমণ নিয়ে এর আগে নিবন্ধ প্রকাশ করেছিল । জানিয়েছিল বিস্তারিত তার সম্পর্কে।

প্রাক্তন সিএমসিয়ান তিনি। সুদর্শনা। আত্মপ্রত্যয়ে সদা ভরপুর। লোকসেবী তিনি। মানবসেবাই তার ধর্ম।

বিশ্বময় ঘুরে বেড়াতে ভালবাসেন। মাত্র ৮ বছরেই ঘুরে বেড়িয়েছেন ১১০ দেশ। শুরু এই মাত্র সেদিন। এর মধ্যেই বিস্ময়কর সাফল্য। ২০১০ সালে ভ্রমণ শুরু। তারপর চলছেই। পায়ের নীচে সর্ষে ; মন বিশ্ব দেখতে উম্মুখ।
চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থী ডা. ফৌজিয়া । ২৯তম ব্যাচের ছাত্রী।
ঢাকার ভিকারুননেসা নুন স্কুল এন্ড কলেজেরও প্রাক্তন।


খুবই আত্মপ্রত্যয়ী ; আত্মবিশ্বাসী ও সাহসী। জাতিসঙ্ঘ তালিকাভুক্ত ১১০ দেশ তার দেখা হয়ে গেছে। তিনি জানিয়েছেন, দেশে দেশে স্বাস্থ্যসেবা ; শিক্ষা ও সচেতনতার ভলান্টিয়ার হিসেবে তার পরিভ্রমণ।

সর্বত্র তার জীবনের মেসেজ ; সুশিক্ষা , সুস্বাস্থ্য ও আত্মপ্রত্যয় গঠনের তাগিদ।
নারীর জন্য সুশিক্ষা ও উচ্চশিক্ষা পরম সম্পদ। উন্নত শিক্ষাই একজন নারীকে দিতে পারে সম্মান ও মর্যাদা। শিক্ষার কোন বিকল্প নেই।

৭ ফেব্রুয়ারী ২০১০ এ প্রথমবার প্রথম ভ্রমনে গেছেন সুপ্রাচীন মহান ঐতিহ্য সমৃদ্ধ অলৌকিক দেশ মিশরে। ২০১৭ সালের ১৭ এপ্রিল দক্ষিণ কোরিয়া ভ্রমণে তার সেঞ্চুরি। ১০০ তম দেশ ঘোরার মাইল ফলক। অনেক অর্জন তার ঝুলিতে। এর মধ্যে পাড়ি দিয়েছেন লাখো কিলোমিটার আকাশ পথ। উড়েছেন হাজারের বেশী ফ্লাইটে।
চলতি বছর ২০১৮ নাগাদ ঘুরেছেন তিন দেশ: ১০৫, ১০৬ ও ১০৭ তম দেশ : কাজাখাস্তান, তাজিকিস্তান ও কিরগিস্তান। তারপর ১১০তম দেশে এন্ডোরায় তার পা এক ঐতিহাসিক ঘটনা।
তার ইচ্ছে বিশ্বের বাকি দেশগুলোতে পা ফেলবেন। খুব বেশী দেশও অবশ্য বাকি নেই।
বাংলাদেশ একটি অনন্য রেকর্ডের অপেক্ষায়।

আপনার মতামত দিন:


ভ্রমণ এর জনপ্রিয়