Ameen Qudir

Published:
2018-04-23 15:40:53 BdST

বাসেই যাওয়া যাবে ঢাকা টু কাঠমান্ডু


 

ডেস্ক _______________________

ঐতিহাসিক ঘটনা। ১১০০ কিলোমিটার পাড়ি দিয়ে বাসে সরাসরিই যাওয়া যাবে ঢাকা থেকে নেপালের কাঠমান্ডুতে । বাস চলাচলের পরীক্ষামূলক সার্ভিস চালু হয়েছে। সোমবার প্রথমবারের মতো ঢাকা থেকে ‘শ্যামলী এনআর ট্রাভেলস’-এর দুটি বাস ছেড়ে গেছে নেপালের উদ্দেশে। বাস দুটিতে প্রথম যাত্রায় অংশ নেন সরকারি প্রতিনিধি ও এডিবির সদস্যসহ ৪৫ যাত্রী।

প্রতিনিধিদলের সদস্যরা ঢাকা-কাঠমান্ডুর ১১০০ কিলোমিটার সড়কপথ পরিদর্শন করবেন। সড়কে বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই, ভাড়া নির্ধারণ এবং তিন দেশের মধ্যে বাস চলাচলের বিভিন্ন বিষয় ঠিক করবেন তারা।


সোমবার সকালে কমলাপুর বিআরটিসির বাস ডিপোতে এ যাত্রার শুভ উদ্বোধন করেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম খান। পরীক্ষামূলক যাত্রায় বাসটি তিন দিন পর বৃহস্পতিবার কাঠমান্ডু পৌঁছাবে।

তবে এর পর থেকে যাত্রী নিয়ে এনআর ট্রাভেলসের বাস প্রায় ৩০ ঘণ্টায় ঢাকা থেকে কাঠামান্ডু পৌঁছে যাবে। জানা গেছে, আজ সকালে ঢাকা থেকে ছেড়ে যাওয়া বাস দুটি রাতে পঞ্চগড়ে যাত্রাবিরতি করবে।

বৃহস্পতিবার সকালে নারায়ণঘাট থেকে কাঠমান্ডুর পথে রওনা হবে বাস। কাঠমান্ডু পৌঁছে শুক্রবার বাংলাদেশ-ভারত-নেপালের প্রতিনিধিদল বৈঠক বসবেন।

ঢাকা থেকে বাংলাবান্ধার দূরত্ব প্রায় ৪৫০ কিলোমিটার। সেখান থেকে নেপালের কাঁকরভিটা স্থলবন্দরের দূরত্ব ৫৪ কিলোমিটার। কাঁকরভিটা থেকে কাঠমান্ডুর দূরত্ব প্রায় ৬০০ কিলোমিটার। এর মধ্যে ২২০ কিলোমিটার পাহাড়ি রাস্তা। সব মিলিয়ে ঢাকা থেকে কাঠমান্ডু ১১০৪ কিলোমিটার সড়কপথ।
এই বাস সার্ভিস চালু হলে সাধারণ যাত্রীরা খুব সহজেই নেপাল যেতে পারবেন। ভারতের মাল্টিপল ও ডাবল এন্ট্রি ভিসা নিয়ে যেতে হবে। তবে ভিসা প্রক্রিয়া সহজ করা হতে পারে।

আপনার মতামত দিন:


ভ্রমণ এর জনপ্রিয়