Dr. Aminul Islam

Published:
2023-10-13 10:14:27 BdST

বিএসএমএমইউ’র ইপনা ও রাবির মনোবিদ্যা বিভাগের মধ্যে সমাঝোতা চুক্তি সই


 

ডেস্ক
______________

শিশু ও কিশোরদের মানসিক বিকাশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইনিস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিস অর্ডার এন্ড অটিসম (ইপনা) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মনোবিদ্যা বিভাগের মধ্যে একটি সমাঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বুধবার সকাল ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (১১ অক্টোবর ২০২৩) উপাচার্যের কক্ষে এ সমাঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এ সমাঝোতা চুক্ততিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইপানার পক্ষে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ডা. গোলাম সাব্বির সাত্তার স্বাক্ষর করেন।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, রোগীদের সেবায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় দেশের সকল শিক্ষামূলক, গবেষণাধর্মী, জনকল্যাণমূলক প্রতিষ্ঠানের সাথে কাজ করতে প্রস্তুত রয়েছে। ইপনা, শিশু ও কিশোরদের মানসিক বিকাশে অনেক কাজ করছে। আজকের এই সমাঝোতার ফলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগের সঙ্গে একত্রে কাজ করার সুযোগ তৈরি হল। এতে করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা শিশু ও কিশোরদের মানসিক বিকাশে বাধার কারণ ও তা থেকে উত্তরণের মৌলিক প্রশিক্ষণের উপর জ্ঞানার্জন ও গবেষণার নতুন একটি দ্বার উন্মোচন হবে। যারা এখান থেকে প্রশিক্ষণ ও অভিজ্ঞতা নেবে তারাও অন্যদের প্রশিক্ষণ দিতে সক্ষম হবে। এতে করে দেশের বিশেষ শিশু ও কিশোররা মানসিক বিকাশে করণীয় ও এর থেকে উত্তরণ সম্পর্কিত জ্ঞান অর্জন করতে পারবে।

উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইপনা, শিশু ও কিশোরদের মানসিক বিকাশে অনেক গবেষণা করে চলছে। ইপনার গবেষণার অনুপ্রেরণার অন্যতম উৎস বঙ্গবন্ধুর দৌহিত্রা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অটিজম বিশেষজ্ঞ স্কুল সাইকোলজিস্ট, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক এ্যাডভাইসরি প্যানেলের বিশেষজ্ঞ, বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির মাননীয় সভাপতি জনাব সায়মা ওয়াজেদ। সারা বিশ্বের সাথে আমাদের দেশের বিশেষ শিশুদের শিক্ষা, গবেষণার ও তাদের মানসিক বিকাশে এবং ইপনার ভবিষ্যৎ অগ্রগতিতে তাঁর অবদান অনস্বীকার্য।

এ চুক্তির ফলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার (এএসডি), নিউরো ডেভলপমেন্টাল ডিসঅর্ডার (এনডিডিএস), শিশু ও কিশোরদের মানসিক স্বাস্থ্য নিয়ে একত্রে কাজ করবে। এছাড়াও এমএলএসএস প্রশিক্ষণ কর্মসূচি, প্রাতিষ্ঠানিক জ্ঞান বিতরণ ও বিনিময়, প্রযুক্তিগত, পেশাগত মানোন্নয়নে প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময় করতে পারবে এ দুটি বিশ্ববিদ্যালয়।

এ চুক্তি স্বাক্ষরকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. আবু নাসার রিজভী, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, ইনিস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরো ডিসঅর্ডার এন্ড অটিসম ইপনা’র পরিচালক অধ্যাপক ডা. শাহীন আকতার, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, ইপনার ট্রেনিং কো-অর্ডিনেটর ডা. মাজহারুল মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএসএমএমইউ সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


মন জানে এর জনপ্রিয়