Ameen Qudir

Published:
2016-11-10 06:45:44 BdST

ইসিজি আর ইকো করাতে সাতশো ডলার ভিজিট বিতর্ক : ডাক্তার না কসাই


                                    

 

ডা. কায়সার আনাম

 

একজন সিনিয়র বিশেষজ্ঞ প্রফেসরের পনেরোশ টাকার ফি নিয়ে তার সাইনবোর্ডসহ ছবি দিয়ে ফেসবুকে অনেক সমালোচনার ঝড় দেখলাম। অমানুষ, কসাই, জানোয়ার, রক্তচোষা ইত্যাদি। ঠিকই আছে।
মহামান্য রাষ্ট্রপতিও একই কথা বলেছেন। দেশের কিছু ডাক্তারের ফি বেশি। তাই তিনি সুলভ চিকিৎসার্থে সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথে যান।
যাই হোক। গতকাল রাতে একজন বিদেশঘোরা রোগীর কথা শুনছিলাম। সিঙ্গাপুরে তার স্ত্রীর বুকে ব্যথার জন্য শুধু ইসিজি আর ইকো করাতে সাতশো ডলার লেগেছিল। বিল দেখে তিনি হতভম্ব হয়ে দ্রুত বিল পরিশোধ করে হসপিটাল ত্যাগ করেন।
তিনি ভারতে গিয়ে প্রাইভেটে ডাক্তার দেখিয়েছিলেন। সন্ধ্যা বেলায় গিয়ে দেখেন পঞ্চাশ-ষাটজন রোগী বাকি। বসার জায়গা নাই। ছয় হাজার রুপি নিল। তিনি ভাবলেন পুরো প্যাকেজই বুঝি এমন। পরীক্ষা নিরিক্ষা সব করবে। ডাক্তারের রুমে ঢুকলেন, কথা বলে বের হলেন। আর কিছুই হলোনা। কয়েক মিনিটের ভিজিট ছয় হাজার রুপি।
আমি এটাকেও দোষ দিইনা। সারা পৃথিবীতেই এমন। এক আপু সিঙ্গাপুরে ডাক্তারের চেম্বারে কথা বলছিলেন। কয়েক মিনিট পরপর যে মোবাইলের পালসের মতো ভিজিট বেড়ে যায় সেটা জানতেন না।
ডাক্তার হাসিমুখে কথা বলে যাচ্ছেন। সেকেন্ড পালস চলাকালীন মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট বুঝতে পারলেন যে এরা সিস্টেম জানেনা, তাই গল্প করে যাচ্ছে। এসে রিমাইন্ডার দিলেন, ম্যাডাম আপনাদের বিল অলরেডি এতো শত ডলার হয়ে গেছে। তখন টনক নড়ল।
কী হওয়া উচিত, সেটা নিয়ে বহুত কথা হয়েছে। আর কিছু বলবনা। মানুষের দ্বিমূখী চরিত্রটাই সবসময় ভাবায়। গিরগিটির মতো একেক জায়গায় একেক রং।

কায়সার আনামের মন্তব্য বিশ্লেষণটি ফেসবুক থেকে নেয়া।
লেখক --Honorary Medical Officer at National Institute of Cancer Research and Hospital (NICRH)

আপনার মতামত দিন:


কোথায় ডাক্তার এর জনপ্রিয়