Dr. Aminul Islam

Published:
2021-04-10 10:23:50 BdST

বাড়তি ৩ লাখ ৭ হাজার টাকা নিজেই ফিরিয়ে দিলেন যিনি



ডেস্ক /প্রথম আলো
-----------------------

চেকটি হাতে পেয়ে নিজেও একবার হিসাব কষলেন অসীম কুমার বালা। হিসাবটা তাঁর কাছে একটু খটকা লাগল! যে পরিমাণ অর্থ পাওয়ার কথা, তার চেয়ে তিন লাখের মতো বেশি পেয়েছেন বলে মনে হলো তাঁর। নিজেও তো ভুল করতে পারেন, এই ভেবে খুঁটিনাটি মিলিয়ে নিলেন, হিসাবটা আবার করলেন। দেখলেন, তাঁর নামে প্রায় ৩ লাখ ৭ হাজার টাকা বেশি মঞ্জুর করে চেক প্রস্তুত করা হয়েছে। অসীম কুমার বালা উদ্যোগী হয়ে নিজেই বাড়তি অর্থের কথা সংশ্লিষ্ট দপ্তরকে জানিয়ে, চেক সংশোধন করিয়ে প্রাপ্যটুকু বুঝে নিলেন।

 

অসীম কুমার বালা বাংলাদেশ সরকারের একজন অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব। শেষ দায়িত্ব পালন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর থেকে এক বছর অবসর-উত্তর ছুটি (পিআরএল) কাটিয়েছেন। পিআরএল শেষে পেনশন ও আনুতোষিক মঞ্জুরি পাওয়ার আবেদন করেছিলেন তিনি। বিধি মোতাবেক জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তাঁর নামে আনুতোষিক ও মাসিক অবসর ভাতা মঞ্জুরি আদেশ জারি হয়। হিসাব মহানিয়ন্ত্রকের (এজি) কার্যালয় থেকে গত ১০ ফেব্রুয়ারি তাঁর নামে চেক ইস্যু করা হয়।

অসীম কুমার বালা মুঠোফোনে বলছিলেন, ‘আনুতোষিকের চেকটি পেয়ে আমি হিসাব করে দেখলাম, প্রাপ্যের চেয়ে আমাকে বেশি অর্থ দেওয়া হয়েছে। এজি অফিসকে জানালাম। ওরা বলল জনপ্রশাসন মন্ত্রণালয়কে জানাতে। তারপর আমি দরখাস্ত করে হিসাবের গরমিলটা জনপ্রশাসন মন্ত্রণালয়কে জানাই।’

অসীম কুমার বালা বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়কে জানালে ৮ ফেব্রুয়ারির আনুতোষিক ও মাসিক অবসর ভাতা মঞ্জুরিবিষয়ক আদেশটি বাতিল করে সংশোধিত আদেশ জারি করা হয়। ১৮ ফেব্রুয়ারির আদেশ অনুযায়ী পরবর্তী সময়ে চেক প্রস্তুত করা হয় ২৩ ফেব্রুয়ারি। তার আগে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নিরীক্ষা ও হিসাবরক্ষণ কর্মকর্তা মো. শাহজামাল চৌধুরী সংশোধনের জন্য আগের চেকটি ফেরত গ্রহণ করেন।

অসীম কুমার বালার অনুকূলে আনুতোষিক ও মাসিক অবসর ভাতা মঞ্জুরি আদেশটিতে সই করেছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী। গত ৯ মার্চ অসীম কুমার বালার বিষয়টি নিয়ে কথা হয়। তিনি বলেন, হিসাবের ক্ষেত্রে এমন ঘটনা অনেক সময় ঘটে থাকে। পরবর্তী সময়ে তা সংশোধনও করা হয়।

অফিস আদেশেই অর্থ গরমিল হলে বেশি অর্থ ফেরত দেওয়ার কথার উল্লেখ আছে। তবু অসীম কুমার বালা মন্ত্রণালয়কে নিজেই ফেরত দিয়ে সততার পরিচয় দিয়েছেন, এ কথা অবলীলায় বলা যায়। অসীম কুমার বালা এখন ঢাকায় অবসরজীবন যাপন করছেন।
দৈনিক প্রথম আলো র সৌজন্যে

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়