Ameen Qudir

Published:
2016-11-14 06:06:15 BdST

ডাক্তারের বাসায় হুমায়ূন মিউজিয়াম, যা বললেন ভয়ঙ্কর


 

 

সীমান্তিকা হীরন্য_____________


হুমায়ূন আহমেদের লেখা নিয়ে আমার শোনা সবথেকে খারাপ মন্তব্যটা এরকম
-' আরেহ উনি তো আজাইরা লেখা লিখেন । হালকা , উড়াধুরা ! ওনার লেখায় কোনো মেসেজ আছে নাকি ! '
,

এই মন্তব্য আমি অনেক বড় বড় বোদ্ধা মানুষদের কাছ থেকে শুনেছি । সদ্য পাশ করা এক ডাক্তারের বাসায় গিয়ে দেখি টেবিল , খাট , আলমারি সব খানে বই । সিংহভাগই হুমায়ূন স্যারের । তো জিজ্ঞেস করলাম ,
- বাহ ! আপনি তো হুমায়ূন মিউজিয়াম বানায় ফেলসেন ! ওয়াও !
- আরে কি বল ! মিউজিয়াম কই ! বইগুলা কেনার টাকা গচ্চা গেসে । ফাউল রাইটার । আজাইরা কথাবার্তা দিয়া বই ভরাই রাখসে । মনে হয় যেন ডায়রি লিখসে ।
,
এই সমজাতীয় মন্তব্য আরও এক তরুণ কবির (উনি অন্তত তাই দাবি করেন) কাছ থেকে শুনলাম । জেনারেশন নাকি হুমায়ূনের লেখা পড়ে পড়ে 'উচ্ছন্নে' যাচ্ছে ! আমি জিগাইলাম ,
- কি বলেন ভাই ! এতবড় একজন লেখক !
- আরে তুমি বুঝবা না । এখনও অনেক ছোট তো । উনি হইলো ফেইম সিকার ছিল বুঝসো । সারাজীবন ফেইমের পিছনে ছুটছে ।
,
আমি মনে হয় আসলেই বেশি ছোট । তেমন কিছু বুঝিনা । তাই ধুমাইয়া এই ফেইম সিকারের লেখা মন্ত্রমুগ্ধের মত পড়ি ! বোদ্ধারা যতই বলে ওনার লেখায় মেসেজ নাই , এই সব জ্ঞানী কথা আমার মাথার উপরে দিয়া যায় । আমার পড়া প্রথম বই ছিলো সম্ভবত 'শঙ্খনীল কারাগার' । এই বই পড়ে আমি কেঁদেছিলাম আমার মনে আছে । বোদ্ধারা নিশ্চয়ই বলবেন , আমি অতিরিক্ত সেন্সিটিভ বা আমার চোখের পানি আলগা তাই কাঁদছি ।
,
হইতে পারে । কিন্তু , যে লেখক কেবলমাত্র লিখে পাঠকের চোখে জল আনতে পারেন , তাকে অন্তত কিছু সমীহ করা উচিত ।
ওনার লেখায় মেসেজ নাই , হালকা লেখা , গভীরতা নাই এইসব কথার উত্তর হিসেবে একটা সুন্দর উদাহরণ আমার খুব পছন্দ । উদাহরণটা যদিও আনিসুল হক কোনো একটা বইয়ের ভূমিকায় দিয়েছিলেন , কথাটা এরকম যে , রবীন্দ্রনাথের ছুটি গল্পটিও কিশোরদের দুষ্টুমি , খেলা এই জাতীয় হালকা ঘটনা দিয়ে শুরু হয়েছে । গল্পটা একটা উড়নচণ্ডী কিশোরকে ঘিরেই। তাই বলে 'ছুটি' কি কোনো সিরিয়াস গল্প নয়??
,
আমি যখন হুমায়ূন স্যারের বই পড়ি তখন একটা কথাই মনে হয় ,
হে বোদ্ধারা ! শাব্দিক অর্থ না বুইঝা ভাবার্থ বোঝার চেষ্টাটা দু একবার করে দেখতে পারো । লেখার ভিতরে ঢুকলে আমার মত অতি নগণ্য মানুষ যেখানে অত্যন্ত গুরুত্বপূর্ণ মেসেজ খুঁজে পায় , সেখানে তোমরা তো অবশ্যই পাবা । ওনার বইও পড়বা লুকিয়ে লুকিয়ে , আবার লোকের কাছে হালকা লেখা বইলা নিজেকে আঁতেল প্রমাণ করবা এইটা তো কোন কথা হইলো না ।

 


,
লেখক
সীমান্তিকা হীরন্য_____________জনপ্রিয় তরুণ লেখক । সদস্য সচিব ,সপ্তর্ষি-আত্মোপলব্ধির পথে নবস্ফুলিঙ্গ (একটি গ্রাম থিয়েটার সংগঠন) । প্রাক্তনী হলিক্রস স্কুল এন্ড কলেজ।

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়