Ameen Qudir

Published:
2020-01-03 07:36:11 BdST

পরমাণু শক্তি কমিশনের নতুন চেয়ারম্যান ডা. সানোয়ার হোসেন


 


ডেস্ক
___________________

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের নতুন চেয়ারম্যান হলেন   নিউক্লিয়ার মেডিসিন বিশেষজ্ঞ ও ঢাকা মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যাপক ডা. সানোয়ার হোসেন। এর আগে তিনি পরমাণু শক্তি কমিশনের সদস্য হিসাবে দায়িত্ব পালন করছিলেন ।
ডা. সানোয়ার হোসেন কমিশনের সদস্য (জীববিজ্ঞান) পদে দায়িত্ব গ্রহণের পূর্বে দীর্ঘদিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এ্যালাইড সায়েন্সেস-এর পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। তিনি কমিশনের চিকিৎসা সেবা, গবেষণার পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর গবেষণার তত্ত্বাবধায়ক ও পরীক্ষক হিসেবে কাজ করেছেন।

ব্যক্তিগত জীবনে অধ্যাপক ডা. সানোয়ার হোসেন এক কন্যা ও দুই পুত্র সন্তানের পিতা ।

অধ্যাপক ডা. সানোয়ার হোসেন টাঙ্গাইল জেলার নাগরপুর থানার, ভাদ্রা গ্রামের সন্তান। তিনি রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ১৯৯০ সালের ১ মার্চ মেডিকেল অফিসার হিসেবে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন, বিএসএমএমইউয়ে যোগদান করেন।

পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯২ সালে নিউক্লিয়ার মেডিসিনের ওপর স্নাতকোত্তর ডিপ্লোমা ও ২০০৯ সালে রয়েল কলেজ অব ফিজিশিয়ানস, এডিনবার্গ, যুক্তরাজ্য থেকে ইন্টারনাল মেডিসিনের ওপর এফআরসিপি ডিগ্রী লাভ করেন। এছাড়া আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) ও অন্যান্য সংস্থা থেকে প্রাপ্ত ফেলোশিপের মাধ্যমে জাপান, যুক্তরাষ্ট্র, জার্মানী, অস্ট্রেলিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও ইন্ডিয়াসহ বেশ কয়েকটি দেশের উন্নত হাসপাতাল থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার প্রায় ১৩০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি চিকিৎসা সেবা ও গবেষণার পাশাপাশি চিকিৎসা শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়