Ameen Qudir

Published:
2019-10-04 11:06:35 BdST

একটু সদয় চিত্ত হয়ে একটি কাজ করুন, অন্তত একজনের মুখে হাসি ফুটান


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
উপমহাদেশের প্রখ্যাত শিক্ষাবিদ চিকিৎসক ও লেখক
___________________________

আজ বিশ্ব হাসি দিবস।
একটু সদয় চিত্ত হয়ে একটি কাজ করুন অন্তত একজনের মুখে হাসি ফুটান।
ম্যসাচুসে স ট স এর পেশাদার চিত্রকর হারভে বল সৃষ্টি করলেন হাস্য মুখ ১৯৬৩ সালে । এই গ্রহে এই প্রতিচ্ছবি হল শুভ ইচ্ছা আর খুশি আর উল্লাসের প্রতীক । কিন্তু এর অতি বানিজ্যিকরন এর মর্মার্থ কিছুটা ম্রিয়মাণ করল । এমন সংকটের মধ্যেও তার ধারনা এল বিশ্ব হাসি দিবস পালনের , তার ভাবনা আমরা সবাই অন্তত বছরের একটি দিন নিয়োগ করি সদয় কাজ করার জন্য আর হাসির জন্য । হাস্য মুখের নেই কোনও রাজনীতি , নেই কোনও ভৌগলিক সীমানা , এর নেই কোনও ধর্ম ।তাই অক্টোবরের প্রথম শুক্রবার হল বিশ্ব হাসি দিবস। ১৯৯৯ সাল থেকে বিশ্ব হাসি দিবস পালিত হতে থাকল এর জন্ম স্থান অরসেস্তার ম্যাসা চুসে ট স থেকে পৃথিবীর সর্বত্র।


কখনও কখনও পুরো দিনটি সুখে আর আনন্দে আরও ভাল করার জন্য প্রয়োজন একটি হাসি , কেউ সেই হাসি আপনাকে উপহার দিক বাঃ আপনি কারো সঙ্গে হাসি শেয়ার করুন । দু একটি সদয় চিত্তের কাজ , সহানুভুতির কাজ একজনের মুখে উজ্জ্বল হাসি এনে দিতে পারে হয়ত সেদিন তার জীবনে ছিল অতি দুখের , খুব খারাপ দিন আর কাল মেঘের কোলে যেন আলো ফুটে ভরিয়ে দিল চারদিক আনন্দে । প্রফুল্ল হল সব ।
হতে পারে তা ছো ট কমপ্লিমেন্ট , হাস্যমুখে কুশল জিজ্ঞাসা বা ছোট উপহার যাউজ্জ্বল করে দিল তার দিন। তাই পৃথিবীতে এমনি আরও হাসি সৃষ্টি করতে পারি আমরা সবাই ।
হারভের স্মাইলি মুখ এই গ্রহের প্রথম ইমজি হারভে লোকান্তরিত হয়েছেন ২০০১ সালে কিন্তু এটি বেঁচে আছে ।
হয়ত একটু বোকাটে কাজ মনে হল , ছোট ছোট সদয় চিত্তের কাজ অন্যের মুখে হাসি ফোটাল ...বিশ্ব হাসি দিবস এনে দিল সেই সুযোগ স্মিত হাসির শক্তি পৃথিবীকে করে তুলল আরও ভালো আবাস ভুমি ।
আপনার চারপাশের লোকের দিকে চোখ কান খোলা রাখুন আর নজর করুন কেউ কি একটু মন মেজাজ ভাল হলে পাবে সুখ আর আনন্দ।

__________________________

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়