Ameen Qudir

Published:
2019-03-10 09:46:57 BdST

জাপানের সর্বোচ্চ সম্মাননা পেলেন অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী




ডেস্ক
_______________________

জাপানের সর্বোচ্চ সম্মাননা ‘অর্ডার অব দ্য রাইজিং সান , গোল্ড রেইস উইথ নেক রিবন’ গ্রহণ করেছেন জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। সম্প্রতি বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি বারিধারায় তার বাসায় গিয়ে অনাড়ম্বর এক অনুষ্ঠানে এ সম্মাননা তুলে দেন।

রাষ্ট্রদূত জানান, দীর্ঘ ৩০ বছরেরও বেশি সময় ধরে জাপান ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উৎসাহিত করতে এবং জাপানের ‘সরকারি উন্নয়ন সহযোগিতা’ (অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স, সংক্ষেপে ওডিএ) সুষ্ঠুভাবে বাস্তবায়নে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ড. জামিলুর রেজা চৌধুরীকে ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ নেক রিবন’ সম্মাননা দেয়া হয়েছে। তিনি যমুনা বহুমুখী সেতু প্রকল্প, চট্টগ্রাম বিমানবন্দর উন্নয়ন প্রকল্প, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টসহ অনেক জাপানি প্রকল্পে সিভিল ইঞ্জিনিয়ারিং খাতে সহযোগিতা করেছেন। তিনি এসব প্রকল্পে জাপানি প্রযুক্তি প্রবর্তন ও কঠিন প্রকৌশল কাজকে সম্ভব করেছেন।

২০১৩ সালে অধ্যাপক জামিলুর রেজা ‘জাইকা রিকোগনিশন অ্যাওয়ার্ড’ও পেয়েছিলেন। এ ছাড়া তিনি জাপান ও বাংলাদেশের মধ্যে শিক্ষা খাতে বিনিয়োগকে উৎসাহিত এবং জাপানে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়ালেখার সুযোগ সৃষ্টি করেছেন। অনুষ্ঠানে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উপস্থিত ছিলেন।

মুহিত বলেন, জামিলুর বয়সে আমার ছোট হলেও তার কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি। সে হিসেবে তিনি আমার শিক্ষক। আমরা দুইজনই সিলেটের। তিনি বলেন, উত্তর আমেরিকা, দক্ষিণ আফ্রিকা যেখানেই বড় প্রকল্প হোক না কেন জামিলুর রেজার অবস্থান থাকবে। জামিলুর রেজা তাকে এ সম্মাননা দেয়ার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ১৯৯৩ সালে যমুনা ব্রিজ নিয়ে তৎকালীন সরকারের অর্থমন্ত্রী আমাকে তার সঙ্গে জাপান সফরে যেতে বলেন। সেখানেই যমুনা ব্রিজ প্রকল্পে আমরা জাপানের সহযোগিতা পেয়েছিলাম।

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়