Ameen Qudir

Published:
2018-09-17 09:33:37 BdST

প্রয়াণের পর বছর পেরুলেও এই মহান চিকিৎসা বিজ্ঞানীকে প্রাপ্য সম্মান দিতে কি পেরেছি !


 



অধ্যাপক ডা. মুজিবুল হক
_______________________________

প্রয়াণের এক বছরের বেশী সময়েও কি এই মহান চিকিৎসা বিজ্ঞানীকে আমরা প্রাপ্য সম্মান দিতে পেরেছি । এ প্রশ্ন বাংলাদেশের ডাক্তার সমাজের বিবেকের।
কেন আমরা এত আত্মবিস্মৃত! ডাক্তার সমাজ যদি ডাক্তারদের মহান অবদানগুলো তুলে না ধরে ; কে ধরবে ! তাদের অবদানের কথা কি গুটি কয়েক অনলাইনে ভেসে বেড়াবে ! এই কি মানবতার সেবার প্রতিফল। তিনি প্রয়াত হয়েছেন এক বছরের বেশী হয়ে গেল।

আমি সর্বত্র দেশ/বিদেশে তার( dr. Lutfur rahman) নাম শ্রদ্ধার সঙ্গে উচ্চারিত হতে শুনেছি। তিনি ডা. লুৎফর রহমান। ইপিআই: EPI এর কথা বললেই তার নাম অবধারিত ভাবে আসে। খুবই অবিস্মরণীয় এক জন। ছিলেন চিকিৎসক সমাজের লিজেন্ড।
ডাক্তার কম্যুনিটির নেতারা আমাদের খুবই হতাশ করেছেন, সব আমলেই। এক বছরেও কি তার অবদান তুলে ধরে কোন স্মরণ শ্রদ্ধানুষ্ঠান হয়েছে !
তাদের উচিত ছিলো এমন মানুষকে, একজন মহান স্মরনীয় বরণীয়র মর্যাদায় শেষ বিদায় দেয়া।তা হয় নি। এক বছরেও তাকে সম্মান জানানোর কোন উদ্যোগ হয় নি।
তাকে মরনোত্তর সম্মান দিলেও
সাধারণ মানুষের কাছে, দেশবাসীর কাছে ডাক্তারদের সম্মান বাড়ত।
একটা স্মৃতিচারণ মূলক বড় অনুষ্ঠান করা যেত তার মহান অবদান নিয়ে। তার কলিগদের নিয়ে মিডিয়ায় অনুষ্ঠান করা যেত। করা উচিত ছিল । স্মরণীয়দের সম্মান দিলে পরবর্তী জেনারেশনও সম্মানিত হয়। তার মরনোত্তর সম্মানের জন্য আমরা আওয়াজ উঠাতে পারি এখনও।


ডাক্তারদের বড় বড় অর্জন অনেক। কিন্তু সেসব কেউ জানে না। ডাক্তারদের অপরিনামদর্শী অবহেলার জন্য। এ নিয়ে ডাক্তারদের তথা - কথিত নেতাদের ও আগ্রহও নাই।
তার মহাপ্রয়াণের পর ২০১৭ সালে
ফাহাম আব্দুস সালাম তাঁকে নিয়ে মর্মস্পর্শী একটি লেখা লিখেছেন। সবার জ্ঞাতার্থে সেটি শেয়ার করছি।

################

এই মানুষটাকে আপনি চেনেন কি? ইনি গত শুক্রবারে মারা গিয়েছেন। কোনো পত্রিকায় পড়েছেন কি?

সম্ভবত না। এনার নাম ড: এ, কে, এম লুতফর রহমান তালুকদার।

আপনার এবং আপনার ভাইবোনের বয়স যদি ৩০ এর নীচে হয়ে থাকে এবং যদি এই লেখাটি আপনি পড়তে পারেন অর্থাৎ আপনি যদি জীবিত হয়ে থাকেন তাহলে এই মানুষটির খুব সামান্য হলেও একটা অবদান থাকতে পারে।

ইনি বাংলাদেশের যুগান্তকারী "আপনার শিশুকে টিকা দিন" প্রকল্পটি শুরু করেছিলেন।

বাংলাদেশকে পৃথিবীর বিস্ময় ধরা হয় দুএকটা কারণে - তার একটি হোলো ইমুনাইজেশানের অবিশ্বাস্য সাফল্য। হ্যা, এই সাফল্য কোনো একজন ব্যক্তি কিংবা একটি সরকার কিংবা প্রতিষ্ঠানের কারণে হয় নি সত্য। কিন্তু এই মানুষটা সবার আগে বুঝেছিলেন এবং অন্যদের বুঝিয়েছিলেন যে অশিক্ষিত গরীব লোকটাকে যদি এই কথাটা বোঝানো না যায় যে তোমার ৫টা সন্তানের দরকার নেই কারণ ২-৩টা কোনো সংক্রামক রোগে মারা যাবে না - তাহলে সে পরিবার পরিকল্পনা করবে না। তিনি সরকারী কর্মচারী হয়েও উদ্যোগ নিয়েছিলেন - যে উদ্যোগ বাংলাদেশে কেউ নিতে চায় না।

অস্ট্রেলিয়ার বিজ্ঞানী ফ্রাঙ্ক ফেনার দু বছর আগে ৯৩ বছর বয়সে মারা গিয়েছিলেন। তিনি পৃথিবীব্যাপী স্মল পক্স ইরাডিকেশান প্রকল্পের প্রধান ছিলেন। তার মৃত্যুতে রাষ্ট্রীয়ভাবে শোক প্রকাশ করা হয়। তার গবেষণার বিশ্ববিদ্যালয় ANU তে একটা হল আছে তার নামে, ফেনার স্কুল অফ এনভারনমেন্ট এন্ড সোসাইটি তার নামে এবং ক্যানবেরার একটা সাবার্বের নামও তার নামে করা হবে (ক্যানবেরার সাবার্বগুলো প্রায়ই অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রীদের নামে বানানো হয়)।

আমি বলছি না যে পুরো পৃথিবী থেকে স্মল পক্সের বিদায় (যার গবেষণায়ও ফেনারের ব্যাপক অবদান ছিলো) আর বাংলাদেশের "আপনার শিশুকে টিকা দিন" একই পর্যায়ের সাফল্য কিন্তু ড: তালুকদারের অবদান বাংলাদেশের প্রেক্ষিতে কিংবদন্তীর মতো।

যে কবির বই সারা জীবনে ৫০ হাজার কপি বিক্রি হয় না এবং টেক্সটের বাইরে যার একটি কবিতাও হয়তো দশজন মানুষ মনে করতে পারে না সেই কবির মৃত্যুতে আমাদের পত্রিকা, নেতা নেত্রীরা শোকাতুর হয়ে পড়েন অথচ যে মানুষটার উদ্যোগের কারণে কম না হলেও কোটি মানুষ সামান্য সংক্রামক রোগে পৃথিবী থেকে বিদায় নেই নি তাকে কেউ চেনেই না এই দেশে।

আমরা এমন এক অদ্ভূত জাতিতে পরিণত হয়েছি যে আমরা মহানায়কদের সম্মান তো দূরের কথা, শনাক্তই করতে পারি না আর। সেই অনুযোগ আর না করি। থাক - রাষ্ট্রীয় সম্মানের আর কোনো দরকার নেই। ড: তালুকদার একজন হিরো। একজন রিয়াল হিরো সম্মানের আশায় কাজ করেন না, এই নিভৃতচারী মানুষটিও কোনো স্বীকৃতির আশায় এই মহান কাজটি শুরু করেন নি, করেছিলেন এই দেশটাকে ভালোবেসে। আসুন তার ভালোবাসা আর উদ্যোগটাকে একবার স্মরণ করি।


-------
ফাহাম আব্দুস সালাম
############################

অধ্যাপক ডা. মুজিবুল হক । দেশের প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক ।
FCPS FRCP(uk)DDV(austria)
Skin & Sexul medicine specialist
Popular Dhanmondi 2

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়