Ameen Qudir

Published:
2018-09-03 13:32:37 BdST

একাত্তরের জননী রমা চৌধুরী: 'মাটিতে তারা শুয়ে আছে, আমি কীভাবে জুতা পায়ে হাঁটি'


 

 

দীপংকর গৌতম
__________________________

একাত্তরের জননী লেখিকা রমা চৌধুরী আর নেই। সোমবার ভোর ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে লাইফসাপোর্টে নেয়ার পর তার মৃত্যু হয়।
তিনি বলেন, রোববার সন্ধ্যায় রমা চৌধুরীর শারীরিক অবস্থার অবনতি ঘটলে রাতেই তাকে লাইফসাপোর্ট দেয়া হয়। সেখান থেকেই ভোর ৪টার দিকে দিদি আমাদের ছেড়ে চলে গেছেন।
রমা চৌধুরী ১৯৩৬ সালে চট্টগ্রামের বোয়ালখালী থানার পোপাদিয়া গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। তিনি দক্ষিণ চট্টগ্রামের প্রথম নারী স্নাতকোত্তর (এমএ)ডিগ্রিধারী।
রমা চৌধুরী ১৯৬২ সালে কক্সবাজার বালিকা উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালনের মধ্য দিয়ে পূর্ণাঙ্গ কর্মজীবন শুরু করেন। পরে দীর্ঘ ১৬ বছর তিনি বিভিন্ন উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালন করেন। চার ছেলে সাগর, টগর, জহর এবং দীপংকরকে নিয়ে ছিল তার সংসার। কিন্তু একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনীর গুলিতে দু'পুত্র নিহত ছাড়াও দৈহিক নিপীড়নের শিকার হয়েছিলেন তিনি।পুড়িয়ে দেয়া হয় তার ঘরবাড়ি। তবুও জীবনযুদ্ধে হার মানেননি এ সূর্যকন্যা। শুরু করেন নতুনভাবে পথচলা। লিখে ফেলেন একে একে ১৮টি বই। এসব বই বিক্রি করেই চলত তার সংসার। খালি পায়ে হেঁটে বেড়াতেন দেশময়।পুত্রশোকে উন্মাদ রমা চৌধুরী পায়ে জুতা পরেননি। সন্তানহারা মা রমা চৌধুরী বলতেন, ‘আমার ছেলেদের আমি পোড়াতে দিইনি। এই মাটিতে তারা শুয়ে আছে। আমি কীভাবে জুতা পায়ে হাঁটি। পারলে তো বুক দিয়ে চলতাম–ফিরতাম। বিনম্র শ্রদ্ধা এই সূর্যকন্যাকে।

_____________________________

দীপংকর গৌতম

লেখক দীপংকর গৌতম বাংলাদেশের জ্যেষ্ঠ সাংবাদিক। প্রখ্যাত লোকসংস্কৃতিবিশারদ।

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়