Ameen Qudir

Published:
2018-06-25 06:50:00 BdST

প্রকৌশলীর সঙ্গে শিল্প প্রতিষ্ঠান , ডাক্তারের সঙ্গে ওষুধ কম্পানির সুসম্পর্ক খুবই স্বাভাবিক




ডা. সাহেলী হোসেন, যুক্তরাষ্ট্র থেকে
__________________________

জাতীয় অধ্যাপক হিসেবে সম্মানিত হয়েছেন অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক আনিসুজ্জামান ও অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী । তিন মহাগুণীকে নতমস্তকে জানাই সম্মান।
এর মধ্যে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী স্যারকে শাহ সিমেন্টের জানানো প্রচার সম্মাননা নজর কেড়েছে সকলের । ভীষণ নয়নমনোহর হয়েছে বিজ্ঞাপণ সম্মানটি। গুণীদের সবাই সম্মান জানাবেন সেটাই সভ্য জাতির প্রথা। গুণীর পদ যুগলে একটি জাতি যখন প্রনাম সম্মান জানায় , তখন সেই জাতি ও দেশ অগ্রসর হয়।
এই শাহ সিমেন্ট সম্মান বিজ্ঞাপন দেখে আমি একজন ডাক্তার হিসেবে ভাবছিলাম অন্য কথা। নিজ পেশার কথা। এর আগে চিকিৎসা পেশা থেকে এউ গুণী পদটি অলংকৃত করেছেন একাধিক ডাক্তার শিক্ষক। অধ্যাপক ডা. নুরুল ইসলাম স্যার তো কিংবদন্তি।
আমার ভাবনা হল, একজন ডাক্তার অধ্যাপক যদি এরকম সম্মান এবার পেতেন , তখন কি দেশের ওষুধ শিল্পের কম্পানিগুলো এভাবে বিজ্ঞাপন সম্মাননা জানাতে পারত।
দেশ জুড়ে ছি ছি পড়ে যেত। বলা হত , ডাক্তাররা ওষুধ কম্পানির টাকা খায় ; তারই নগ্ন প্রমান ওই বিজ্ঞাপন।
শাহ সিমেন্ট অন্যায় কিছু করে নি। বরং সভ্য পৃথিবীর কায়দা কানুন মেনে গুনীকে সম্মান জানিয়েছে। এটাই সভ্যতা। যে পেশায় একজন ডাক্তার, প্রকৌশলী থাকবেন ; সেই পেশার সহায়কদের সঙ্গে তাদের সুসম্পর্ক থাকবেই। থাকাই দরকার। অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী স্যার কোন সিমেন্ট ভাল , কোন রড লোহা ভাল সেটা জানবেন , জানাই উচিত। তার সঙ্গে বা স্যারের মত গুনীর সঙ্গে তার পেশা সহায়কদের শুভেচ্ছা থাকবে , সেটা স্বাভাবিক।
একইভাবে ডাক্তারদের সঙ্গে দেশের গৌরবজনক ওষুধ শিল্পের সম্পর্ক থাকবে, সেটাও স্বাভাবিক। এ নিয়ে যারা ইর্ষা প্রসূত নিন্দা করেন , গাল দেন , তারা নিজেদের হীনম্মন্যতাই প্রকাশ করেন।

Shah Cement ২১ জুন এক ফেসবুক প্রচারে জানায়:
বাংলাদেশে প্রকৌশল জগতে যে নামটি সবার কাছে সুপরিচিত, তিনি হচ্ছেন অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী স্যার।বাংলাদেশের স্বাধীনতার পরবর্তী যত বড় বড় অবকাঠামো নির্মিত হয়েছে, প্রতিটির সঙ্গে তাঁর সম্পৃক্ততা রয়েছে।

দেশবরেণ্য এই খ্যাতিমান শিক্ষাবিদ এবং প্রকৌশল ব্যক্তিত্ব বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী স্যার জাতীয় অধ্যাপক সম্মানে ভূষিত হওয়ায় শাহ্ সিমেন্ট গর্ববোধ করে।
______________________

ডা. সাহেলী হোসেন, যুক্তরাষ্ট্র প্রবাসী।

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়