Ameen Qudir

Published:
2018-06-23 12:33:50 BdST

হুলিয়ার কবি, আমাদের ক্ষমা কর


 

মেজর ডা. খোশরোজ সামাদ
---------------------------------------


২১ শে জুন ছিল কবি নির্মলেন্দু গুণের জন্মবার্ষিকী। সেই যে চারদশক আগে ঘাসের জমিনে ঘুমিয়ে গেলেন কবি আবুল হাসান, দুদশক আগে শামসুর রাহমান, রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ তারপর শুধু ঘুম আর ঘুম।ঘুমের দেশে একে একে পারি জমালেন সৈয়দ শামসুল হক,শহীদ কাদরী, রফিক আজাদ,সাযযাদ কাদির। রোগে - শোকে ভুগে ভুগে প্রবাসী হলেন মহাদেব সাহা। বয়সের ভারে নুব্জ্য হয়ে ঘরের মাঝেই থাকেন আল মাহমুদ।অথচ প্রায় সিলভার জুবিলীতে পা রেখে এখনও কলম চালিয়ে যাচ্ছেন কবি নির্মলেন্দু গুণ।

২।বাংলাদেশের জীবিত কবিদের মধ্যে সবচেয়ে শক্তিমান আর প্রাণচঞ্চল এই কবির জন্মবার্ষিকী ফুটবলের ডামাডোলে প্রায় হারিয়েই গেল। যে দেশের ফুটবলের পরাজয়ে বাঙালিরা প্রায় গণভাবে হিস্টিরিয়ায় আক্রান্ত হয়েছিল, হায়!সেদেশের অনেক তারকা খেলোয়ারেরা হয়ত বাংলাদেশের নামই শোনে নি।

৩।' হুলিয়া' কবিতার ব্যাপক পাঠকপ্রিয়তা এই কবির খ্যাতির সূর্যকে মধ্যগগনে নিয়ে আসে। তারপর শুধু কবিতা আর কবিতা। তাঁকে আর পিছে ফিরে তাকাতে হয় নি। মহান মুক্তিযুদ্ধ, সমাজতন্ত্র, প্রেম,নারী, যৌনতা তার কবিতার অনুষঙ্গ হিসেবে বারবার এসেছে। পচাত্তরের পট পরিবর্তনের পর বৈরী সময়েও তাঁর কলমে অগ্নি ঝরেছে।দু:শাসনের বিরুদ্ধে মাথা উঁচু করে তিনি হুংকার দিয়ে বলেছেন ,' দূর হ দু:শাসন'।

৬।প্রিয় কবি,তোমার জন্মদিন কত দ্রুতই না আমরা ভুলে যাচ্ছি। কোথাও মংগল প্রদীপ জ্বালানো হল না। মালায় আর চন্দনে সুরভিত করা হল না। '
____________________________

মেজর ডা. খোশরোজ সামাদ।
আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়