Ameen Qudir

Published:
2018-05-13 15:47:56 BdST

'জন্মদাত্রী প্রথম নারী তুমি , আর আমরা তোমার নাড়ি ছেঁড়া ধন'


 


দেবব্রত তরফদার
___________________________

আমি একটু বোকা প্রকৃতির মানুষ ।অনেক কিছুই বুঝিনা , আবার মনে রাখার চেষ্টাও করিনা। কেননা জানি যে প্রয়োজনীয় সকল তথ্যই ছাত্রকূলের কাছ থেকে পেয়ে যাবো। এখন আবার মেয়ে বড়ো হয়েছে তার কাছ থেকে অনেক তথ্য পাই। তবে আজ কি বিশেষ দিন তা সোশ্যাল মিডিয়ার কল্যানে পেয়ে যাবেন দিনের দিন। এমনকি আপনি আপনার জন্মতারিখটি ভুলে গেলেও সে আপনাকে মনে করিয়ে দেবে। আমাদের ছোটবেলায় এত আন্তর্জাতিক দিবস পালনের ঘটাপটা ছিল না । এত দিবস স্বীকৃতি ও পায়নি । ফেসবুকের মত সোশ্যাল মিডিয়ার কল্যানে বিশেষ দিনগুলো বিশেষ ভাবে পালন । দেখনদারি থাকলেও খারাপ কি ।

আজ মাতৃ দিবস । মা , এই এক অক্ষরের শব্দটি সম্পর্কে কি কিছু বলা যায় । হাজার বলাও কিছু না বলার সামিল। জন্মদাত্রী প্রথম নারী তুমি , আর আমরা তোমার নাড়ি ছেঁড়া ধন। পৃথিবীর প্রতিটি প্রাণীই স্বাবলম্বী হবার আগে পর্যন্ত মা ছাড়া অচল।

মা সম্পর্কে অনেক কিছু লিখেছি বার বার। পাঁচ ভাই বোনের কারনে মায়ের দখল নিয়ে এক অদৃশ্য প্রতিযোগিতা চলতো। বিশেষ করে রাতে শোবার সময়। এই ছেলে হবার কারনে আর রোগভোগা অনেক অন্যায় সুবিধা পেয়েছি। ছোটবেলায় একদিন মনে আছে একজন লোক এসেছিল কাজ করতে ছোট্ট ছোট্ট দুটো বাচ্চা নিয়ে। ওদের মা মারা গেছে । ওদের দেখেই কান্না পেয়ে গেছিল।যত না ওদের দুঃখে তার চাইতেও বেশি ওদের জায়গায় নিজেকে দাঁড় করিয়ে দেখছিলাম। সন্তানের জন্য মায়ের লড়াই , আত্মত্যাগ যুগে যুগে।আমার মায়ের আমরা ছাড়াও বিশাল এক সংসার ছিল। আমরা ছাড়াও মা বলে ডাকার লোকের অভাব ছিল না।গ্রাম ছেড়ে চলে আসার পর এটাই মাকে যন্ত্রনা দিত। আমাদের সমাজে সন্তানকে নিয়েই মায়ের জীবন। তখন তার নিজস্ব চাওয়া পাওয়া নেই। যার মা নেই তার কেউ নেই -- এই গেঁয়ো প্রবাদটির সত্যতা সেই জানে যার মা নেই।

আমার মায়ের এখন ৮৬ বছর। স্মৃতি অস্পষ্ট । অনেক দিন ছোটদির বাড়িতে আছে । গ্রাম আর লোকজনের আধিক্যের কারনে ওখানে ভালো থাকে একটু। আজ ফোন করিনি , তাহলে একজনকে ফোন করার কারণ বুঝিয়ে বলতে হবে । মাকে নিয়ে কতকিছু লিখলাম , কিছুই পড়ানো হল না । লেখাটাও এলোমেলো হয়ে যাচ্ছে। কি আর বলবো। তোমরা ছিলে তাই আমরা আছি।

_____________________________

দেবব্রত তরফদার। সুলেখক।

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়