Ameen Qudir

Published:
2018-05-02 13:01:11 BdST

অঞ্জলি লহ মোর ,সংগীতে সংগীতে




মেজর ডা. খোশরোজ সামাদ
________________________

৩০শে এপ্রিল বড় নীরবে নিথরে চলে গেল বহুমাত্রিক শিল্পী সুধীন দাশের জন্ম বার্ষিকী ।আমাদের জন্মান্ধ চোখ আলোকিত বাতিঘর দেখতে পায় না,নাসিকা গোলাপের সৌরভ পায় না ,কর্ণ অমিয় সুর শুনতে পায় না ।তাই দ্রুত স্মৃতি বিস্মৃত হয়ে আমরা ভুলে যাই 'নক্ষত্রদের নক্ষত্র' এই গুনীজনের কথা ।তাই আমরা জেনেও জানি না যে আজ কত বড় শিল্পীর জন্ম বার্ষিকী ছিল।আজ যারা দেশ বরেণ্য শিল্পী তাঁদের অনেকেরই সংগীতে হাতখড়ি তাঁরই হাতে হয়েছে।

২।পাকিস্থান আমলে যখন বাংলায় রচিত সংগীতকে অন্ধকারে নিক্ষেপ করবার চেষ্টা করা হয়েছিল তখন এই সূর্য সন্তান শোষকের রক্ত চক্ষুকে চ্যালেঞ্জ করে জাতিকে সন্তরণের পথ দেখিয়েছিলেন ।সেই পাথর সময়ে বিভ্রান্ত ভীত বাঙালি শিল্পী কলা কুশলীবৃন্দ যাদের ছায়ায় ,মমতায় পুষ্ট হয়েছেন তিনি তাদেরই অন্যতম ।

৩।নজরুলের গানকে বিকৃতির হাত থেকে রক্ষা করবার জন্য রচনা করেছেন অসংখ্য স্বরলিপি। বিস্ময়কর তথ্য হল লালনের গানের স্বরলিপি তারেই হাতের সৃষ্টি। নজরুল একাডেমী তার মানসপুত্র ।

৩।একূশে পুরস্কার, মেরিল প্রথম আলো পুরস্কার , এ ছাড়া অসংখ্য জাতীয় এবং রাষ্ট্রীয় পুরস্কারের রাশিমালা তার অর্জনের ঝুলিকে সমৃদ্ধ করেছে ।দর্শকশ্রোতার ভালবাসা যদি কোন শিল্পীর সবচেয়ে বড় পুরস্কারের মানদন্ড হয় তবে অনেক আগেই তিনি সেই স্রোতবহায় ভেসে গেছেন ।

৪।সংগীতে আপনার জন্ম ,আবার এখন ঘুমিয়ে আছেন শ্রেষ্ঠতম সংগীত আলয়ে ।আপনার জন্মতিথির এই মাহেন্দ্রক্ষণে সংগীত ছাড়া আমদের কিছুই নৈবদ্য দেয়ার নেই ।তাই সপ্তসুরে আপনাকেই নিবেদন করে গাইছি-

'অঞ্জলি লহ মোর ,সংগীতে সংগীতে


__________________________________

মেজর ডা. খোশরোজ সামাদ ।
আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়