Ameen Qudir

Published:
2018-03-31 07:56:31 BdST

ডাক্তার দিবসটি আমরা পেয়েছিলাম একজন ডাক্তার পত্নীর উদ্যোগে




ডা. অাশীষ দেবনাথ
___________________________

সমাজে চিকিৎসকদের অবদানকে স্বীকৃতি ও সম্মান জানাতে ১৯৩৩ সালের ৩০শে মার্চ যুক্তরাষ্ট্রের জর্জিয়ার প্রথম National Doctor's Day পালিত হয়। Eduora Brown Almond নামে জর্জিয়ার এক প্রখ্যাত চিকিৎসকের স্ত্রী এর উদ্যোক্তা।

পৃথিবীর অধিকাংশ দেশেই এটি ৩০শে মার্চ পালিত হয় এবং সরকারী ছুটির দিন। তবে অনেকেই তাদের নিজস্ব ইতিহাস ঐতিহ্য মেনে ভিন্ন ভিন্ন তারিখেও এটি পালন করে।

যুক্তরাষ্ট্র- ৩০শে মার্চ। জর্জিয়ান চিকিৎসক C.W. Long ১৮৪২ সালের এইদিনে সর্বপ্রথম #ইথার_প্রয়োগে_জেনারেল_এনেসথেসিয়া দিয়ে সফলভাবে অপারেশন সম্পন্ন করেন।
কিউবা- ৩রা ডিসেম্বর। কিউবান চিকিৎসক ও বিজ্ঞানী C.J. Finlay জন্মদিন। যিনি Yellow Fever সম্পর্কে প্রথম বিস্তারিত তথ্য দেন।

ব্রাজিল- ১৮ অক্টেবর। চার্চ এদিন Saint Luke এর জন্মদিন পালন করে। নিউ টেস্টামেন্টে তাকে Physician (who can heal) হিসেবে অভিহিত করা হয়।
ভারত- ১লা জুলাই। এদিন প্রখ্যাত চিকিৎসক পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী ডাঃ বিধান চন্দ্র রায় ভারতরত্ন এর জন্ম এবং মৃত্যুদিবস।

ইরান- প্রখ্যাত চিকিৎসক, জ্যোতির্বিদ, দার্শনিক ইবনে সিনার জন্মদিনে ইরানের ক্যালেন্ডার মোতাবেক এটি পালিত হয় (২২ আগষ্ট)।
নেপাল- ২০শে ফাল্গুন। এদিন নেপাল মেডিকেল এসোসিয়েশনের প্রতিষ্ঠিত হয়।

এদেশে চিকিৎসা পেশা নিয়ে জনমনে নানারকমের টানাপোড়ন, বিভ্রান্তি বিদ্যমান। অথচ কম জনবল এবং অপ্রতুল সাপোর্ট নিয়ে এদেশের চিকিৎসকরা সর্বোচ্চ সেবাটাই দিয়ে থাকেন। অত্যাধিক জনসংখ্যার চাপে প্রত্যহ নানারকম সঙ্কটে ভোগা মানুষের এই দেশে ব্যতিক্রম থাকবেই। তাই ব্যক্তিগত ক্ষোভ কিংবা লোভে এই পেশার সংবেদনশীলতাকে আমরা যেন নষ্ট না করি। আসুন, এইদিনে আমরা সকলেই আমাদের দৃষ্টিভঙ্গী পাল্টাই। চিকিৎসক এবং রোগীর সম্পর্ক হউক আরও মানবিকতর।
সবাইকে চিকিৎসক দিবসের শুভেচ্ছা।।
_____________________________

ডা. অাশীষ দেবনাথ । বিশেষজ্ঞ অবেদনবিদ , নোয়াখালী। সুলেখক।

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়