Ameen Qudir

Published:
2017-08-10 08:51:38 BdST

"তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয় , দুঃখের দহনে , করুণ রোদনে , তিলে তিলে তার ক্ষয় "


 

 

 

রাজেশ পাল

_________________________________


কবছর আগে সর্বকালের সেরা বাংলা গান নিয়ে বিবিসি একটি জরিপ চালিয়েছিলো। তাতে বাংলাদেশের যে কয়েকটি গান সেরা ৫ এ স্থান পেয়েছিলো , তারই একটি ছিলো "এতোটুকু আশা" ছবিতে শিল্পী আব্দুল জব্বারের কন্ঠে আর অভিনেতা মরহুম আলতাফের লিপসিং দেয়া সেই মর্মস্পর্শী গানটি ,
"তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয় ,
দুঃখের দহনে , করুণ রোদনে , তিলে তিলে তার ক্ষয় "
আমাদের ছোটবেলায় "রেডিও বাংলাদেশ " ( বর্তমানে বাংলাদেশ বেতার ) এর বিজ্ঞাপন তরঙ্গে কত সহস্রবার এই গানটি শুনেছি , তার ইয়ত্তা নেই। শুনি এখনো। কিন্তু কাটেনি মুগ্ধতা।
আজ সত্যিই "তিলে তিলে ক্ষয়" এর মুখোমুখি সেই অমর গানের কিংবদন্তী শিল্পী আব্দুল জব্বার্। একাত্তরে যিনি হারমোনিয়াম কাধেঁ মুক্তির গান গেয়ে বেড়াতেন দামাল গেরিলাদের ক্যাম্পে ক্যাম্পে ,
"সালাম সালাম হাজার হাজার সালাম, সকল শহীদ স্মরণে ,
আমার হৃদয় রেখে যেতে চাই , তাঁদের স্মৃতির চরণে"
আমার এই পোস্টটি কিন্তু শিল্পী , শব্দসৈনিক আব্দুল জব্বারকে নিয়ে নয়। এটি হলো হলুদ সাংবাদিকতা নিয়ে। কালের কন্ঠসহ কয়েকটি নিউজ পোর্টালকে প্রথমে নিউজ করতে দেখলাম , "শিল্পী আব্দুল জব্বার দেশের ১৬ কোটি মানুষের কাছে ১ টাকা করে ভিক্ষা চাইছেন চিকিৎসার খরচ মেটাতে! আর মুক্তিযুদ্ধের সময়ে তাঁর মুক্তিযুদ্ধের জন্য গান গেয়ে তোলা ১২ লক্ষ রুপী ফেরত চাইছেন!!!"
আর কয়েক ঘন্টা পরেই নিউজ হলো , "আব্দুল জব্বারের কোনো প্রকার আর্থিক সহায়তা চাওয়ার কথা অস্বীকার করেছেন তাঁর স্ত্রী "!!!!!!
এই হলো আমাদের দেশের বস্তুনিষ্ঠ (!) সাংবাদিকতার নমুনা!!!!!!
আমার খণ্ডকালীন সাংবাদিকতা জীবনে আমার এডিটর , সিনিয়র সাংবাদিক ও লেখক Raoshan J. Chowdhury ভাই আমাদের ক্লাস নেয়ার সময়ে একটি কথা বারবার বলতেন। সেটা হলো "never write a story without cross cheking" যে সামান্য কিছুদিন কাজ করেছি , আমরা সবাই সাধ্যমতো চেষ্টা করেছি উনার এই উপদেশ মাথায় রেখে কাজ করতে।
একটি সংবাদ মাধ্যম একটি নিউজ করা মাত্রই বিনা ক্রস চেকিং এ অন্যরাও এটা ভাইরাল করে দিয়ে একাত্তরের একজন কন্ঠযোদ্ধাকে এভাবে হেয় করার মাজেজা ঠিক বোধগম্য হলোনা। জীবন সায়াহ্নে আসা একজন বরেণ্য শিল্পীর সত্যি সত্যিই "জীবনের পরাজয় " ঘটিয়ে দিলেন আমাদের কিছু সাংবাদিক ভাইয়েরা। যাদের কাছে "বস্তুনিষ্ঠ" সংবাদ পরিবেশন করার চেয়ে , প্রতি ক্লিকে টিআরপি বাড়ানোর দিকেই নজরটা একটু বেশীই ছিলো সম্ভবতঃ!!!!
ব্যারিস্টার নাজমুল হুদার সেই রসাত্মক বাণীটি মনে পড়ে গেলো।
"এদেশে কিছু আছেন সাংবাদিক , আর কিছু আছেন সাংঘাতিক !!!"
বরেণ্যশিল্পী আব্দুল জব্বার সেই সাংঘাতিকদেরই খপ্পরে পড়ে গেলেন জীবনের শেষ প্রান্তে এসে!!!!!!!


________________________________

 

 

 

রাজেশ পাল।
Lawyer at Supreme Court of Bangladesh
Lawyer at Bangladesh Bar Council
Advocate at Chittagong Judge Court
Former Sergent at Bangladesh National Cadet Corps(BNCC)

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়