Ameen Qudir

Published:
2017-08-06 08:36:22 BdST

অমরশিল্পী আব্দুল জব্বারের সুচিকিৎসা হচ্ছে না, কথাটি সত্য নয়: জানালেন ডাক্তাররা


 

 


ডা. গুলজার হোসেন উজ্জ্বল

 

______________________________________

 

 

যারা ভাবছেন টাকার অভাবে শিল্পী আব্দুল জব্বারের সুচিকিৎসা হচ্ছেনা তারা ভুল ভাবছেন। এটা হুজুগে পড়ে সবাইকে অপরাধী করে দিয়ে একধরণের মজা পাওয়ার মত ব্যপার। কিংবা অতি আবেগের ফসল।


আব্দুল জব্বারের বয়স আশি। তাঁর দুটো কিডনিই (কিডনি ফেইলিউর আসলে দুটো কিডনিরই হয়) অকার্যকর। হার্টের বাইপাস করা আগে থেকেই। ইস্কেমিক হার্ট ডিজিজও আছে।
কিডনি ফেইলিউরের রোগীরা সঠিক সময়ে ডায়ালাইসিস না করলে শরীরে বর্জ্য জমে পুরো শরীরে এক ধরনের বিপত্তি ঘটায়। হৃদযন্ত্রের কার্যকারিতা ক্ষুন্ন হয়। উনার তাই হয়েছে। মাস তিনেক আগেই উনাকে ডায়ালাইসিসের পরামর্শ দেওয়া হয়েছিল।

 

সব মিলিয়ে পরিস্থিতি নাজুক। উনাকে এখন হিমোডায়ালাইসিস দেওয়াটাই দুষ্কর, কিডনি ট্রান্সপ্ল্যান্ট তো দূর অস্ত। এই সময়ে উনার কিডনি ট্র‍্যান্সপ্ল্যান্ট করা 'হুমায়ুন আহমেদের লিভার অপারেশনে'র মত অতি আশাবাদী সিদ্ধান্ত হবে।
শুধু প্রধানমন্ত্রী উনাকে যে অর্থ সাহায্য করেছেন তা দিয়ে আমার হিসেবে আগামী একবছর উনার চিকিৎসা চালানো সম্ভব। জব্বার সাহেব নিজেও হতদরিদ্র নন।
বংগবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উনাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চিকিৎসা দিচ্ছে। স্বয়ং ভিসি স্যার উনার চিকিৎসার তদারক করছেন। ভিসি স্যার নিজেও একজন সাংষ্কৃতিক ব্যক্তিত্ব ও বিখ্যাত সাংষ্কৃতিক পরিবারের সদস্য। শিল্পী আব্দুল জব্বারকে নিয়ে উনার দরদ কম হবার কথা নয়।


মনে রাখতে হবে শিল্পী আব্দুল জব্বারের বয়স আশি। এই বয়সের একজন মাল্টি অরগ্যান ফেইলিউরের রোগীকে সুস্থ করে তোলা পৃথিবীর যেকোন উন্নত দেশেই কঠিন। আমেরিকার মানুষের গড় আয়ুও আশির নিচে।
মৃত্যু ও বার্ধক্যকে সহজভাবে নিতে শিখি আসুন।
দোষাদুষি করে সবাইকে অপরাধী করে দেওয়ার সংষ্কৃতি থেকে আসুন বেরিয়ে আসি। কথায় কথায় দেশ জাতিকে গালাগাল না দিয়ে যৌক্তিক চিন্তা করি।


পুনশ্চ : যারাই বলবেন উনার চিকিৎসার জন্য এক কোটি টাকার প্রয়োজন বুঝবেন তার উদ্দেশ্য ভাল নয়। সেটা উনার নিকটাত্মীয় হলেও। কারণ এটা একেবারেই বলা যায়না উনি কদিন বাঁঁচবেন আর কতটাকাই বা খরচ হবে। এখানে কোন প্যাকেজ ডিল নেই। আমরা উনার গান গুলিকে বাঁচিয়ে রাখি। সেটাই বড় কাজ হবে।

______________________________


ডা. গুলজার হোসেন উজ্জ্বল , রেসিডেন্ট , বিএসএমএমইউ।

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়