Ameen Qudir

Published:
2017-06-24 08:49:29 BdST

বাবা দিবসে যে ছবি কাঁদিয়েছে বিশ্বকে !




ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়

_____________________________

শিশুটি হাসছিল ঘুমের মধ্যেই। মাথার নিচে বাবার এক হাতের গ্লাভস, আর গায়ের উপর আরেক হাতের। বিখ্যাত চিত্রগ্রাহক কিম স্টোনের ছবি ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়। বাবা দিবসে কাঁদিয়েছে বিশ্বকে।

ছোটবেলা থেকেই মোটর সাইকেলে চড়ার শখ হেক্টরের। মোটর সাইকেলে ‍ঘুরতে গিয়েই খুঁজে পেয়েছেন জীবনসঙ্গীনী ক্যাথরিন উইলিয়ামসকে। বিয়ের পর মোটর সাইকেলে চড়েই ঘুরে বেড়িয়েছেন দুজনে। এর মাঝে সন্তান সম্ভবা হলেন ক্যাথরিন। স্ত্রী- সন্তানের নিরাপত্তার কথা ভেবে একা একাই মোটরবাইক চড়ার সিদ্ধান্ত নিলেন হেক্টর। যতদিন তাঁর সন্তান বড় হবে না ততদিন মা–মেয়েকে নিয়ে মোটরবাইক চালাবেন না তিনি।

পরিবারকে দূঘর্টনার ঝুঁকিতে ফেলতে না চাওয়াতেই তার এই সিদ্ধান্ত। শেষ পর্যন্ত, মেয়েকে নিয়ে আর মোটর সাইকেলে চড়া হলো না হেক্টরের। মেয়ের জন্মের মাত্র কয়েক দিন আগে এক সড়ক দুর্ঘটনায় মৃত্যু হলো তাঁর।

হেক্টরের মৃত্যু সংবাদ পেলেন তাঁর বন্ধু কিম স্টোন, বাচ্চাদের ছবি তোলায় যার খ্যাতি বিশ্বজোড়া। কিম পৌঁছে গেলেন হেক্টরের বাড়ি। ছবি তুললেন, ঘুমিয়ে থাকা ছোট্ট মেয়ের। ক্যথরিন তার স্বামী হেক্টরের স্মৃতি বিজড়িত দুটো গ্লাভসের একটি রেখে দিলেন ঘুমন্ত শিশুর মাথার নিচে, আর একটি ছোট্টো শরীরের উপর। না দেখা বাবার স্মৃতি জড়িয়ে ঘুমের মাঝেই মুচকি হেসে উঠলো অবুঝ শিশুটি।

ক্যামেরার সাটার টিপে ধরলেন কিম স্টোন। ছবি তুলে এসে বললেন, লোকের মুখে শুনেছি ঈশ্বরের দূতের সঙ্গে দেখা হলে বাচ্চারা ঘুমের মধ্যে হাসে। এতদিন বিশ্বাস করিনি, এবার মনে হচ্ছে, কথাটা সত্যি।

(সত্য ঘটনা)

______________________________


লেখক ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায় । কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক । কবি।

Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC)

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়