Ameen Qudir

Published:
2017-04-24 10:05:31 BdST

করিমুল জীবন্ত এম্বুলেন্স


ফজলুল বারী
________________________


ভারতে এবারের প্রজাতন্ত্র দিবসে করিমুল হক নামের এক ব্যক্তিকে পদ্মশ্রী পুরস্কার দেয়া হয়েছে। বাংলাদেশের স্বাধীনতা পদক, একুশে পদকের মতো ভারতে সর্বোচ্চ সম্মান পদ্মশ্রী পুরস্কার। এখন এই করিমুল হককে পদ্মশ্রী পুরস্কার দেয়া নিয়ে ভালোলাগার ঝড় চলছে ভারতে ।

আর করিমুল হকের বৃত্তান্ত শুনলে আপনারও ভালো লাগবে। ভালোবাসায় মন ভরে উঠবে নতজানু হবে শ্রদ্ধায় মন । জলপাইগুড়ির একটি চা বাগানে কাজ করেন করিমুল হক। প্রত্যন্ত গ্রামে থাকেন। আর একান্তে করেন দরিদ্র রোগী সেবা। এমন কারও খবর বা ডাক পেলে তার বাড়ি ছুটে যান। এমন অসুস্থ পড়শি ও পরিজনদের বাইকের পিছনে উঠিয়ে তিনি বেঁধে নেন। তার পর স্পিডে বাইক চালিয়ে রোগী হাসপাতাল বা স্বাস্থ্যনিবাসে পৌঁছে দেন। রাস্তাঘাট যতই খারাপ হোক, দিনের শেষে রাত নেমে আসুক, রোগীকে নিরাপদ জায়গায় পৌঁছে দেন করিমুল।

কখনও কখনও দুঃস্থ পরিবারের কারও মরদেহ নিয়েও ঠিক জায়গায় পৌঁছে দিয়েছেন। নীরবে দীর্ঘদিন ধরে তার এই মানবসেবার গল্প মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়েছিল। এলাকায় তার নাম এম্বুলেন্স দাদা। এখন পর্যন্ত চার হাজারের মতো দরিদ্র মানুষ তার এই সেবা পেয়েছেন। সেই এম্বুলেন্স দাদা এবার পেয়েছেন ভারতের রাষ্ট্রপতির দেয়া সম্মান পদ্মশ্রী পুরস্কার

___________________________

লেখক ফজলুল বারী । সিনিয়র সাংবাদিক। প্রবাসী। তার লেখা মানবতার গান গায়।

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়