Ameen Qudir

Published:
2017-04-05 04:22:22 BdST

বিশ্বের সেরা এক বাঙালীর কাহিনি



জহিরুল চৌধুরী
_______________________

 


৩ এপ্রিল ফজলুর রহমান খানের জন্মদিন। এদিন গোগোল ডোডলে গর্বিত এই বাংলাদেশী আমেরিকানের কীর্তি গাঁথা উঠে এসেছে। ২০০৯ সালে প্রেসিডেন্ট ওবামা বাঙালী আমেরিকান হিসেবে ফজলুর রহমান খানের প্রতি শ্রদ্ধা জানিয়েছিলেন পৃথিবীর সবচেয়ে উঁচু শিকাগোর ১১০ তলা সিয়ার্স টাওয়ারের নির্মাতা হিসাবে। সিয়ার্স টাওয়ার নির্মানের আগে ১৯৩১ সালে নির্মিত নিউ ইয়র্কের ১২৫০ ফুট উঁচু এম্পায়ার স্টেট বিল্ডিংই ছিল বিশ্বের সর্বোচ্চ দালান।

 

ফজলুর রহমান খানই ছিলেন বিশ্বের প্রথম নির্মাতা যিনি নির্মানের ক্ষেত্রে কম্পিউটার প্রযুক্তির সফল প্রয়োগ ঘটান। ১৯৭৩ থেকে শুরু হয়ে সিয়ার্স টাওয়ারের নির্মাণ শেষ হয় ১৯৯৮ সালে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রায় অর্ধ দশক ধরে উঁচু দালান নির্মানের ক্ষেত্রে সারা বিশ্বে ফজলুর রহমান খান ছিলেন একক নায়ক।

ফরিদপুরের ভাণ্ডারিকান্দি গ্রামে ১৯২৯ সালের ৩ এপ্রিল জন্ম নেন ফজলুর রহমান খান। ঢাকার আরমানিটোলা হাই স্কুলে লেখাপড়া শেষ করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন তৎকালীন আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজ, অর্থাৎ আজকের বুয়েটে। ফুলব্রাইট স্কলারশীপ নিয়ে তিনি ১৯৫২ সালে যুক্তরাষ্ট্রে আসেন। স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং এবং থিওরিটিক্যাল ও এপ্লাইড ম্যাকানিকস-এ পিএচডি লাভ করেন। ১৯৮২ সালে জেদ্দায় জীবনাবসানের আগে পর্যন্ত দালান নির্মাণে তিনি ছিলেন অক্লান্ত।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি সার্বক্ষণিক অর্থ সংগ্রহে নিয়োজিত হন। Bangladesh Emergency Welfare Appeal নামে একটি সংগঠন গড়ে তুলে জনমত গঠন ও অর্থ সংগ্রহ শুরু করে তা মুক্তিযোদ্ধাদের জন্য পাঠাতে থাকেন। জন্মদিনে শ্রদ্ধা ফজলুর রহমান খানের প্রতি।

নিউইয়র্ক।

লেখক : প্রবাসী সিনিয়র সাংবাদিক।

ছবিঃ শিকাগোর সিয়ার্স টাওয়ার, যেটি নির্মানের পর আড়াই দশক জুড়ে ছিল বিশ্বের সর্বোচ্চ দালান। গোগোল ডোডল এবং মিঃ খান

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়