Dr.Liakat Ali

Published:
2023-12-07 07:36:16 BdST

দেশের চিকিৎসায় আস্থা রাখলেন চট্টগ্রামে চিকিৎসাধীন বরেণ্য প্রফেসর ডা.ইমরান বিন ইউনুস


দেশ বরেণ্য প্রফেসর ডা.ইমরান বিন ইউনুস


ডা. মোহম্মদ মহিউদ্দিন
লেখক কলামিস্ট
_______________

আজ বুধবার ৬ডিসেম্বর সন্ধ্যা ৭ টায় ৮ মিনিটের কথোপোকথন হলো আমার ভার্সেটাইল শিক্ষক প্রফেসর ডা.ইমরান বিন ইউনুস স্যার এর সাথে, যিনি ২৯ শে নভেম্বর অসুস্থ হয়ে চট্টগ্রাম এর একটি হাসপাতাল এ চিকিৎসাধীন ছিলেন। 

স্যার জানালেন প্রথম কয়েকদিন উনার শরীর বেশ খারাপই ছিল। জ্বর এর সাথে কাশির তীব্রতা বেড়েই যাচ্ছিল। বন্ধু বান্ধব আত্তীয় স্বজন এবং শুভাকাংখীদের সবার এক কথা অতি শীঘ্রই উনাকে ঢাকা অথবা বিদেশে উন্নত চিকিৎসার জন্য নেওয়া উচিত।

সবাই উনার চিকিৎসক মেয়ে এবং ভাইবোন কে সমানতালে বলেছে আর এখানে নয়। কিন্তু ইমরান স্যার সেই চিরাচরিত “পরাজয়ে ডরে না বীর, ভয়ে কাপে কাপুরুষ, লড়ে যায় বীর। হে বীর, বল চির উন্নত মম শির।"এই মন্ত্রে ভরসা রেখে গত দশদিন এই চট্টগ্রামেই উনার চিকিৎসা চালিয়ে যাচ্ছেন।

আমি স্যারকে যখন জিজ্ঞাসা করলাম আপনি ঢাকা অথবা বিদেশ কেন যেতে চান নাই? স্যার যা জানালেন তার সারমর্ম অনেকটা রবি ঠাকুরের গানের ভাষায় যদি বলি
“আকাশভরা সূর্য-তারা, বিশ্বভরা প্রাণ,
তাহারি মাঝখানে আমি পেয়েছি মোর স্থান”।

ইমরান স্যার সেই ৮০র দশক থেকে চট্টগ্রাম তথা বাংলাদেশের মেডিকেল ফ্যাটারনিটিতে স্বমহিমায় বিরাজ করছেন, যার অগনিত ছাত্র ছাত্রী দেশে বিদেশে প্রথিতযশা চিকিৎসক হিসাবে কাজ করছেন, তিনি কেমন করে উনারই গড়া এই ব্রিলিয়েন্ট এবং ব্রাইট চিকিৎসকদের সেবা থেকে নিজেকে বন্চিত করবেন।

চট্টগ্রামে চিকিৎসা নেওয়ার ব্যাপারে উনার একটাই কথা “আমার এতদিনের শ্রমের ফসল” আজকের নিউ জেনারেশন এর “গ্রান্ড ফিনালে” হলো আমি ওদের রোগী হতে পারা।

ইমরান স্যার এর আস্থার শক্তি মূলত মেডিকেল এডুকেশনিস্ট হিসাবে উনি ছাত্রদের ভুল কিছু শিখান নাই।উনি জানতেন একদিন উনার ছাত্র ছাত্রীরাই উনার চিকিৎসক হবেন।একজন রোগী হিসাবে উনি বুঝতে পেরেছেন উনার এতদিনের শ্রম বৃথা যায় নাই।শিক্ষক হিসাবে উনি যেমন বকাঝকা করেছেন ঠিক তেমনি ভাবে উনার ছাত্রদের কে হাতে ধরে অনেক কিছু শিখিয়েছেন। সেই আস্তার পরিপ্রেক্ষিতে তিনি দ্বীধাহীন চিত্তে সেই “আকাশ ভরা সূর্য তারাদের”হাতে নিজের চিকিৎসার ভার ছেড়ে দিয়েছেন।

গত দিন দশেক ধরে প্রফেসর ডা. প্রদীপ, ডা. মেহেরুন্নেসা, ডা. জয় সহ আরো অনেক এটেন্ডিং আপটুডেট মেডিক্যাল জ্ঞান সম্পর্ন চিকিৎসক এর একটি দল ইমরান স্যার এর চিকিৎসায় নিয়োজিত।
স্যার অসুস্থ অবস্থায় দেখেছেন, এই ব্রিলিয়েন্ট চিকিৎসক এর দল এভিডেন্স বেইজ্ড মেডিসিন এর সূত্রকে কিভাবে উনার চিকিৎসায় কাজে লাগিয়েছেন এবং প্রতিটি ক্লিনিক্যাল ডিসিশন নিয়েছেন খুব ম্যাটিকুলাসলি ।উনাদের দক্ষতা এবং রোগীর প্রতি সহমর্মিতা ইমরান স্যারকে আপ্লুত করেছে আপটু দি মার্ক।আমার মনে হয় এটাকেই বলে Whatever good you give will be returned to you.

যদি সব রোগীদের ক্ষেত্রে সেবার মান এই ভাবে ধরে রাখতে পারেন তাহলে আমাদের দেশের রোগীরা বিদেশে যাওয়ার আগ্রহ হারাবে।

স্যার এর শারীরিক অবস্থা একটু ভালর দিকে। আশা করি অতি শীঘ্রই তিনি আবার নিজ কর্মচান্চল্যে মুখর হবেন।

আমারা সবাই যদি স্যার এর মতো দেশেই আমাদের চিকিৎসা গ্রহন করি তাহলে আস্তে আস্তে বিদেশমুখীতা অনেকাংশে কমে আসবে বলে আমার ধারনা। তবে এক্ষেত্রে আমাদের ডাক্তারদের কে হতে হবে রোগী বান্ধব,প্রফেশনাল এবং সব রোগীর জন্য সমান সার্ভিস দেওয়ার মনোভাব।

ইমরান স্যার সুস্থ্য হয়ে উঠুক এই কামনাই করি।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়