Ameen Qudir

Published:
2017-02-25 08:17:51 BdST

'কলকাতার বেসরকারি হাসপাতালকে বর্জন করুন' : বাংলাদেশের প্রতি ডাক ওপার বাংলা থেকে



উত্তম কুমার দেব
____________________________


প্রতি বছর বাংলাদেশের যত রোগী ভারতে চিকিৎসা করাতে আসেন তাঁদের একটা বড় অংশকেই কলকাতার বেসরকারি হাসপাতালগুলি পায় । ঢাকার বেসরকারি হাসপাতালগুলির ওপর বাংলাদেশের মানুষের ভরসা নেই।

ঢাকার বেসরকারি হাসপাতালগুলি কীভাবে রোগী পেষণ করে সেই অভিজ্ঞতা আমারও আছে। তবে বাংলাদেশের ভুক্তভোগী মানুষই ভালো বলতে পারবেন ঢাকার বেসরকারি হাসপাতালগুলির তুলনায় কলকাতার বেসরকারি হাসপাতালগুলির পরিষেবা কতটা উন্নত অথবা রোগী পেষণ করার ক্ষমতা কতটা কম-বেশি।

পশ্চিমবঙ্গের মানুষ কিন্তু দায়ে না পড়লে কলকাতার বেসরকারি হাসপাতালগুলিতে ভেড়েন না। আমি খুব কম পশ্চিমবঙ্গবাসীকেই দেখেছি কলকাতার বেসরকারি স্বাস্হ্যপরিষেবা সম্পর্কে ভালো মন্তব্য করতে।


পশ্চিমবঙ্গের রোগীরা দক্ষিণভারতে গিয়ে হাঁপ ছেড়ে বাঁচেন। এটা কোনও ইল্যুসান নয়। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকেও দেখেছি দক্ষিণ ভারতের বেসরকারি হাসপাতালগুলি রোগীদের রক্ত চোষে না। অর্থাৎ রোগীদের কাছ থেকে অর্থ নেওয়ার ব্যাপারে হাসপাতালগুলি একটা যৌক্তিক দৃষ্টিভঙ্গি নিয়ে চলে।


কলকাতার চিকিৎসক বুকে প্রায় পেসমেকার বসিয়েই দিয়েছিলেন এমন রোগীকেও দেখেছি দক্ষিণে গিয়ে বিনা পেসমেকারেই সুস্থ হয়ে ফিরতে। অর্থাৎ রোগ নির্ণয় এবং খরচ -- দু দিকেই রোগীকে অনেক বেশি আশ্বস্ত করতে সক্ষম দক্ষিণ ভারতের বেসরকারি হাসপাতালগুলি।

বাংলাদেশের সাধারণ মানুষের পক্ষে কলকাতায় এসে দক্ষিণ ভারতে ছোটাটা বেশ ধকলের। অনেকে খরচের ব্যাপারটাও মাথায় রাখেন। কিন্তু আমি বাংলাদেশের মানুষকে বলব -- কলকাতার বেসরকারি হাসপাতালগুলিকে বর্জন করতে ।


আমি ব্যক্তিগতভাবে মনে করি না ঢাকার বেসরকারি হাসপাতালগুলির চেয়ে কলকাতার বেসরকারি হাসপাতালগুলির সামগ্রিক ব্যবস্থা অনেক ভালো । গতকাল একটি নিউজচ্যানেলে এক রোগীর মুখে শুনলাম জগতের চরম সত্যগুলির একটি -- ''সারা জীবনের কামাই ওরা একদিনেই নিয়ে নিল '' । জাতি-ধর্ম-বর্ণ-সীমান্ত নির্বিশেষে রোগীর একটিই পরিচয় সে রোগী। সারাজীবনের কামাই হাসপাতালের ক্যাশ কাউন্টারে সমর্পণ করার আগে আমাদের একটু ভাবার সময় এসেছে।

 

কলকাতার অ্যাপেলো হাসপাতাল দুর্ঘটনায় মৃত এক যুবকের সাত দিনের বিল করেছে ৭ লক্ষ ৪০ হাজার টাকা। প্রতিদিন ১ লক্ষেরও ওপরে। চিকিৎসাব্যয় যেভাবে বাড়ছে তাতে আগামী ১০ বছরে চিকিৎসা করাতে গিয়েেই নতুন করে দরিদ্র হবে বহু পরিবার। কলকাতার বেসরকারি হাসপাতালগুলি সম্পর্কে যত কম বলা যায় তত ভালো। কলকাতার বেসরকারি হাসপাতালগুলিকে বড় আয় দেন বাংলাদেশের রোগীরা। বাংলাাদেশের মানুষকে আমি কলকাতায় চিকিৎসা করাতে আসার আগে দশবার ভাবতে অনুরোধ করছি। একটা কথা আরও একবার বলব দক্ষিণভারতের বেসরকারি স্বাস্হ্যক্ষেত্র অনেক বেশি মানবিক।

__________________________
লেখক উত্তম কুমার দেব । লোকসেবী মিডিয়া একটিভিস্ট। থাকেন জলপাইগুঁড়িতে।

Studied at The University of Burdwan
Past: Jalpaiguri Higher Secondary School and Jalpaiguri Zilla School

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়