SAHA ANTAR

Published:
2022-07-04 07:44:59 BdST

‘হুইসলিং স্ক্রোটাম’: অণ্ডকোষ বেজেই চলেছে বাঁশির মতো! আজব অসুখ : বিস্মিত চিকিৎসক


 

ডেস্ক:

এমনও হয়! আমেরিকার (US) ওহাইয়ো শহরের বাসিন্দা এক ৭২ বছরের বৃদ্ধ হঠাৎই আবিষ্কার করেন, তাঁর অণ্ডকোষ থেকে বের হচ্ছে বাঁশির মতো শব্দ। জানা গিয়েছে ওই বৃদ্ধ যে শারীরিক অবস্থার সম্মুখীন তার নাম ‘হুইসলিং স্ক্রোটাম’। যা দেখে বিস্মিত চিকিৎসকরা। বিশ্বে তিনিই প্রথম এমন অসুখে আক্রান্ত হলেন। স্বাভাবিক ভাবেই এমন বিচিত্র শারীরিক সমস্যার খবরে চমকে উঠেছে নেটদুনিয়া। প্রশ্ন উঠছে, কী করে এই অবস্থা হল ওই বৃদ্ধের?


এক মার্কিন জার্নালে প্রকাশিত হয়েছে কেস রিপোর্টটি। যা থেকে জানা যাচ্ছে, ওই বৃদ্ধ শুনতে পেয়েছিলেন তাঁর অণ্ডকোষ থেকে বাঁশির মতো শব্দ বের হয়ে চলেছে। সেই সঙ্গে শ্বাসকষ্টও হচ্ছে তাঁর। দ্রুত তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরীক্ষার পরে দেখা যায়, তাঁর ফুসফুসের অবস্থা খুব খারাপ হয়ে গিয়েছে। এক্স রে করে দেখা গিয়েছে বুকে জমেছে বাতাস। কেবল বুকই নয়, শরীরের সর্বত্রই বায়ু রয়েছে। তার ফলে চাপ পড়ছে ফুসফুসেও। আর সেই চাপ ক্রমেই বাড়ছে।

এরপর দেখা যায়, তাঁর বাঁদিকের অণ্ডকোষে খোলা ক্ষত রয়েছে। সেখান থেকেই বায়ু বেরিয়ে যাচ্ছে। পাঁচ মাস আগে অণ্ডকোষ (Scrotum) ফুলে যাওয়ার অসুখের কারণে তাঁর অপারেশন হয়েছিল। দেখা গিয়েছে, তাঁর মুখ ফুলে গিয়েছে বাতাসে। নিশ্বাসের কষ্টও সেই কারণেই হচ্ছে। তাঁকে অস্বস্তি থেকে রেহাই দিতে দু’টি প্লাস্টিক টিউব লাগিয়ে তার সাহায্যে বাতাস বের করে দেওয়া হয়। প্রাথমিক ভাবে তিনি সুস্থও হয়ে যান। দেখা যায়, ফুসফুস এখন সম্পূর্ণ সুস্থ। কিন্তু বিড়ম্বনার তখনও বাকি ছিল।


পরে দেখা যায়, বৃদ্ধের অণ্ডকোষ থেকে বাতাস বেরিয়েই চলেছে। তাঁর শারীরিক অবস্থা ফের খারাপ হতে থাকে। অন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয় ওই বৃদ্ধকে। উপায়ান্তর না দেখে তাঁর দু’টি অণ্ডকোষই বাদ দিয়ে দেন তাঁরা। এখন ওই বৃদ্ধ অনেকটাই সুস্থ। চিকিৎসকরা জানাচ্ছে, এই ধরনের সমস্যায় সঠিক সময়ে চিকিৎসা শুরু না করলে রোগীর মৃত্যুও হতে পারে। কিন্তু তাঁরা এটা এখনও নির্ধারণ করতে পারেননি কী করে ওই ভাবে বাতাস জমে গেল বৃদ্ধের শরীরে। কেনই বা ফুসফুস সুস্থ হওয়ার পরও অণ্ডকোষ থেকে বাতাস বেরিয়ে যাচ্ছিল।

সৌজন্যে
Sangbad Pratidin

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়