ডা শাহাদাত হোসেন

Published:
2022-05-28 19:22:48 BdST

একশন শুরু: গাজীপুরে ও ঝিনাইদহে নিবন্ধনহীন ১০ হাসপাতাল সিলগালা


 

ডেস্ক
____________________

শুরু হয়ে গেছে একশন।

ঝিনাইদহে ৮টি ও গাজীপুরে ২টি অনিবন্ধিত হাসপাতাল সিলগালা করে দেওয়া হয়েছে। এ ছাড়া নিবন্ধন মেয়াদোত্তীর্ণ থাকায় গাজীপুরে আরও একটি হাসপাতালকে জরিমানা করা হয়েছে। গত শুক্রবার দিনের বিভিন্ন সময় অভিযান চালিয়ে এসব হাসপাতাল বন্ধ ও জরিমানা করে স্বাস্থ্য বিভাগ। এর আগে গত বৃহস্পতিবার দেশের সব অনিবন্ধিত ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার ৭২ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

গতকাল দুপুরে ঝিনাইদহ শহরের আরাপপুর, টার্মিনাল, হামদহসহ বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করা হয়। ঝিনাইদহের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মিথিলা ইসলাম অভিযান পরিচালনা করেন।

তিনি জানান, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশ মোতাবেক জেলাজুড়ে অবৈধ প্রাইভেট হাসপাতালের তালিকা তৈরি করে অভিযান পরিচালনা করা হচ্ছে। যেসব হাসপাতালের নিবন্ধন নেই, সেুগলোতে তালা ঝুলিয়ে সিলগালা করা হচ্ছে। নিবন্ধন পাওয়ার পর তা চালু করতে পারবে। এ পর্যন্ত ওমেগা প্রাইভেট হাসপাতাল, ছন্দা হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, ঢাকা ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, নোভেল প্রাইভেট হাসপাতালসহ ৮টি প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করা হয়েছে। অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, ঝিনাইদহে ১৭৯টি প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এর মধ্যে ২৭টি অনিবন্ধিত ও ৪৮টির নবায়ন করা হয়নি।

গাজীপুরের শ্রীপুরে নিবন্ধন না থাকা ও মেয়াদহীন নিবন্ধন ব্যবহারের অভিযোগে ২টি হাসপাতালের কার্যক্রম বন্ধ সহ ৩টি হাসপাতালকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার দুপুরে শ্রীপুর পৌরসভার মাওনা চৌরাস্তার ৩ হাসপাতালে অভিযান চালান শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত।

শ্রীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রণয় ভূষণ এই কার্যক্রমে ছিলেন।

তিনি বলেন, '৩টি হাসপাতালের মধ্যে আনোয়ারা ডায়াগনস্টিক সেন্টার ও মাওনা পপুলার মেডিকেল সেন্টারের নিবন্ধন নেই। নিবন্ধন না থাকায় তাদের জরিমানা আদায় করে কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া কোয়ালিটি ডায়াগনস্টিক সেন্টারের নিবন্ধনের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় জরিমানা আদায় করা হয়েছে। এই হাসপাতালকে আগামী মাসের মধ্যে নিবন্ধন নবায়ন করার নির্দেশ দেওয়া হয়েছে।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বলেন, 'স্বাস্থ্য অধিদপ্তর একটি নির্দেশনা দিয়েছে। এতে আগামী ৭২ ঘণ্টার মধ্যে সারাদেশের সব অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশনা দেওয়া হয়। ওই নির্দেশ অনুযায়ী, শ্রীপুর পৌরসভার মাওনা এলাকার আনোয়ারা ডায়াগনস্টিক সেন্টার, মাওনা পপুলার মেডিকেল সেন্টার এবং কোয়ালিটি ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালানো হয়।

 

 

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়