Dr. Aminul Islam

Published:
2022-02-12 22:01:35 BdST

বিচ্ছিন্ন হাত জোড়া লাগিয়ে মুন্নাকে নতুন জীবন দিলেন খুলনার চিকিৎসকরা


মুন্না

 

ডেস্ক
___________

দুর্ঘটনায় কবজি থেকে বিচ্ছিন্ন হাত জোড়া লাগিয়ে অনন্য সাফল্য দেখিয়েছেন খুলনার চিকিৎসকরা। মুন্নাকে নতুন জীবন দিলেন তারা। গত ৬ ফেব্রুয়ারি খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালে দীর্ঘ ৮ ঘণ্টার অপারেশন শেষে মুন্না মাহাতোর বিচ্ছিন্ন হাত প্রতিস্থাপন করেন তারা। ডা. এ. ওয়াই. এম শহীদুল্লাহর নেতৃত্বে ৯ সদস্যের টিম এ অপারেশন করেন। এখন মুন্না  তার কেটে যাওয়া হাতের আঙুল নড়াচড়া করতে পারছেন।

বাগেরহাটের রামপালে  তাপবিদ্যুৎ কেন্দ্রে ক্রেন অপারেটর মুন্না মাহাতো। গত ৬ ফেব্রুয়ারি দুপুরে ক্রেনে মাল পরিবহনের সময় ক্রেনের গ্লাস ডোর ভেঙে তার বাম হাতের কবজিতে পড়ে। শরীর থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যায় হাতটি । তার সহকর্মীরা স্থানীয় চিকিৎসকের পরামর্শে বিচ্ছিন্ন হাতটি একটি পলিব্যাগে বরফ দিয়ে ডুবিয়ে এক ঘণ্টা পর খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। সঙ্গে সঙ্গেই অপারেশন শুরু করেন ৯ সদস্যের চিকিৎসক টিম। দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত দীর্ঘ ৮ ঘণ্টা অপারেশন শেষে সফল হন চিকিৎসকরা।

মুন্না মাহাতো জানান, হাত জোড়া লাগবে এমনটা ভাবেননি তিনি। এখন তার আঙুল নড়াচড়া করতে পারছেন। চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। নবজীবন পেয়েছেন তিনি।

শিগগিরই তার হাতের পুরো কার্যক্ষমতা ফিরে আসবে বলে আশা করেন অপারেশনের নেতৃত্ব দেওয়া চিকিৎসক এ.ওয়াই.এম শহীদুল্লাহ।

এদিকে অপারেশনটির সাফল্যকে বিরল ঘটনা বলে দাবি করেন খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালটির পরিচালক ডা. মোস্তফা কামাল।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়