ডা সানজিদা শারমিন

Published:
2021-11-01 19:27:35 BdST

চট্টগ্রাম মেডিকেলের কৃতি শিক্ষার্থী আকিব ডাক্তার হওয়ার স্বপ্ন বাস্তবায়ন করতে পারবে তো!


 


ডা. সানজিদা শারমিন ফাতেমা
______________________

চট্টগ্রাম মেডিকেল কলেজের কৃতি শিক্ষার্থী আকিব তাঁর স্বপ্ন বাস্তবায়ন করতে পারবে তো! তাঁর বাবা মা স্বজন স্বপ্ন দেখেছিল আকিব ডাক্তার হবে। কিন্তু নষ্ট ছাত্র রাজনীতি তাকে নিয়ে গেছে জীবন মৃত্যুর অনিশ্চয়তার দরোজায়।

ডা সুলতান হোসেন লিখেছেন, মেডিকেল কলেজে ছাত্র রাজনীতি কেন। এটা তো চিকিৎসক বানানোর কারখানা। মৃত্যু পথযাত্রীকে জীবন দেওয়ার হাসপাতাল।
সেখানে মেডিকেল শিক্ষার্থীই যদি জীবন রক্ষার নিশ্চয়তা না পান, মানুষ পাবে কিভাবে।

ডা রাজিবুল হক লিখেছেন, চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রাক্তন হিসেবে আকিবের জন্য সমবেদনা জানাই। এই স্বপ্ন ভাংচুরের দায় কে নেবে।
মেডিকেল কলেজে কি ছাত্র লীগ, ছাত্র দলের, কিংবা একাত্তরের ঘাতক জামাত শিবিরের রাজনীতি চাই না। পড়াশোনার পরিবেশ চাই।
রক্ত রোগ বিশেষজ্ঞ ডা গুলজার হোসেন উজ্জ্বল লিখেছেন,

আকিব নামের এই ছেলেটি চট্টগ্রাম মেডিকেল কলেজের ছাত্র৷ ক্যাম্পাস ভিত্তিকি রাজনীতির গ্রুপিং এর শিকার। একই রাজনৈতিক দলের দুই গ্রুপের মধ্যে আধিপত্য বিস্তারের লড়াইয়ে সে আহত। মৃত্যুর সাথে লড়ছে।

ক্যাম্পাসগুলোতে এখন বিরোধী দল বলতে কিছু নেই। তাই লড়াইটার নিজেদের ভেতর। মানুষ সৃষ্টির শুরু থেকেই লড়াই করছে মূলত আধিপত্য বিস্তারের উদ্দেশ্যেই। এটি মানুষের সহজাত ও আদিম প্রবণতা।

যখন তার বিপরীত মতাদর্শের লোক থাকে তখন লড়াইটা হয় মতাদর্শের নামে। যখন মতাদর্শের পার্থক্য থাকেনা তখন লড়াই কিন্তু থেমে যায়না৷ তখন ব্যক্তির আধিপত্য মূখ্য হয়ে ওঠে। ইমাম এবং তাদের মাজহাব তখন ইস্যু হয়ে দাঁড়ায়। অর্থাৎ মানুষ আসলে যেকোন একটা উসিলায় আধিপত্য চায় এবং আধিপত্য বিস্তারের জন্য আরেকটা পক্ষকে প্রতিপক্ষ বানিয়ে নেয়।

এসব আলাপ থাক।
একটা টেকনিক্যাল আলাপ করি। ছবিটা আইসিইউর। ছেলেটা ভেন্টিলেটরে আই মিন লাইফ সাপোর্টে আছে৷ পাশে দাঁড়ানোগুলো কি ডাক্তার, নাকি স্রেফ 'ভাই'? আইসিউতে ঢুকেছে অথচ পোশাক পাল্টায়নি। একটা গাউন চাপায়নি। আবার ফাইলও দেখছে৷ বুঝাই যাচ্ছে ফটোসেশন করছে। পত্রিকায় ছবি যাবে। সবাই দেখবে৷

এরা এমন অমানুষ হয়ে গেল কেন?

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়