SAHA ANTAR

Published:
2021-07-26 03:25:39 BdST

টিকা নিয়ে ঠাট্টা মশকরা ও অপপ্রচারকারী ধর্মীয় বক্তা ১ মাস করোনায় ভুগে ইন্তেকাল করলেন



ডেস্ক
_______________

করোনা সৃষ্টিকর্তার সৈনিক, করোনায় মরে না, ইত্যাদি নানা ধর্মীয় কুসংস্কার ও প্রপাগান্ডার তিনি ছিলেন মাস্টার ক্যারিকেচারিস্ট ধর্মীয় বক্তা। হাসি ঠাট্টা কৌতুক করে হাজারো মানুষকে টিকা নেওয়া থেকে বিরত রাখতে পেরেছিলেন তিনি।
কিন্তু মর্মান্তিক ও দুঃখ জনক বিষয় হলো, টিকা বিরোধী এই ধর্মীয় প্রচারকের ইন্তেকাল ঘটেছে করোনায়। 
করোনার সংক্রমণ রোধে বিশ্বজুড়ে সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে টিকা। অথচ টিকা নিয়ে দেশে দেশে অনেকের মধ্যে রয়েছে বিভ্রান্তি। অনেকেই টিকার কার্যকারিতা ও গুরুত্ব নিয়ে কটাক্ষ করেন, করেন হাস্যরস। তেমনই একজন যুক্তরাষ্ট্রের এই স্টিফেন হারমন। সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু থেকেই করোনার টিকা নিয়ে নানা ধরনের কটাক্ষ ও হাস্যরস করে পোস্ট দেওয়ার জন্য পরিচিতি পেয়েছিলেন তিনি। কিন্তু সেই ব্যক্তিই মাসখানেক করোনার বিরুদ্ধে লড়ে হার মেনেছেন। মৃত্যু হয়েছে স্টিফেনের।


আজ রোববার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্টিফেন হারমন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসের বাসিন্দা ছিলেন। ৩৪ বছর বয়সী স্টিফেন সেখানকার হিলসং মেগাচার্চের সদস্য। এই ধর্মীয় গোষ্ঠীর সদস্যরা করোনার টিকা নেওয়ার বিপক্ষে।

ধর্মীয় বিশ্বাস থেকে টিকাবিরোধীদের মধ্যে পরিচিত মুখ ছিলেন স্টিফেন। টিকা না নেওয়ার জন্য তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালিয়েছিলেন। গত জুনে তিনি টুইট করেছিলেন, ‘শুধু টিকাই নয়, আমার আরও ৯৯টি সমস্যা রয়েছে।’

 

টিকাবিরোধী স্টিফেন করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ফুসফুস সংক্রমিত হয়েছিল তাঁর, নিউমোনিয়ায় আক্রান্ত হন তিনি। মৃত্যুর সঙ্গে লড়াই করে অবশেষে গত বুধবার হার মেনেছেন তিনি। ওই দিন লস অ্যাঞ্জেলেসের একটি হাসপাতালে মারা যান স্টিফেন।

করোনার বিরুদ্ধে লড়াইয়ের ছবি হাসপাতালের বিছানায় শুয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছিলেন স্টিফেন। দোয়া ও শুভকামনা চেয়েছিলেন অনুসারীদের কাছে। মারা যাওয়ার দিনেও সবশেষ টুইটে তিনি লেখেন, ‘জানি না কখন উঠে দাাঁড়াতে পারব। দোয়া করবেন।’


অসুস্থ হওয়ার পরও বদলায়নি স্টিফেনের মনোভাব। হাসপাতালের বিছানায় শুয়েও তিনি বলতেন, তাঁর ধর্মবিশ্বাস তাঁকে করোনা থেকে সুরক্ষা দেবে। এ জন্য টিকার কোনো প্রয়োজন নেই।

হিলসং ধর্মীয় গোষ্ঠীর ব্রায়ান হিউস্টন গত বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া পোস্টে স্টিফেনের মৃত্যুর খবর নিশ্চিত করেন। তিনি লেখেন, ‘আমাদের প্রিয় বন্ধু স্টিফেন করোনায় মারা গেছেন। এটা হৃদয়বিদারক!’

ক্যালিফোর্নিয়ায় সাম্প্রতিক কয়েক সপ্তাহে করোনা সংক্রমণ বাড়তির দিকে রয়েছে। এর মধ্যে যাঁরা হাসপাতালে ভর্তি হয়েছেন, তাঁদের বেশির ভাগই করোনার টিকা নেননি। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র একটি। ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত কোভিড–১৯ শনাক্ত হয়েছে ৩ কোটি ৫১ লাখ ৮৪ হাজারের বেশি মানুষের। দেশটিতে করোনায় ৬ লাখ ২৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সংক্রমণ শনাক্ত ও মৃত্যু—দুটি তালিকাতেই শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়