SAHA ANTAR

Published:
2021-05-31 16:28:41 BdST

চাঁপাইনবাবগঞ্জ আমাদের এখন ন্যাশনাল টেস্ট কেইস!


ডা. রুমী আহমেদ

____________________

চাঁপাইনবাবগঞ্জ কোভিড সংক্রমণের হার আশংকাজনক ভাবে বাড়ছে|

এই পস্থিতিতে চাঁপাইনবাবগঞ্জ একটা টেস্ট কেইস!

চাঁপাইনবাবগঞ্জ এ যদি কোভিড বিস্তার লাভ করে তাহলে আমাদের আশংকা সত্য হবে যে ঢাকার বাইরে সিমান্তবর্তী লোকালয়গুলো কোভিড সেকন্ড ওয়েভের পরবর্তী টার্গেট|

বড় দুটো ওয়েভ ও ভ্যাকসিন এর কারণে ঢাকা ও চট্টগ্রাম এ যে গণ ইম্মিউন প্রতিরোধ আছে অন্যান্য ছোট শহর বা গ্রামাঞ্চলে তা নেই! এসব কারণে এই অঞ্চলগুলো ভরতীয় 1.617.2 ভ্যারিয়েন্ট এর কাছে ঢাকার তুলনায় বেশি ভালনারেবল| হয়তো চাঁপাইনবাবগঞ্জ আমাদের এই আশংকা গুলোকে প্রমান করবে!

কিন্তু চাঁপাইনবাবগঞ্জ এর পরে কি? পশ্চিমবঙ্গের সাথে সবচেয়ে বেশি ক্রস ক্রস বর্ডার ইন্টারেকশন আর কোন অঞ্চলে হয়? যশোর বেনাপোল, সাতক্ষীরা, তামাবিল, ব্রাম্মণবাড়িয়া, লালমনিরহাট, কুমিল্লা?

চাঁপাইনবাবগঞ্জ টেস্ট কেইস আমাদের দেখাবে -মফস্বলের স্বাস্থ ব্যবস্থা কি একটা বড় কোভিড ওয়েভের মুখে দাঁড়িয়ে থাকতে পারবে? যেখানে দিল্লির মতো বোম্বের মতো মেগাসিটির হেলথ সিস্টেম কুপোকাত হয়ে গিয়েছে?

চাঁপাইনবাবগঞ্জ টেস্ট কেইস এর মাধ্যমে আমরা জানতে পারবো মফস্বলের হেলথ সিস্টেম এ অক্সিজেন সরবরাহ সাপ্লাই চেইন কতটা কার্যকর!

চাঁপাইনবাবগঞ্জ আমাদের দেখাবে যে দেশের স্বাস্থ বিভাগ কতটা ক্যাপেবল জরুরি ভিত্তিতে ঢাকার বাইরে কোভিড ইমারজেন্সি সিচুয়েশনে রেপিড রেস্পন্স করতে - ঔষধ, অক্সিজেন, হাই ফ্লো ক্যানুলা, ভেন্টিলেটর,চিকিৎসক ইত্যাদি দিয়ে!

চাঁপাইনবাবগঞ্জ টেস্ট কেইস আমাদের উপাত্ত দেবে গ্রামীণ জীবন ব্যবস্থা, বাসস্থান ইত্যাদি কোভিড সংক্রমণে কতটা অন্তরায়|

আর এখন আমের পিক সিজন! চাঁপাইনবাবগঞ্জ গিজগিজ করছে পাইকার আম ব্যবসায়ী ইত্যাদি দিয়ে - ওরা আমের চালান নিয়ে ছড়িয়ে পড়বে সারা দেশ! এখন চাঁপাইনবাবগঞ্জ লকডাউন করে ফেললে আম চাষীদের কি হবে? দেশের কোভিড অর্থনৈতিক প্রণোদনা কতটুক ক্যাপেবল দেশের অর্থনীতির চাকা, কৃষি অর্থনীতি কে সচল রাখতে?

সব কিছু মিলিয়ে চাঁপাইনবাবগঞ্জ আমাদের ন্যাশনাল কোভিড টেস্ট কেইস!

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়