Dr. Aminul Islam

Published:
2021-05-08 17:08:06 BdST

বিএসএমএমইউ র ফিজিক্যাল মেডিসিনের সহযোগী অধ্যাপক  ডা. মাহমুদ আর নেই


 

ডেস্ক __________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়- বিএসএমএমইউ র ফিজিক্যাল মেডিসিন এর সহযোগী অধ্যাপক  ডা. মাহমুদুর রহমান আর নেই। অতি মারী র কারণে শহিদ হলেন আরও একজন বাংলাদেশ বরেণ্য চিকিৎসক।

ডাক্তার প্রতিদিন সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যার প্রফেসর ডা সুলতানা আলগিন এক শোক এপিটাফ এ  প্রয়াত শহিদ চিকিৎসক এর শোকাভিভূত পরিবার সদস্যদের প্রতি গভীর সহমর্মিতা জানান।
তিনি বলেন,  ডা. মাহমুদ এর মৃত্যুতে বাংলাদেশ একজন শ্রেষ্ঠ সন্তানকে হারাল।

জাহাঙ্গীর করিম জানান,
ফেঞ্চুগঞ্জ কাসিম আলী মডেল উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৯ সালে এস.এস.সি, সিলেট এম সি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ১৯৮১ সালে এইচ.এস. সি, সিলেট মেডিকেল কলেজ থেকে ১৯৮৮ সালে এম বি বি এস এবং পরবর্তীতে বংগবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে Physical therapy & sports medicine -এ এফ সি পি এস (FCPS) ডিগ্রি ধারী এবং বংগবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের  সহযোগী অধ্যাপক   মাহমুদুর রহমান (নীলু) (৫৮) বংগবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ে ইন্তেকাল করেছেন।কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ হলে ও ফুসফুস সংক্রমন সহ কোভিড-১৯ এর প্রায় সব আলামতেই তিনি ভুগছিলেন।তাছাড়া, তিনি সপ্তাহে ৩ দিন নিয়মিত কিডনী ডায়োলাইসিস করতেন।
অতি মেধাবী ছাত্র এবং পরেজগার ব্যক্তিত্ব এসোসিয়েট প্রফেসর ডা: মাহমুদুর রহমান নীলু হাইস্কুল এবং কলেজ জীবনে আমার মাত্র ১ বছর সিনিয়র ছিলেন।উনার পৈত্রিক নিবাস সিলেট জেলার জকিগঞ্জ উপজেলায় এবং উনার পিতা মরহুম আব্দুল জব্বার সাহেব ফেঞ্চুগঞ্জের পোষ্ট মাষ্টার ছিলেন। ডা: নীলু ইমিগ্রেন্ট ভিসায় যুক্তরাষ্ট্রে এসে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ও গ্রহন করেছিলেন। উনার স্ত্রী অধ্যাপক শাহনাজ মাহমুদ শাহজালাল বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।তিনি স্ত্রী, ২ পূত্র সন্তান, ৫ ভাই এবং ৭ বোন সহ অসংখ্য আত্বীয়-স্বজন, বন্ধু-বান্ধব এবং শুভানুধ্যায়ী রেখে গেছেন।
উনার জানাজার নামাজ  বাদ জোহর সিলেটস্হ হযরত শাহজালাল (রহ:) দরগা শরীফে অনুষ্ঠিত হবে।
শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর শোক এবং সমবেদনা প্রকাশ করছি।

মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা কবীর জুয়েল শোক এপিটাফ এ জানান, 
প্রিয় মাহমুদ ভাইকে মহান আল্লাহ বেহেশত নশীব করুন। বি,এস,এম,এম,ইউ(পি.জি)-এর ফিজিক্যল মেডিসিন ও সাইকিয়াট্রি(মানসিক) সি ব্লকের একই ফ্লোরে ছিলো,সেই ২০০০ সনে যখন প্রথম কোর্সে ভর্তি হলাম, তখন থেকে পরিচয়,মন খোলা-দিল খোলা একজন মানুষ হিসেবে সবার নিকট পরিচিত,তারপর প্রাইভেট প্রাক্টিসেও একই ডায়াগনস্টিক সেন্টারের একই ফ্লোরে দুজন রোগী দেখতাম,একাধারে উনি আমার শ্রদ্ধেয় বড় ভাই-ফ্লোরমেট-একই মেডিক্যল কলেজ ভাই ; গতমাসে করোনায় আক্রান্ত হয়ে আমার চেম্বার বন্ধ রেখেছি,তাই অনেক দিন দেখা-সাক্ষাৎ হয়না,এর মাঝে সে-ও কিডনী জটিলতায় নিজেও চেম্বার বন্ধ রেখেছিলো,একটা বড় গ্যাপ হয়ে যায়, অনেক দিন সদা হাসিমাখা মুখটা দেখা হয়না,আর কক্ষনো
হবেনা..

ডা. মো জহিরুল ইসলাম  জানান,
মৃত্যুর মিছিলে প্রিয়জনদের সংখ্যা শুধু বাড়ছে। গতকাল আরেকজন প্রিয় মানুষ, আমাদের SOMC এর বড় ভাই, অত্যন্ত সজ্জন মিশুক মায়ার মানুষ, BSMMU এর ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক Mahmudur Rahman চলে গেলেন না ফেরার দেশে। তিনি করোনায় ভুগছিলেন। পূর্ব থেকেই উনার অন্যান্য শারিরীক জটিলতা ছিলো। এর সাথে যোগ হয়েছিলো কভিড এর মরণ কামড়। কভিড নেগেটিভ হওয়ার পরও অন্য জটিলতা তাঁর পিছু ছাড়ে নি। 

উল্লেখ্য, মাহমুদ ভাই সিলেটের জকিগঞ্জের মানুষ। তাঁর স্ত্রী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক। আজ বাদ জোহর হযরত শাহজালাল (রঃ) দরগাহ মসজিদে তাঁর জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়