SAHA ANTAR

Published:
2021-04-20 16:50:45 BdST

টিকায় ৮১ শতাংশ সাফল্য : স্বাধীন ভাবে শ্বাস নেওয়ার স্বাধীনতা পেল যারা


 

ডা সাইফুল ইসলাম মুকুল
--------------------------------
অতি মারী র বিরুদ্ধে লড়াই য়ে সকলের উপরে তারা। অসাধারণ সাফল্য।
সেই দেশটির ইহুদি ধর্মগুরু রাব্বীরাও তুমুল অন্ধবিশ্বাস ও কুসংস্কার ছড়িয়েছিল করোনা ও করোনা ভাইরাসের টিকার বিরুদ্ধে।
কোন কাজ হয়নি ধর্মান্ধতার অপপ্রচারে। ইহুদি রাব্বীদের কঠোর ভাবে দমন করে প্রশাসন।
তারা ডাক্তারদের বিরুদ্ধে লড়ে নি। লড়েছে দেশ ও সভ্যতা ও জ্ঞান বিজ্ঞানের শত্রু ইহুদি সিনা গগের ( ইহুদি ধর্মালয়) রাব্বীদের বিরুদ্ধে।
তার ফল পাচ্ছে হাতে নাতে।
ইজরায়েলের এক খবরের কাগজে শিরোনাম--'ব্রিদিং ফ্রিলি'। কেন হঠাৎ এই স্বাধীন ভাবে শ্বাস নেওয়ার প্রসঙ্গ?

আসলে কড়া ভাবে নিয়ম মানা এবং টিকাকরণে চূড়ান্ত সাফল্যই ইজরায়েলে (Israel) এনে দিয়েছে এই খোলা হাওয়া। যদিও এখনও চূড়ান্ত সতর্কতা বজায় রাখা হচ্ছে। কারণ, বাকি পৃথিবী এখনও করোনা কবলিত (COVID-19 infection)।

 

ইজরায়েলে ১৬ বছরের বেশি বয়স হলেই টিকা (vaccine)দেওয়া হচ্ছে। সেই হিসেবে ৮১ শতাংশ ইজরায়েলবাসীরই কোভিড টিকার দুটি ডোজই নেওয়া হয়ে গিয়েছে। ইজরায়েলের মোট জনসংখ্যার ৫৩ শতাংশেরও বেশি বাসিন্দার টিকাকরণ সম্পূর্ণ হয়ে গিয়েছে। গত বছর ডিসেম্বরে সর্বপ্রথম টিকাকরণ শুরু করেছিল ব্রিটেন (UK)। তার পরে টিকাকরণে ছাড়পত্র দেয় আমেরিকা (US)। এর পরেই টিকাকরণ চালু করেছিল ইজরায়েল। কিন্তু অন্য দুই দেশ টিকাকরণে গতি হারালেও ইজরায়েল শুরু থেকেই এ বিষয়ে দারুণ কাজ করেছে। পাশাপাশি কড়া করোনাবিধিও তারা বজায় রেখেছে। তাই দেশটি করোনা মোকাবিলায় এত সাফল্য পেয়েছে।

এই মুহূর্তে ইজরায়েলে করোনা-সংক্রমণও যেমন কম, করোনারোগীর সংখ্যাও তেমন কম। ফলে সে দেশের মানুষ এখন মাস্কহীন (MASK) ভাবে ঘর থেকে বেরিয়ে বুক ভরে নিঃশ্বাস নিতে পারছেন।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়