Dr. Aminul Islam

Published:
2021-04-03 01:12:46 BdST

নিগ্রহ, বাসা থেকে বিতাড়িত হওয়ার ভয়: তবুও রোগীর জীবন রক্ষায় ডাক্তার অকুতোভয়


 

অধ্যাপক ডা শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যাচার্য
-------------------------------------------


করোনা যুদ্ধে রোগীর প্রবল চাপ, নিজের জীবন তুচ্ছ করে সেবা, কঠিন রোগ কে সামলানো , সীমিত সুযোগ সুবিধা স্বত্বেও সেবা অক্ষুন্ন রাখা , অনেক সময় নিগ্রহ , নিজের বসত বাড়ি থেকে বহিষ্কারের ভয় মাথায় নিয়ে তারা কাজ করেছেন। এখনো কাজ করছেন আর দুর্বিপাকে সরকারী স্বাস্থ্য ব্যবস্থা যে সম্বল তা অনেকেই বুঝছেন । সরকারী কর্মকর্তারা এবার আয়নায় দেখুন , নিয়ম নীতি , সুবিধা সুযোগ দিলে
এ ব্যবস্থা অসাধারন হতে পারে জন বিপদে আর ধনি দরিদ্র সবার সম্বল
সরকারী স্বাস্থ্য বিপদে দাঁড়ায় জনতার পাশে , ব্যবসা থেকে সেবা হয় মুখ্য । সরকারী হাসপাতালের ডাক্তার , নার্স আর স্বাস্থ্য কর্মীরা এই যুদ্ধে জীবন বাজি রেখে ঝাপিয়ে না পড়লে অবস্থা অন্যরকম হতে পারত ।
এখন হাসপাতালে রোগীর চাপ আবার সামলানোর ভার তাদের উপর আর বেশি চাপে তরুনরা । হাসপাতালে ,। শৃঙ্খলা , নিয়ম নীতি , সু ব্যবস্থাপনা , মানবিকতা থাকলে সরকারী চিকিৎসা হবে বিপদে সাধারনের সম্বল, বেসরকারি ব্যবস্থা হতচকিত হবে এই উন্নতিতে।
দেশে বেসরকারি থেকে সরকারী চিকিৎসা পরিসর কম হলেও সাধারনের বিপদ উত্তরনে এটি উৎকৃষ্ট ।
আর তরুন চিকিৎসকদের সেবা দানের মূল্যায়ন বেসরকারি খাতে এত অসম্মান জনক যে তা অনেকেই অবগত ।অথচ চিকিৎসা সেবার গ্রহনের মুল্য অনেক অনেক বেশি , ।

তাই ডাক্তার আর স্বাস্থ্য কর্মীর সুযোগ সুবিধা , ভাল কাজের পুরস্কার আর উৎসাহ দিলে আর স্বীকৃতি দিলে এদের কর্ম স্পৃহা বাড়বে সবাভাবিক কারণে।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়