Dr. Aminul Islam

Published:
2020-11-13 00:32:44 BdST

"ডাক্তারিটা ডাক্তারদেরই করতে দিন; কোয়াক ও থেরাপিস্টরা ডাক্তারি করলে চিকিৎসা লাটে উঠবে"


 

ডা. শহীদুল ইসলাম সানু
__________________

ডাক্তারিটা ডাক্তারদেরই করতে দিন; কোয়াক ও থেরাপিস্টরা ডাক্তারি করলে চিকিৎসা ব্যবস্থা লাটে উঠবে। এমনই আশঙ্কা করছেন বাংলাদেশের শীর্ষ চিকিৎসা ব্যাক্তিত্ব গন।

দেশের শীর্ষ ডাক্তাররা বলছেন, কোয়াকরাও এখন ডাক্তার সেজে সিরিয়াস বিষয়ে ডাক্তারি করছে অবাধে । কবিরাজ, ওঝা, হেকিম, রুহানি সোবাহনি , লোকমানি ওঝা সবাই এখন ডাক্তার।
চিকিৎসা সেবায় বিভিন্ন ডিসিপ্লিনের থেরাপিস্টদের ভূমিকা গুরুত্বপূর্ণ। সেটা থেরাপিস্ট হিসেবেই। মেডিকেল ডক্টর হিসেবে নয়। তারা এলোপ্যাথি ওষুধপত্র দিচ্ছে অবাধে। মেডিকেল সহায়করাও এখন ডাক্তার। এটা অপরাধ। অনেক ভুয়া ডাক্তার নামের সঙ্গে ডাক্তার জুড়ে সাধারণ মানুষকে প্রতারণা করছে। এটা গুরুতর অপরাধ।
আশার কথা, গতকাল একটি মানুষ মারার ক্লিনিক থেকে এরকম একজন ডাক্তার পরিচয়ধারী থেরাপিস্টকে পুলিশ গ্রেপ্তার করেছে। এই থেরাপিস্ট ডাক্তার পরিচয়ে ওই প্রতিষ্ঠানের মালিক সেজে বসেছিল।


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী বলেন,
চিকিৎসা অনুষঙ্গ বা সহায়ক সেবা নিয়ে অনেক ব্যবসা ফেদে বসেছেন, মাদক নিরাময় , পরামর্শ কেন্দ্র , পাগলের চিকিৎসা এরকম । ডাক্তার নেই সেখানে । মাদক সেবি বা পাগল বা মানসিক অসুস্থ এমন লোককে মারে , অমানবিক নির্যাতন করে । এমন কাজ যারা করছেন এদের শিকার হলেন আইন শৃঙ্খলার একজন , দুখের ব্যাপার । আমি জানিনা কি করে এসব বন্ধ হবে । যারা এসব দেখ ভাল করেন তারা এদের ধরে কেবল শাস্তি জরিমানা করবেন তাই নয় এমন দৃষ্টান্ত মুলক শাস্তি দেবেন যে কেউ যেন এমন কাজ করতে সাহস না করে । অনেকেই আজকাল ডাক্তারি করছেন দোষ হচ্ছে ডাক্তার দের । কাজটি শুধু অবৈধই নয় অনৈতিক । এত কষ্ট করে যে ডাক্তারি শেখা তা যদি সাধারন লোকে করেন তাহলে এই শিক্ষার কি প্রয়োজন ?কেবল বুদ্ধি নয় , জ্ঞান আর কৌশল শিখতে হয় । আমাদের অনেক সরল মানুষ এদের খপ্পরে পড়েন , আর কষ্ট পান । এমন অনেক ঘটনা সব দেশেই আছে , ব্যতিক্রম নেই কোন দেশে তবে কম বেশি ।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়