Dr. Aminul Islam

Published:
2020-11-09 04:22:12 BdST

অতি আবেগ, অতি সেনসেটিভিটি



অধ্যাপক ডা. তাজুল ইসলাম  

লেখক , শিক্ষক
______________________

আবেগ নিয়ন্ত্রণের ত্রুটি,আবেগগত ঝুকি ও বৈরী পরিবেশ অতি সেন্টিমেন্টালিটি ও সেনসিটিভিটি তৈরি করে। বৈরী পরিবেশ হচ্ছে সার্বক্ষণিক নিষ্ঠুর,হেয়কর,সমালোচনা পূর্ণ পরিবেশ।
তার সবকিছুকে ছোট করে, তুচ্ছ করে দেখা ;যৎসামান্য ক্রুটিকেও বড় করে দেখা ও তা ফলাও করে প্রচার করা ;সংশোধনমূলক ব্যবস্থা না নিয়ে সরাসরি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ ইত্যাদি।
তাদেরকে তুমি অসামাজিক, ভদ্রতা জানো না, মান্য গন্য করো না, সন্দেহবাতিক, অলস,অতি আবেগী ইত্যাদি খারাপ বিশেষনে আখ্যায়িত করা হয়।
ফলে এরা বিশ্বাস করতে শুরু করে তার ভিতরে লজ্জাস্কর,হেয়কর বৈশিষ্ট্য রয়েছে যেগুলোর জন্য যা তারা চিন্তা করে, অনুভব করে বা যা সে করে -সেসব যথাযথ নয়,সামাজিক নয়,গুরুত্বপূর্ণ নয় এমনকি সেগুলো সঠিক বা সত্য নয়।
তারা নিজেদের বিশ্বাস করতে পারে না, আত্মবিশ্বাস কমে যায়। এভাবে তারা কিভাবে চিন্তা করবে, অনুভব করবে বা আচরণ করবে তার জন্য ও সমাজ ও পরিবেশ থেকে ইশারা, ইঙ্গিতের অপেক্ষায় থাকে।
এক কথায় তারা স্বাধীন ভাবে, স্বচ্ছন্দে,মুক্তভাবে,নিজের মতন করে ভাবতে, অনুভব করতে বা আচরণ করতে ভয় পায়, দ্বিধা গ্রস্ত থাকে।
সমাজ তাকে এমনভাবে শৃঙ্খলিত করে ফেলেছে, এমন ভাবে হীন করে রেখেছে যে;নিজের কিছুই তার আর ভালো নয়।
তাদেরকে তাই অন্যদের সমর্থন, বাহবা, পছন্দ ইত্যাদির উপর নির্ভর করে চলতে হয়।ফলে তার চিন্তা, আচরণে স্বতঃস্ফূর্ততা থাকে না ;কে কি বলছে, ভাবছে, মনে করছে সে চিন্তা মাথায় সারাক্ষণ পাহারাদার হিসেবে কাজ করে।
এ জন্য আন্তঃব্যক্তিক সম্পর্ক সহজ,প্রাকৃতিক ও স্বতস্ফুর্ত থাকে না।
অন্যদের মত,অভিপ্রায়, মন্তব্য সবসময়ই তাদের মধ্যে তীব্র আলোড়ন তুলে, প্রতিক্রিয়ার সৃষ্টি করে -যাকে আমরা বলি সেনসিটিভিটি।
তাদেরকে পরিবারে গুরুত্ব সহকারে বিবেচনা করা হয় না, তাদের মতামত,আবেগ, আচরনকে মন্দ, অপ্রয়োজনীয় বলে নাকোচ করে দেওয়া হয়;তাদেরকে প্রায়ই তির্যক সমালোচনার মধ্যে পড়তে হয়।কেবল মাত্র আত্মহত্যার হুমকি দেওয়ার পর কিছুটা আদর মাখানো আচরণ পেয়ে থাকে (অনেকে উল্টো ন্যাকা বলে তিরস্কৃত হয়)।
এভাবে তাদের মধ্যে তীব্র আবেগতাড়িত,অনাকাঙ্ক্ষিত আচরণ বৃদ্ধি পায়।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়