Dr. Aminul Islam

Published:
2020-10-26 00:10:56 BdST

পিপিই-তে ৮ ঘণ্টা থেকে ডাক্তার , নার্সদের স্বাস্থ্যসেবা কি কষ্টকর: তোমরা ভেবে দেখেছ কি!


 



অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্য কল্যাণাচার্য
___________________________


একজন ডাক্তার , নার্স , চিকিৎসা কর্মী পি পি ই তে ৮ ঘণ্টা থেকে একজন করোনা রোগী সেবা করে যে কষ্ট করেন তা বুঝতে পারে একমাত্র তারাই । সে সময় তারা পানি পান করতে পারে না প্রাকৃতিক আহবানে সাড়া দিতে পারে না। ঘেমে নেয়ে যে অবস্থা হয় সে কথা ভেবে তাদের প্রতি সহানুভূতি শীল আর সম মর্মী হয়া উচিত ।
এরকম সেবা করতে গিয়ে অনেকে সংক্রমিত হয়ে জটিল অবস্থার শিকার হয়ে অনেকে মৃত্যু বরন করেছেন । অনেকের মাধ্যমে পরিবারের সদস্য সঙ্ক্রমিত হয়েছেন । অনেকে পরিবারের সঙ্গে যোগাযোগ সব সময় করতে পারেন নাই ।
যারা আই সি ইউ তে ডিউ টি করেন , তাদের রোগী সেবা করতে গিয়ে যে শারীরিক আর মানসিক স্ট্রেস হয় তা বোঝার অগম্য ।
এভাবে চলছে দিনের পর দিন , কতদিন এমন চলবে কেউ জানেনা এই দুসময়ে তাদের অবদান দয়া করে মনে রাখবেন । বিশেষ করে সুসময়ে বিদেশ গিয়ে চিকিৎসা নেন দুঃসময়ে দেশের ডাক্তারদের সেবা আর অবদান মনে রাখবেন । আবার সুসময় আসবে আবার বিদেশে যাবেন তখন মনে রাখবেন দুঃসময়ের বন্ধুদের ।
উন্নত অনেক দেশে ৩-৪ ঘণ্টার বেশি পি পি ই পরে ডিউ টি করতে হয়না করোনা চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকদের আর নার্এসদের এমনকি আই সি ইউ তে । এ জন্য যথাযথ শিফট ভাগ আছে । ডাক্তাররা সেবা দেবেন কিন্তু নিজেদেরকে সুরক্ষিত রেখে তা না হলে তাদের আর জনগনের ও ক্ষতি । আক্রান্ত হলে জনগন সেবা থেকে বঞ্চিত যেমন হবেন তেমনি আমরা পেশার লোক হারাব ।
সব স্থানে পি পি ই পরতেও হয়না । এর গাইড লাইন আছে । ৬-৮ ঘণ্টা একটানা পি পি ই পরিধানকে অমানবিক বলা হয় ।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়