SAHA ANTAR

Published:
2020-10-14 13:15:20 BdST

আসছে দ্বিতীয় ঢেউ ?


 


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
______________________

বিশেষ করে ইউরোপ আমেরিকায় করোনার দ্বিতীয় এমনকি তৃতীয় ঢেউ এ ড়াবার সর্বোত্তম উপায় নিয়ে অনেকে ভাবছেন ।অবশ্য কোথায় কোথায় এই ঢেউ ধাক্কা দেবে তা নিশ্চিত নয়। ইতিহাস আমাদের মনে করায় সাবধান হতে। সেই মধ্যযুগ ব্ল্যাক ডেথ এসেছিল ঢেউ তুলে , এরপর বুবনিক প্লেগও এসেছিল সেভাবে। এক শতাব্দি আগে বিধ্বংসী স্প্যানিশ ফ্লু । দেখা গেছে দ্বিতীয় ঢেউ প্রথম সংক্রমণের চেয়ে হয় আরও ভয়ানক, মানুষের মৃত্যু হয় আরও বেশি। SARS , MARS এদের দ্বিতীয় ঢেউ ঠেকান গেছিল কারন এ ছিল করোনার চেয়ে অনেক কম সঙ্ক্রামক
সুয়াইন ফ্লুর ক্ষেত্রেও এসেছিল দ্বিতীয় ঢেউ ।
কি অপেক্ষা করছে আমাদের জন্য ?
দুটো ভাইরাস কখনো একরকম হতে পারেনা । সংক্রামক মহামারী একই ধরনের হতে পারে না। সঙ্ক্রামক রোগছড়ায় যখন সংক্রমিত কেউ সংক্রমিত নন তাদের সংস্পর্শে আসেন।
সংক্রমণ বাড়তে থাকবে যতক্ষণ ভাইরাস সংক্রমিত একজন থেকে সঙ্ক্রমিত মানুষের গঢ় সংখ্যা হবে এক এর বেশি। একে বলা হয় পুনঃ জনন সংখ্যা Reproduction number or Ro. আর একে ১ এর নিচে রাখা খুব গুরুত্ব পূর্ণ । Ro ১ এর নিচে রাখা মানে সংক্রমিত একজন লোক এক বা অনধিক লোক সংক্রমিত করতে পারে । আর তখন রোগ কমে যাবার আর শেষ হয়ে যাবার সম্ভাবনা থাকে
তবে আগামি বেশ কিছু সময়ের জন্য শারীরিক বিচ্ছিন্নতা আর কন্টাক্ট ট্রেসিং হবে জীবনাচরণএর অংশ ।আমাদের আরও জানতে হবে একবার যাঁদের করোনা হয়েছে তাদের শরীরে ইম্মুনি টি কতকাল স্থায়ি হল।আগে দ্বিতীয় ঢেউ সামলানো খুব কঠিন ছিল কারন তখন উন্নত প্রযুক্তি ছিলনা , তথ্যম প্রযুক্তিও তেমন ছিলনা । এখন সামলান সহজ তবে স্বাস্থ্য সেবা ব্যবস্থার উপর বেজায় চাপ পড়েছে একে সামলাতে গিয়ে ।
ঋতু ভেদে ভাইরাস সম্প্রচারের ধরন পালটেছে কি না।
বিশেষজ্ঞরা সতর্ক করছেন সামনের শীতের সময় ফ্লু আর করোনার যুগলবন্দী যদি হয় সে সম্বন্ধে ।
তারা তীক্ষ্ণ ভাবে নজর রাখছেন ভাইরাসের মিউটেশন হয় কি না আর তা কি বেশি ভয়ানক না কম ভয়ানক রুপে দেখা দেবে সে দিকে। স্বাস্থ্য সেবা চাপে তাই অনেক শঙ্কা । দ্বিতীয় ঢেউ মোকাবেলার আগে এসব ভাবতে হবে।
দ্বিতীয় ঢেউ আসবেই তা নিশ্চিত নয় । তবে সাবধান থাকা ভাল
যদি বিশ্বাস যোগ্য ভ্যাকসিন এসে যায় তাহলে খেল বদলে যাবে । কিন্তু তত দিন স্বাস্থ্য বিধি না মানার ভুল আমাদের জন্য আনতে পারে আরও ভয়ঙ্কর সংক্রমণ ।
\

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়