রাতুল সেন

Published:
2020-10-04 01:55:22 BdST

গোটা শরীরে শুধু কাল্যান্যা আর কাল্যান্যা


 



ডাঃ মোঃ শরিফুল ইসলাম (সুজন)
কনসালটেন্ট (নিউরোসার্জারি)
___________________________

এই কাল্যান্যার চিকিৎসা পুঁথিগত বিদ্যা অর্জন করে করা সম্ভব না, কেননা, গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন, নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন।
আমাদের ৫ বছরের MBBS পড়াশোনা আর ১/২ বছরের ইন্টার্ণীতে অনেক কিছু শেখানো হলেও একজন সদ্য পাশ করা ডাক্তারকে স্বাবলম্বী হতে শেখায় না।
যেমন, যদি আমরা এক এক করে বলি, 3rd & 4th year এ যে pharmacology পড়ানো হয়, সেটা দিয়ে কোন রোগের prescription করা সম্ভব না; ড্রাগের indication, contraindication জানতে, শিখতে ও পরিচিত হতে হয় Medical Representatives (M/R) / Medical Promotive Officer (MPO) থেকে।
MR/MPOদের অবহেলা বা অবজ্ঞা করারও প্রশ্নই উঠে না, কেননা, ইন্টর্ণীশীপ শেষ করার পর আপনার-আমার মাত্র ১৫ হাজার টাকার বেতনের নিশ্চয়তা নেই, কিন্তু তারা চাকুরির প্রথম থেকেই বেতন ও আনুষঙ্গিক সব কিছু মিলিয়ে প্রায় ৩০ হাজার টাকার উপরে পান, দ্বিতীয়ত তারা সাধারণত মাষ্টার্স পাস। যারা nonprofessional subject এ পড়েন, তাদের কাছে এই চাকুরিটা যথেষ্ট সম্মানের সোনার হরিণ।
ইন্টার্ণী Life এ যে ট্রেনিং হয়, তাতে emergency medical management শেখায়, অর্থাৎ, যে রোগীটি private practice বা outdoor এ চিকিৎসা দেওয়া সম্ভব না। So, এসব admitted রোগী management আমাদের GP practice এ কোন কাজে আসবে না, খারাপ রুগীগুলি হাসপাতালেই রেফর্ড করতে হবে ও আপনার-আমার পরে একঝাঁক তরুণ-তরুণী নব্য ইন্টার্ণী তাদের কোন কনসালটেন্ট বা প্রফেসরের supervision এ চিকিৎসা দেবেন। তাহলে tip of the iceberg রোগী যেগুলির চিকিৎসা আমরা বাইরে দিতে পারব না সেগুলো ১/২ বছর ধরে শিখার যৌক্তিকতা কি?
even একটা Diabetes রুগীর চিকিৎসা দেওয়াও সম্ভব না CCD (Certificate Course on Diabetology) না করে, অথচ syllabus টা কোন এক ফাঁকে ঢুকালে নিজেদেরও জ্ঞান বাড়ত, রোগীদেরও উপকার হত প্রথম থেকেই।
একই ব্যপার Asthma / COPD চিকিৎসায় Asthma Association এর Asthma Orientation Training Course, যা National Institute of Diseases of the Chest and Hospital (NIDCH) এ হয়, না করলে nearly perfect এ্যাজমা চিকিৎসা দেওয়া সম্ভব না।
Basic & Advanced life support (BLS) ও Advanced trauma life support (ATLS) না জানিয়ে আমরা ডাক্তার হবার certificate দিয়ে দিচ্ছি CardioPulmonary Resuscitation (CPR) না শিখিয়ে।
ঘাড়ে ব্যথা যেটা হাতে আসে; বা কমোড়ে ব্যথা যা পায়ে নামে সেটা যে X-ray cervical বা Lumbo-sacral spine করে পরিষ্কার ধারণা পাওয়া যাবে না এবং অনাদি অনন্তকাল ধরে Calcium বড়ি খেলে ঔষধ কম্পানি বড়লোক হলেও রোগীর কোন উপকার হবে না, ব্যথা কমবে না, MRI করতে হবে, এই message টাও delivery করার সুযোগ নেই।
Certificate Course on Cardiovascular Diseases (CCCD) যেটা National Heart Foundation Hospital and Research Institute থেকে শেখানো হয়, সেটাও একেবারে basic হলেও শেখার সুযোগ নেই এ সময়ের মধ্যে।
Integrated Management of Childhood Illness (IMCI) training একটি অতীব গুরুত্বপূর্ণ জীবন রক্ষাকারী প্রাথমিক চিকিৎসা, সেটিরও দর্শন হয় না এই সোনাঝড়া দিনগুলোতে।
এরূপ অজস্র অসংখ্য ছোট ছোট কিন্তু দৈনন্দিন জীবনে জনগুরুত্বপূর্ণ কোর্স ও ট্রেনিংগুলোর হাতেখড়ি ইন্টার্ণীজীবন শেষ হবার আগেই হওয়া প্রয়োজন।
রোগীকে sympathy ও empathy দিয়ে কিভাবে দেখতে হয়, most of the patient, nearly 100% রোগী GP তে কিভাবে full satisfaction (ডাক্তর ও রোগীর) দিয়ে সুস্থ করা যায়, সে ব্যবস্থা নেই। GP practice করার জন্য outdoor training দরকার, এলাকায় শত সহস্র লোক কি কি সমস্যা নিয়ে আসেন, স্যাররা সেটা কিভাবে medical Tricks & Treats দিয়ে ভালো করেন, যেগুলো ভালো হয় না, সেগুলো কিভাবে further management করা যায় সেই Art of Prescription শেখা।
most of the patient আসেন ব্যথা নিয়ে অথবা আজিব আজিব complain নিয়ে। তাই
★Medically Unexplained Symptoms (MUS)
★Premenstrual Syndrome (PMS)
★Major depressive disorder (MDD) সম্বন্ধে স্পষ্ট ধারণা থাকা দরকার, psychiatry আর skin VD এর প্রচুর রোগী, সঙ্গে Premature ejaculation (PE); অথচ এগুলো নিয়ে আমাদের তেমন কোন স্পষ্ট ধারণা নেই বললেই চলে।
so, finally in a nutshell conclusion হল স্বাধীন-স্বনির্ভর-আত্মনির্ভরশীল-আত্মবিশ্বাস সম্পন্ন সুযোগ্য চিকিৎসা সমাজ বের করা, মাদক আর রাজনীতি নিয়ে চিন্তিত হবার কিছু নেই বললে ভুল হবে, সমাজের ৫% জনগণ এতে সম্পৃক্ত ছিল, আছে এবং হয়ত থাকবে; ফলে সম্পূর্ণ professional attitude দেখাতে আমাদের দেরী হচ্ছে।
আসলে কে বা কারা যে syllabus বানান, কিসের ভিত্তিতে বা কি প্রাপ্তিতে, তাদের mission, vision & goal কি বা আদৌ কিছু আছে, না কি শুধু গড্ডালিকাপ্রবাহে কালাতিপাত, কে জানে!
ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদে থাকুন।
ধন্যবাদ

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়