SAHA ANTOR

Published:
2020-08-24 02:05:36 BdST

সেই পুরানো রোগ ট্রেঞ্চ ফিভার জেগে উঠেছে আবারও


 

___________________________

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
___________________________


সেই পুরানো রোগ ট্রেঞ্চ ফিভার জেগে উঠেছে অ্যামেরিকায় । কো ভি ড ১৯ আর সহায় সম্বল গৃহ হীন হওয়া কি সমাধানের পথে বাধা ? সংক্রমিত উকুনের
এর পেছনে হল উকুন , এর পুন:আবির্ভাব ঘটল ।কলেরেডো স্টেটে হয়েছে এর প্রকোপ । দেহের উকুনের মাধ্যমে সম্প্রচার ঘটে এ রোগএর যা বিরল বটে । প্রথম বিশ্ব যুদ্ধের সময় সেনাদের উপর উপদ্রব হয়েছিল এ রোগের । বারটোনেলা কুইন্টানা নামে ব্যকটে রিয়া ঘটায় এ রোগ । নাম কিভাবে এল? কারণ প্রথম বিশ্ব যুদ্ধের সময় ট্রেঞ্চের মধ্যে এর উদ্ভব হয়েছিল বলে এমন নাম ।
চিকিৎসকদের বক্তব্য গত ২০ বছর এই রোগের দেখা তারা পান নি ।
উপসর্গ ফিরে ফিরে আসা জ্বর , মাথা ধরা , বমি ভাব বমি , হাড়ে ব্যাথা , গা ম্যাজ ম্যাজ । কারো ত্বকে হয় ক্ষত । কারো হৃদ কপাটিকায় হয় মারাত্মক সংক্রমণ । মানব দেহে উকুন যেখানে বেশী সেখানে হয় এর প্রাদুর্ভাব । নিঃস্ব , হতদরিদ্র , গৃহহারা জনগোষ্ঠীতে এর বিস্তার বেশি ।
কদাচিৎ এ রোগ মারাত্মক । তবে কিছু ক্ষেত্রে অটল জ্বর থেকে হতে পারে হৃদনিস্ক্রিয়া । তবে এর পুন আবির্ভাব চিকিৎসা বিশেষজ্ঞদের জন্য উদ্বেগের বিষয় । তাদের ধারনা এর আবার আবির্ভাব ঘটেছে অণুকুল পরিবেশের জন্য যেমন গৃহ হীন আবাস হিন অবস্থা , অস্বাস্থ্যকর পরিবেশ । সেজন্য কো ভি ড ১৯ আর গৃহ হারা পরিস্থিতি বেড়ে যাওয়াতে সমাধানের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে ।
একবার ব্যক টে রিয়া শরীরে ঢুকলে থেকে যায় জীবন ভর । সংক্রমিত উকুনের মল বিস্তার লাভ করে ব্যক টে রিয়া তে , যথেচ্ছা মল ত্যাগ করে উকুন, এমনকি দেহে , দেহের পরিছদে । উকুনের মলে ব্যক টে রিয়া বেচে থাকে বছর খানেক । ব্যক টে রিয়া দেহে প্রবেশের পর ১৫-২৫ দিনের মধ্যে দেখা দেয় উপসর্গ । উপ্তিকালের পর রোগীর হয় উপসর্গ ,
চিকিৎসার মধ্যে এন্টিবায়োটিক ডক্সি সাইক্লিন । কখনও ব্যবহৃত হয়
মাক্র লাই ডস । ৪-৬ হপ্তা এন্টিবায়োটিক মাত্রা ।
নতুন রোগ নিয়ে যেমন ভাবি পুরানো রোগ আবার জেগে উঠা কম উদ্বেগের নয় ।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়